ব্রিটিশ প্রবর্তিত SIR এবং MADAM বলা পরিহার করুন


SIR এবং MADAM শব্দ দুটো বেশ প্রচলিত। কথিত মুসলমানও বলে যাচ্ছে অবলীলায়। কিন্তু এই দুটি শব্দ কিভাবে এসেছে তা কি কখনো ভেবে দেখেছে?

১) SIR:
কথিত ‘স্যার’ শব্দটি যতখানি কথিত সম্মানের, তার চেয়ে বেশি আত্মঘাতী। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, অফিসে যার বহুল ব্যবহার পরিলক্ষিত হয়।
অফিস-আদালতে ‘নো স্যার’ বলে কোনো শব্দ নেই। সমাজে যার এক পয়সাও মূল্য নেই, কাজ আদায়ে তাকেও বলতে হতো- ‘ইয়েস স্যার’। আমেরিকায় ‘স্যার’ বলে কোনো শব্দ নেই; বরং ইয়েস স্যার বলাই বিপজ্জনক। প্রমাণ হলে জেল-জরিমানা পর্যন্ত গড়ায়।
স্যার শব্দটি ফ্রেঞ্চ sire থেকে এসেছে। যা কথিত সম্মানসুচক শব্দ হিসেবে ব্যবহার করা হয়। ১২৯৭ সালে ইসলামবিদ্বেষি নাইটহুডদের জন্য এ শব্দ ব্যবহৃত হত।
মুলত SIR বলতে বুঝায় “SLAVE I REMAIN ( SIR )”
S হল- SLAVE
I হল- I (Me)
R হল – REMAIN
যা বৃটিশ আমলে এই উপমহাদেশে প্রচলিত হয়। বৃটেনে এখনো এই শব্দ ব্যবহার হয় আনুগত্যের বহিঃপ্রকাশ হিসেবে। বাংলাদেশ সহ সারা বিশ্বে ইংল্যান্ড তাদেরই কথিত স্যার উপাধি দেয় যারা মূলত বৃটিশদের প্রতি আনুগত্য, গোলামী এবং তাদের প্রভুত্ব স্বীকার করে নেওয়ার বহিঃপ্রকাশ ঘটায়।
২) MADAM:
Madam শব্দ এসেছে ফ্রেঞ্চ “ma dame” । যার সরাসরি অর্থ my lady . Latin Mea domina (madonna) শব্দ থেকে উধসব উৎপত্তি। যার অর্থ Òfemale owner or manager of a brothelÓ.
অর্থাৎ যে মহিলা পতিতালয়ের মালিক তাকে শ্রদ্ধাভরে তারা সধফধস বলে ঢেকে থাকে। ১৮৭১ সালে উক্ত মহিলাদের জন্য এ শব্দ সত্যায়িত হয়।
ইংল্যান্ডে ” Madam ” এমন মহিলাকে বুঝায় যে বয়স্ক,যে লাভের আশায় পতিতালয়, escort service অথবা অন্যান্য অশ্লীল কাজ চালায়। অর্থাৎ পতিতালয়ের সর্দারনীর সম্বোধনমুলক শব্দ হল madam .
Supreme Court of the United States, Supreme Court of Canada Ges superior courts of Australia মহিলা বিচারকের ক্ষেত্রে গধফধস Justice শব্দ ব্যবহার করেনা। তারা কেবল Justice বলে থাকে। মহিলা প্রেসিডেন্টকে তারা president বলে ডেকে থাকে, MADAM ঢাকেনা।
ইংল্যান্ডে বিচারককে Mrs justice বলে থাকে। তারা সধফধস শব্দ ব্যবহার করেনা।
আমেরিকায় কাউকে স্যার বা ম্যাডাম বলা হয়না। তারা নাম ধরে ডাকতে পছন্দ করে। কারণ তারা জানে এই শব্দের কি অর্থ। তাই তারা এই শব্দ ব্যবহার করেনা।
কথিত মুসলমানেরাই এখন পর্যন্ত ব্রিটিশের পয়দা করা কলোনিয়াল মানসিকতাকে জোঁকের মতো আঁকড়ে ধরে আছে। নাউযুবিল্লাহ!
তাই SIR এবং MADAM বলা বাদ দেওয়া শুরু করুন।
SIR শব্দের পরিবর্তে ‘সাহেব’, ‘জনাব’, ‘মুহতারাম’ ‘মুয়াল্লিম’, ‘ওস্তাদ ’ ব্যবহার করুন।
MADAM শব্দের পরিবর্তে ‘সাহেবা’, ‘জনাবা’, সাইয়্যিদাহ, ‘মুহতারামা’ শব্দ ব্যবহার করুন।
কাফির-মুশরিক প্রবর্তিত বৃটিশ অপসংস্কৃতিকে বর্জন করে সম্মানিত দ্বীন ইসলাম উনার তাহযীব-তামাদ্দুনকে বুলন্দ করুন।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে