পৃথিবীর সবচেয়ে সস্তা সিগারেটের দেশ বাংলাদেশ’


পৃথিবীর সবচেয়ে সস্তা ও সহজলভ্য সিগারেটের দেশ বাংলাদেশ। সিগারেট তথা তামাকজাত দ্রব্যের এই সহজলভ্যতার কারণে দেশের তরুণ সমাজ থেকে শুরু করে সাধারণ জনগণের এই সব দ্রব্যের প্রতি আসক্তি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ কারণে তমাকজাত দ্রব্যের ওপর অতিরিক্ত করারোপ ও মূল্যবৃদ্ধি করে দেশের জনগণকে তামাকজাত পণ্য গ্রহণ থেকে নিরুসাহিত করার দাবি জানিয়েছে হিউম্যান রিসোর্স এন্ড হেলথ ফাউন্ডেশন।
গতকাল ইয়াওমুছ ছুলাছায়ি বা মঙ্গলবার সকালে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষ থেকে এ দাবি জানানো হয়। সংবাদ সংম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের চেয়ারম্যান শাহজাহান। লিখিত বক্তব্যে শাহজাহান বলেন, “গত কয়েক বছরে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য কয়েকগুণ বৃদ্ধি পেলেও স্বাস্থ্যের জন্য অত্যান্ত ক্ষতিকর সিগারেটের সর্বনিন্ম মূল্য দেড় টাকাতেই রয়ে গেছে। আর শুধু গত এক বছরে এই সস্তা দামের সিগারেট বিক্রি হয়েছে পাঁচ হাজার কোটি শলাকা। জাতীয় রাজস্ব বোর্ড সিগারেটের মূল্য এতো সস্তা নির্ধারণ না করলে এতো অধিক পরিমাণের সিগারেট বিক্রি হতো না।”
তিনি পার্শ্ববর্তী কয়েকটি দেশের মূল্যও উদাহরণ দিয়ে বলেন, “চীনে সিগারেটের প্যাকেটের সর্বনিন্ম মূল্য ১১০ টাকা, ভারতে ১০ শলাকার এক প্যাকেট সিগারেটের মূল্য ৩০ টাকা অথচ বাংলাদেশে সিগারেটের প্যাকেটের সর্বনিন্ম মূল্য ১২ টকা ১০ পয়সা।”
এ সময় তিনি আসন্ন বাজেটে সকল প্রকার সিগারেটের ওপর করারোপের ও মূল্য বৃদ্ধির দাবি জানান।
ডা. আয়েশা সিদ্দিকা বলেন, “নিন্ম করারোপের মাধ্যমে বাংলাদেশে সিগারেটকে অনেক সস্তা এবং অপ্রাপ্ত বয়স্কসহ সবার জন্যে ভোগ্য পণ্যে পরিণত করে রাখা হয়েছে। বর্তমানে পৃথিবীর সবচেয়ে সস্তা ও সহজলভ্য সিগারেটের দেশ বাংলাদেশ। সিগারেট তথা তামাকজাত দ্রব্যের এই সহজলভ্যতার কারণে দেশের তরুণ সমাজ থেকে শুরু করে সাধারণ জনগণের এই সকল দ্রব্যের প্রতি আসক্তি দিন দিন বৃদ্ধি পাচ্ছে।”
Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে