প্রসঙ্গঃ প্রতিটি উপজেলার নগরায়ন


পৃথিবীর ইতিহাসে মুসলমান জাতি সৌখিন, সভ্য, ও শ্রেষ্ঠ জাতির উচ্চ শিখরে আরোহণ করে আছে এবং জ্ঞান-বিজ্ঞান চর্চায় শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন। এ ধরনের উন্নতি ও সাফল্যের পেছনে একটি উল্লেখযোগ্য কারণ ছিলো নগরায়ন। ইসলামী স্বর্ণযুগের ইতিহাস পর্যবেক্ষণ করলে দেখা যাবে, প্রত্যেক খলীফাই গ্রামকে নগরে পরিণত করেছেন। আমীরুল মু’মিনীন, খলীফাতুল মুসলিমীন হযরত উমর বিন খত্তাব আলাইহিস সালাম তিনি এই নগরায়ন ধারণাটি প্রথম বাস্তবায়ন করেন।
সুতরাং বাংলাদেশে প্রতিটি উপজেলা পর্যায়ে শহরায়ন করা হলে শুধু গ্রামগুলোই উন্নত হবে না পাশাপাশি রাজধানীও দেড়কোটি মানুষের ওজন থেকে হাফ ছেড়ে বাঁচবে। গ্রাম নগরায়ন হলে অর্থাৎ উন্নত শিক্ষা, চিকিৎসা, কর্মক্ষেত্র, উন্নত বাসস্থান তৈরি হলে কেউ নিজের গ্রাম ছেড়ে রাজধানীতে আসবে না। ফলে রাজধানীর চাপ কমবে, যানজট অভাবনীয়ভাবে হ্রাস হবে, বাড়িভাড়া অনেক কমে যাবে, দ্রব্যমূল্য ব্যাপকহারে হ্রাস হবে, সামাজিক সমস্যা দূর হবে, মানুষের বেপোরোয়া, বল্গাহারা চলাফেরা অনেকাংশ লাঘব হবে।
সুতরাং সরকার যদি সত্যিকারার্থে দেশ ও দেশের জনগণকে উন্নত করতে চায়, তবে উপজেলা-ইউনিয়ন পর্যায়ে নগরায়ন পরিকল্পনা বাস্তবায়নের বিকল্প নেই। আর এটি করতে পারলে হবে বর্তমান সরকারের শ্রেষ্ঠ সাফল্য।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে