পিস টিভিতে যাকাত দেওয়া যাবে কি?


যাকাত প্রদানের খাত শরীয়তের পক্ষ থেকে সুনির্দিষ্ট। আল্লাহ তাআলা আট প্রকারের ব্যক্তিদের যাকাত দেয়ার কথা ইরশাদ মুবারক করেছেন

” যাকাত হল কেবল ফকির, মিসকীন, যাকাত আদায় কারী ও যাদের চিত্ত আকর্ষণ প্রয়োজন তাদে হক এবং তা দাস-মুক্তির জন্যে-ঋণ গ্রস্তদের জন্য, আল্লাহর পথে জেহাদকারীদের জন্যে এবং মুসাফিরদের জন্যে, এই হল আল্লাহর নির্ধারিত বিধান। আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়। {সূরা তাওবা-৬০}

মোট ৮ ধরণের ব্যক্তিকে যাকাত দেয়ার কথা কুরআনে বর্ণিত। যথা-

১- গরীব। যার সম্পদ আছে কিন্তু নেসাব পরিমাণ মালের মালিক নয়। একবেলা খেতে পারে তো অন্য বেলা খেতে পারেনা।
২- মিসকিন। যার আয় থেকে ব্যয় বেশি।
৩- খিলাফত থাকাকালীন যারা যাকাত আদায় করতেন উনাদের যাকাতের টাকা থেকে হাদিয়া দেওয়া হত। যেহেতু খিলাফত নেই সেহেতু এ খাতটি নেই।
৪- নও মুসলিমদের ইসলামের প্রতি মুহব্বত বাড়ানোর জন্য উৎসাহমূলক যাকাত প্রদান।যেহেতু ইসলাম গ্রহন করায় তার পরিবার তাকে সম্পদ থেকে বঞ্চিত করে।
৫- দাসমুক্তির জন্য। যেহেতু বর্তমানে দাসপ্রথা নেই। তাই এ খাতটি বাকি নেই।
৬- ঋণগ্রস্তের জন্য। যার এত টাকা ঋণ হয়েছে যে সব সম্পদ বিক্রি করলেও তার ঋণ শোধ হবেনা।
৭- ফী সাবিলিল্লাহ। তথা আল্লাহর রাস্তায় থাকা ব্যক্তিদের জন্য। তবে জিহাদ ফি সাবিলিল্লাহর নামে যারা শরিয়তবিরোধী কাজ করে তাদের যাকাত দেওয়া যাবেনা।
৮- সফররত ব্যক্তিকে। যার টাকা পয়সা আছে বাড়িতে। কোন সফর অবস্থায় অসহায়। তাকে যাকাতের টাকা দেয়া জায়েজ।

উপরোক্ত ক্যাটাগরিতে যাকাত আদায় করলেই কেবল যাকাত আদায় হবে। অন্য কাউকে যাকাত দিলে তা আদায় হবে না। যাকাতের টাকার মালিক বানিয়ে দিতে হবে দানকৃত ব্যক্তিকে। যদি মালিক বানিয়ে দেয়া না হয়, তাহলে যাকাত আদায় হবে না।
যেমন কাউকে কোন বস্তু ভোগ দখলের অধিকার দিয়ে নিয়ত করল যাকাতের, তাহলে এর দ্বারা যাকাত আদায় হবে না। সেই হিসেবে কোন প্রতিষ্ঠান, মাদরাসা, মসজিদে যাকাতের টাকা দেয়া জায়েজ নয়, যদিও তাতে গরীব মানুষ থাকে, নামায পড়ে, পড়াশোনা করে। তবে যেখানে ইয়াতিমখানা ও লিল্লাহবোর্ডিং আছে সেখানে যাকাত দেওয়া যাবে এবং উত্তম হবে।

এখন প্রশ্ন হল-
পিস টিভিকে কোন হিসেবে যাকাত দেয়া হবে? পিস টিভি কুরআনে উল্লেখিত ৮ টি যাকাতের খাতের কোন খাতে পরে? আর পিস টিভি কোন ব্যক্তি? যেহেতু প্রতিষ্ঠান কোন ব্যক্তি নয়, তাই প্রতিষ্ঠানকে যাকাত দেয়া জায়েজ নয়।টিভি-ই যেখানে শরিয়তসম্মত নয়, সেখানে কি করে যাকাতের প্রশ্ন আসে? সুতরাং পিস টিভিতে যাকাত দেয়া কিছুতেই জায়েজ নয়।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে