প্রশ্নঃ দোয়ার গুরুত্ব, মাহাত্ম্য ও নিয়ম কি? (১ম পর্ব)


উত্তরঃ
আমাদের জামানা কিয়ামতের বহু নিকটের জামানা। এ জামানায় নানান জনের নানা মত। দুঃখের বিষয় হল বর্তমান জামানায় যেসব মতের উদ্ভব হয় সেগুলোর বেশিরভাগই সাধারণ চিন্তা-ধারনা প্রসূত। মুসলমান বলুন আর অমুসলমান বলুন আমরা আমাদের ধর্মের ব্যাখ্যা আজকাল এমনভাবে দিতে পছন্দ করি যাতে আমাদের নিজের মনস্কামনা ঠিকমত মিটে যায়। হায় মানুষের অবস্থা…
নিচের ব্লগটিতে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় বর্ণনা করা হচ্ছে। বিষয়টি হল দোয়া। অত্যন্ত আফসোসের সাথে বলতে হয় অনেক গণ্যমান্য ব্যাক্তির উক্তি অনেকটা এরকম-“আল্লাহ্‌ তো আমাদের মনের আশা আকাঙ্ক্ষা সব জানেন। তাহলে আমরা কেন দোয়া করব?”
উত্তরটা অনেকটা এভাবে দিতে হয়, আল্লাহ তো হযরত   রাসূল পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্রাম  এরও মনের কথা জানতেন। তথাপি আল্লাহ তাকেই দোয়া করতে বলেছেন। নবীজী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দোয়া করেছেন, সুতরাং আমরাও করব। কারন নিশ্চয়ই নবীজী  সল্রাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জীবনেই রয়েছে আমাদের জন্য সর্বোত্তম আদর্শ। তাঁর পথই আমাদের পথ। তাঁর পথভিন্ন অন্য কোন উপায়ে চিন্তা ভাবনা করা গোমরাহি ছাড়া আর কিছু নয়। সুতরাং যারা দোয়া করাকে নিজের মান-সম্মানের প্রতি ক্ষতিকারক মনে করে এরূপ অহংকারীদের জন্য নিচের আয়াতটি যথেষ্ট।

وقال ربكم ادعوني استب لكم ان الذين يستكبرون عن عبا دتي سيد خلون جهنم ن داخرين – سورة مومن

“তোমাদের পালনকর্তা বলেন তোমরা আমার নিকট দোয়া প্রার্থনা কর (বা আমাকে ডাক), আমি তোমাদের প্রার্থনা কবুল করবো (ডাকে সাড়া দিব)। যারা আমার ইবাদতে অহংকার করে তারা জাহান্নামে লাঞ্ছিত হয়ে দাখিল হবে। (সূরা মোমেন আয়াত-৬০ মাআরেফুল করান-১১৯৩ পৃষ্ঠা)

عن النعمن بن بشير قل قل رسول الله صلي الله عليه سلم الد عاء هو العبد دة ثم قر ا وقل ربكم ادعو ني ستجب لكم – احمد-ترمذي-ابو داود والنساء ي وابن ماخه

হযরত নোমান ইবনে বশীর  রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহু  বলেন রাসূলুল্লাহ  সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন দোয়া আসল ইবাদত। অতঃপর তিনি কোরআন এর এই আয়াত পড়লেন- তোমাদের পরওয়ারদেগার বলেছেন আমার নিকট দোয়া কর, আমি তোমাদের দোয়া কবুল করব। (আহমাদ, তিরমিযী, আবু দাউদ, নাসায়ী ও ইবনে মাজাহ্‌)
ব্যাখ্যাঃ ইবাদত হল আল্লাহর নির্দেশ পালন করা, তাঁহার নিকট আত্মসমর্পণ করা ও দাসোচিত বিনয় প্রকাশ করা, আর দোয়া বা প্রার্থনাতে চূড়ান্ত বিনয় থাকে, তাই উহাই আসল ইবাদত।

عن انس رضي الله عنه قل قل رسول الله صلي الله ععليه وسلم الد عاء مخ الد عبا دة – رواه الترمذي

হযরত আনাস  রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বলেন রাসূলুল্লাহ  সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন দোয়া হল ইবাদতের মগজ কেননা উহাতে চরম বিনয় রয়েছে। (তিরমিজি)

عن ابي هرير رضي الله عنه قل فل رسو ل الله صلي الله عليه و سلم ليس شيء اكرم علي الله من الد عاء – رواه التر مذي-وابن ماخه

হযরত আবু হুরাইরা রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বলেন রাসূলুল্লাহ  সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম   বলেছেন জিকির বা ইবাদত সমূহের মধ্যে আল্লাহর নিকট দোয়া অপেক্ষা কোন জিনিসই অধিক সম্মানিত নয়। (তিরমিজি ও ইবনে মাজাহ্‌)

২য় পর্বে যেতে হলে এখানে ক্লিক করুন [২য় পর্ব]
—————————চলবে..———————————-

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

  1. আল্লাহ্ পাকের হাবিব হুজুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নাম মুবারক লিখার সময় “সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম” কথাটি পুরো পুরি লিখতে হবে এটি আদবের বিষয়। দয়া করে আপনি সংক্ষিপ্ত ভাবে লিখা পরিবর্তন করবেন।

  2. মামদূহ ওয়া আহলে বাইত শরীফ হাবীবী
    ছল্লাহু আলইহি ওয়া সাল্লাম। আমিন Rose Rose Rose

  3. আমরা যেন আরো বেশী দোয়া করে দয়া-ইহসান পেতে পারি। আমীন

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে