ফ্রান্সে তাপদাহ।৫০ বছরের মধ্যে রেকর্ড শুষ্ক আবহাওয়া !!!


ফ্রান্স ৫০ বছরের মধ্যে রেকর্ড শুষ্ক বসন্তকাল পার করছে। কৃষক জোসেফ মেনার্ড বলে, ‘ফ্রান্সে এখন অর্ধ শতাব্দীর মধ্যে রেকর্ড শুষ্ক বসন্তকাল বিরাজ করছে, আমার খামারে আর মাত্র দুই সপ্তাহের খাবার মজুদ আছে। পানির খুবই অভাব, জমিতে ঘাস জন্মানোর মত পানি নেই।’
আবহাওয়া রিপোর্টে বলা হয়, অত্যধিক তাপমাত্রার কারণে ১৯০০ সালের পর থেকে দেশটি দ্বিতীয় রেকর্ড উষ্ণ এপ্রিল মাস করল, ফলে অনেক পানির উৎসে এখন কড়াকড়ি আরোপ করা হয়েছে।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে এখন চরম বৈরী পরিবেশ বিরাজ করছে। দেশটির খাদ্য মজুদ এখন ১৫ বছরের মধ্যে সর্বনিম্ম এবং গমের মূল্য ৬৪ শতাংশ বেশি। মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুপ পরিবেশের মত ইউরোপেও বৈরী পরিবেশ পশ্চিমাদের জন্য চরম দুঃসংবাদ বয়ে নিয়ে আসছে। বিশেষ করে, ইউরোপের সর্ববৃহৎ কৃষি উৎপাদক ফ্রান্সে খুব দ্রুতই উষ্ণ পরিবেশ নেমে আসল।
প্যারিস বেইজ একটি কৃষক সংগঠনের সেক্রেটারি ডোমিনিক বারাউ বলে, ‘আমরা ২০০৩ এর অনুরূপ ভয়াবহ তাপদাহের পথেই আছি। বিশেষ করে পশু পালক এবং কৃষকদের জন্য পরিস্থিতি আরো ভয়াবহ হয়ে উঠেছে, কারণ সংকটময় পরিস্থিতি উত্তরণের মত অর্থ তাদের হাতে নেই।’
আবহাওয়াবিদরা আশঙ্কা প্রকাশ করে বলেছে, ফ্রান্সের বর্তমান তাপদাহ খুব শিঘ্রই হয়ত ২০০৩ সালের রেকর্ড তাপদাহকে অতিক্রম করতে পারে। উল্লেখ্য, ২০০৩ সালে রেকর্ড তাপদাহে সরকারি হিসেবেই প্রায় ১৪ হাজার লোক মারা যায় এবং ইউরোপ জুড়ে প্রায় ১৮.৫ বিলিয়ন ডলারের ফসলের ক্ষতি হয়।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+