সাইয়্যিদুল আইয়াদ শরীফ- এর হাদিয়া ‘প্রচণ্ড ঠাণ্ডায় ইউরোপে ২১৮ জনের মৃত্যু : সার্বিয়ায় বরফে আটকা পড়েছে ১১ হাজার মানুষ’


ইউরোপজুড়ে ভয়াবহ তুষারপাত ও ঠাণ্ডায় মৃতের সংখ্যা বেড়ে ২১৮ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে শুধু ইউক্রেনেই মারা গেছে ১০১ জন। দেশটির জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, প্রচণ্ড ঠাণ্ডার কারণে রাস্তায় ৬৪ জনকে মৃত অবস্থায় পাওয়া গেছে। আর ২৬ জন মারা গেছেন বাড়িতে এবং ৮ জন হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় মারা যায়। আর পোল্যান্ডে মারা গেছেন ৩৭ জন।
এছাড়া রোমানিয়ায় ৮ জন এবং সার্বিয়া ও চেক প্রজাতন্ত্রে একজন করে মারা গেছে। ভয়াবহ তুষারপাতে সার্বিয়ার দুর্গম এলাকায় আটকা পড়েছে ১১ হাজার গ্রামবাসী। দেশটির কোথাও কোথাও ৫ মিটার উঁচু বরফ জমেছে। পূর্ব ইউরোপের কোনো কোনো দেশে তাপমাত্রা মাইনাস ৩৫ ডিগ্রিতে নেমে গেছে। এসব দেশে দেখা দিয়েছে ঠাণ্ডাজনিত নানা রোগ-ব্যাধি।
প্রচণ্ড তুষারপাতের ফলে বিদ্যুত্ সরবরাহ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে এবং স্কুল-কলেজ বন্ধ রয়েছে। বহু জায়গায় ব্যাংক-বীমাসহ সেবামূলক প্রতিষ্ঠানের কার্যক্রমও ব্যাহত হচ্ছে। রাস্তা ও মহাসড়কগুলোকে যান চলাচলের উপযুক্ত করতে জরুরি বিভাগের কর্মীদের হিমশিম খেতে হচ্ছে। পশ্চিম ইউরোপের দেশ জার্মানি ও ইতালিতে একজন করে মারা গেছে।
গত প্রায় এক দশক ধরে পূর্ব ইউরোপে প্রতিবছর এভাবে শীত মৌসুমে প্রচণ্ড তুষারপাত হচ্ছে এবং বেশিরভাগই ঘরবাড়িছাড়া মানুষ মারা যাচ্ছে।

 

 

সূত্র: আমার দেশ ০৪.০২.২০১২

 

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে