পহেলা রবিউল আউয়াল শরীফ, সম্মাণিত হিজরত মুবারক দিবস


মুসলিম জাতির মাঝে কে আছে যে হযরত আবু আইয়ূব আল-আনসারী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার নাম জানে না?
উনার সুনাম, খ্যাতি, মর্যাদা, মর্তবা আল্লাহপাক এবং উনার রাসূল শাহীদুন্নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সমুন্নত করেছেন সমগ্র বিশ্বে।
উনার মর্যাদা, খ্যাতি বৃদ্ধির অন্যতম কারন, আল্লাহপাক অন্য কাউকে নন বরং উনার গৃহকেই নির্বাচন করেছিলেন নবীজী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বসবাসের জন্য। হযরত আবু আইয়ূব আল- আনসারী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার গৌরবের জন্য এতটুকুই যথেষ্ট ।

শাহীদুন্নবী, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সালাম তিনি যখন মক্কা শরীফ থেকে মদীনা শরীফ হিজরত মুবারক করেন তখন মদীনা শরীফ উনার সমস্ত মুসলমান-ই নিজ নিজ বাড়ীতে শাহীদুন্নবী, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে অবস্থান নিতে অনুরোধ জানান। এতে করে সকলের মন রক্ষা করা খুবই কঠিন হয়ে দাঁড়ায়।
যার ফলে শাহীদুন্নবী হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেন,
‘আমার উট সেচ্ছায় যে বাড়ীর সম্মুখে অবস্থান নিবে সে সম্মাণিত বাড়ীতেই আমি অবস্থান নিবো। দেখা গেলো উটটি তার নিজের ইচ্ছায় আবু লাইল-এর পিতা হযরত আবু আইয়ুব আনসারী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার বাড়ীর সম্মুখে বসে পড়লো যা কি-না রাজা আসআদ বিন কার্ব তুব্বা ১৪০০ বৎসর পূর্বে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বসবাসের জন্য বিশেষভাবে নির্মান করেছিলেন।’

(সুবহানাল্লাহ)

আজ পহেলা রবিউল আউয়াল শরীফ ।এই সম্মাণিত দিনে শাহীদুন্নবী ,হাবীবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মদীনা শরীফে হিজরত মুবারক করেন।এছাড়া্ও রবিউল আউয়াল শরীফ মাসের প্রতিটি দিন-রাত্রির ফাযায়েল, ফযীলত অপরিসীম। বুখারী শরীফের ব্যাখাকার বিশ্ববিখ্যাত মহাদ্দিস আল্লামা হযরত কুস্তোলানী রহমাতুল্লাহি আলাইহি বলেন, “যে ব্যক্তি নবী করীম ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শুভাগমনের মুবারক মাসের রাতসমূহকে ঈদ হিসেবে গ্রহণ করে, আল্লাহপাক তার উপরে রহমত বর্ষণ করেন।”
যে ব্যক্তি সম্মাণিত রাতসমূহ ঈদ হিসেবে পালন করবে না, তাদের অন্তরে সুস্পষ্ট নবী বিদ্বেষ বিদ্যমান। অথ্যাৎ তারা নবী বিদ্বেষী।
আল্লাহপাক সবাইকে বুঝার তৌফিক দান করুন।

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে