প্রাণের টমেটো সস বিপজ্জনক! ভেজাল ধরা পরছে


বাজারে দেদারসে বিক্রি হওয়া প্রাণের হট টমেটো সস পুরোটাই ভেজাল এবং তা জনস্বাস্থ্যের জন্য  ক্ষতিকর। ল্যাবরেটরি টেস্টে এটা প্রমাণিত হয়েছে। তারপরও এ টমেটো সস বাজারে বিক্রি হচ্ছে। চটকদার বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে ক্রেতারা ঠকছেন প্রতিদিনই। আর ক্ষতিকর উপাদান গ্রহণ করে সাধারণের স্বাস্থ্য প্রতিনিয়তই হুমকির মুখে পড়ছে।

খাদ্যে ভেজাল, বিষাক্ত খাদ্য, খাদ্যে বিষ, ভেজালে সয়লাব, প্রাণ সস বিপজ্জনক, প্রাণ সসে ভেজাল‘জনপ্রিয়’ এ পণ্যে ভেজাল ধরা পড়ায় সম্প্রতি দুটি মামলা হয়েছে উৎপাদনকারী সংস্থা প্রাণ অ্যাগ্রো কোম্পানির বিরুদ্ধে।

আদালত সূত্র জানায়, ৫০/২০১২ নম্বর মামলাটির বাদী ফুড ইন্সপেক্টর কামরুল আদালতে যে লিখিত অভিযোগ করেন তাতে দেখা যায়, কাকরাইলের মুসাফির টাওয়ারের ‘নন্দন মেগাশপ’ নামের এক অভিজাত দোকান থেকে ডিসিসির স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা নাজিম উদ্দীন প্রাণ হট টমেটো সসের নমুনা সংগ্রহ করেন।
এ মামলার পাবলিক প্রসিকিউটর ইন্সপেক্টর কামরুল জানান, ল্যাব টেস্টে দেখা গেছে প্রাণ কোম্পানির হট টমেটো সসে অম্লতা (অ্যাসিটিক এসিড) ১ দশমিক ২ শতাংশের জায়গায় আছে মাত্র দশমিক ৩৭ শতাংশ।
মামলা দুটির পাবলিক প্রসিকিউটার বলেন, `সসে এ ধরনের উপদানের তারতম্য সম্পূর্ণ ভেজাল হিসেবে পরিগণিত হয়। এর ফলে পণ্যের মান নষ্ট হয় এবং  ভেজাল ও ব্যবহারের অযোগ্য হিসেবেই পণ্য উৎপাদিতই হয়।`
তিনি বলেন, বর্তমানে মামলা বিচারাধীন থাকলেও আবার পন্য পরীক্ষা করে দেখা গেছে পণ্যের মান ঠিক করেনি প্রাণ।

সূত্র

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+