ফিরে দেখা ইতিহাস : ঘাতক রাজাকার, আল-বাদর মওদুদী জামাতী, দেওবন্দী খারিজী, ওহাবী সালাফীদের দিনলিপি : ৪ এপ্রিল, ১৯৭১ ঈসায়ী


ফিরে দেখা ইতিহাস : ঘাতক রাজাকার, আল-বাদর মওদুদী জামাতী, দেওবন্দী খারিজী, ওহাবী সালাফীদের দিনলিপি : ৪ এপ্রিল, ১৯৭১ ঈসায়ী
আল ইহসান ডেস্ক:
নূরুল আমিনের নেতৃত্বে এদিন পূর্ব-পাকিস্তানের কতিপয় রাজনৈতিক দলের কুখ্যাত ঘাতক নেতারা ‘খ’ অঞ্চলের সামরিক আইন প্রশাসক লেফটেন্যান্ট জেনারেল টিক্কা খানের সঙ্গে সাক্ষাৎ করে। এরা টিক্কা খানকে দুষ্কৃতিকারীদের (মুক্তিযোদ্ধাদের) আয়ত্বে আনার ব্যাপারে সর্বপ্রকার সহযোগিতা দানের আশ্বাস দেন। সাক্ষাৎকারী নেতৃবৃন্দ টিক্কা খানের ভূঁয়সী প্রশংসা করে বলেছিল, সেনাবাহিনী উপযুক্ত সময়ে ব্যবস্থা গ্রহণ করাতে জনগণ স্বস্তি ফিরে পেয়েছে। তারা পাকিস্তানের স্বপক্ষে কাজ করার জন্যে একটি নাগরিক কমিটি গঠনের বিষয়েও টিক্কা খানের সঙ্গে বিস্তারিত আলোচনা করে। ঘাতক নেতারা হচ্ছে- অধ্যাপক গো’আযম, মৌলভী ফরিদ আহমদ, শফিকুল ইসলাম, খাজা খায়ের উদ্দিন, মালানা নুরুজ্জামান প্রমুখ।
পূর্ব-পাকিস্তানের সামরিক কর্তৃপক্ষ এদিন এক ঘোষণায় দুষ্কৃতিকারীদের (মুক্তিযোদ্ধাদের) গুজবে কান না দেয়ার জন্যে সতর্ক করে দেয়। এসময় ভারত তার সংবাদ মাধ্যমে পূর্ব-পাকিস্তানের পরিস্থিতি তুলে ধরায় পাকী বাহিনী এবং তাদের এদেশীয় দালালরা ভারতের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করতে থাকে।
জমিয়তে ওলামায়ে ইসলামের মালানা গওস হাজারভী পাকিস্তানের বিরুদ্ধে ভারতের মিথ্যা প্রচারণার তীব্র নিন্দা জানায়। সেই সঙ্গে সে আহবান জানায় সব বিভেদ ভুলে গিয়ে ঐক্যবদ্ধভাবে তা মোকাবেলা করার।
জমিয়তে ওলমায়ে ইসলামের জেনারেল সেক্রেটারি মুফতে মাহমুদ ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার জন্য সরকারের প্রতি আহবান জানায়। ধর্মব্যবসায়ী জামাতের প্রধান মাও. মওদুদী ভারতের আক্রমণাত্মক মনোভাবের বিরুদ্ধে পাকিস্তানের পাশে দাঁড়ানোর জন্য রাবেতায়ে আলম আল ইসলামীর প্রতি আবেদন জানায়। সে বলে যে, পাকিস্তানকে দ্বিধাবিভক্ত করার জন্য ভারত যে চক্রান্ত চালাচ্ছে তা এদেশের জনগণ, সেনা বাহিনী এবং মুসলিম রাষ্ট্রসমূহ ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করবে। সে মুক্তি বাহিনীর সমালোচনা করে বলে যে, এরা ইসলামের শত্রু, এদের নির্মূল করতে হবে।
এদিন ব্যাংকক পোস্ট পত্রিকা পূর্ব-পাকিস্তানের স্বাধীনতা সংগ্রামের প্রতি ভারতীয় পার্লামেন্টের একাত্মতা প্রকাশের তীব্র সমালোচনা করে বলে যে, এতে সমস্যার সমাধান হবে না, বরং ঘরে ঘরে আগুন জ্বলবে।
(তথ্যসূত্র: দৈনিক পাকিস্তান, পূর্বদেশ, ধর্মব্যবসায়ী ঘাতক জামাতীদের মুখপত্র দৈনিক সংগ্রাম ৪, ৫, ৬, ৭, ৮ এপ্রিল, ১৯৭১ ঈসায়ী।)
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে