বুদ্ধিমতি বৃদ্ধা


এক মাওলানা এক বৃদ্ধাকে চরকায় সূতা কাটতে দেখে বললেন, বুড়ি! সাড়া জীবন কি শুধু চরকা ঘুরাতে রইলে, নাকি খোদাকেও জানার জন্য কিছু করলে?

বৃদ্ধা উত্তর দিল, বেটা! এ চরকার মধ্যে আমি খোদাকে জানতে পেরেছি।

মাওলানা সাহেব বললেন কি আশ্চর্য! তাহলে বলেন দেখি, আল্লাহ মওজুদ আছে কিনা?

বুড়ি বললো, প্রতিটি মুহুর্তে, রাতদিন সব সময় আল্লাহ মওযুদ আছেন।

মাওলানা সাহেব জিজ্ঞাসা করলেন এটা কিভাবে? সে বললো, এভাবে, যেমন- যতক্ষন পর্যন্ত আমি এ চরকাকে চালাতে থাকি, ততক্ষন এটা চলতে থাকে এবং যখন আমি এটাকে ছেড়ে দেই, তখন এটা সে অবস্থায় থেমে যায়। তাই যদি ছোট এ চরকায় সব সময় চালকের প্রয়োজন হয়, তাহলে জমীন, আসমান, চাঁদ, সূর্যের মত বিশাল চরকাগুলোর চালকের প্রয়োজন কিভাবে না হতে পারে?

অতএব যেভাবে আমার কাঠের চরকার একজন চালকের প্রয়োজন, সে রকম আসমান-জমীনের মত বিশাল চরকারও চালকের প্রয়োজন। যতক্ষন পর্যন্ত সে চালাতে থাকবে , ততক্ষন পর্যন্ত এ সব চরকা চলতে থাকবে এবং যখন সে ছেড়ে দেবে, তখন থেমে যাবে। কিন্ত আমি কোন সময় জমীন-আসমান, চাঁদ, সূর্যকে থেমে থাকতে দেখিনি। এতে প্রমানিত হয় যে, এগুলোর চালক সব সময় মওজুদ আছেন।

মাওলানা সাহেব পুনরায় জিজ্ঞাসা করলেন আচ্ছা বলুন দেখি, আসমান-জমীনের চালক একজন, কি দু’জন?

বুড়ি জবাব দিল, একজন এবং এর প্রমাণও আমার এ চরকা। কেননা, যখন আমি এ ছরাকাকে আমার মর্জি মোতাবেক যেদিকে চলনা করি, তখন এ চরকা আমারই মর্জি মত সেদিকে চলে। যদি অন্য আর একজন চালক হতো, তাহলে সে হয়ত আমার সাহায্যকারী হয়ে আমার মর্জি মুতাবে চালাতো। তখন চরকার গতি বৃদ্ধি পেয়ে স্বাভাবিক গতির মধ্যে তারতম্য সৃষ্টি হয়ে উৎপাদনে ব্যাঘাত হতো আর যদি সে আমার মর্জির বিপরীত এবং আমার চালনার উল্টো দিকে চালাতো, তাহলে এ ছরকা হয়তো থেমে যেত অথবা ভেঙ্গে যেত। কিন্তু এরকম হয়নি কখনো। কেননা আমি ছাড়া অন্য কেউ এটা চালায় নাই। অনুরূপ আসমান-জমীনের যদি দ্বিতীয় আর একজন চালক থাকতো, তাহলে নিশ্চয়ই আসমানী চরকার গতি বৃদ্ধি পেয়ে রাত দিনের গতিবিধির মধ্যে তারতম্য এসে যেতো বা থেমে যেত বা ভেঙ্গে যেত। যখন এরকম হয়নি, তাহলে নিশ্চয়ই মনে করতে হবে আসমান জমীনের চরকা চালক একজনই।

(সুবহানাল্লাহ্)

দুনিয়ার প্রতিটি জিনিস স্বীয় সৃষ্টিকর্তার অীস্তত্ব ও একত্বের স্বাক্ষী। কিন্তু এটি উপলব্ধির জন্য সুষ্ঠ সুন্দর জ্ঞানের প্রয়োজন।একজন বকলম বৃদ্ধা স্রষ্টার অস্তিত্ব ও একত্ববাদ অনুভব করতে পারলেও সুশীল শিক্ষিত নাস্তিকরা উপলব্ধি করতে পারে না।

 

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে