ভারতে তীব্র খরা: মানুষের চেয়েও কি আইপিএল বড় !


ভারতে তীব্র খরা

দুই বছর ধরেই তীব্র খরা চলছে ভারতের পশ্চিমাঞ্চলের রাজ্য মহারাষ্ট্রে। গত বছর খরার কারণে আত্মহত্যা করেছিলো তিন হাজারেরও বেশি কৃষক। এখনো পানির অভাবে হাহাকার চলছে মহারাষ্ট্রে। এই পরিস্থিতিতে ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি লিগ, আইপিএল আয়োজনকে পানির অপচয় হিসেবে বর্ণনা করেছে মহারাষ্ট্রের বিচারকরা। মহারাষ্ট্র থেকে আইপিএলের ম্যাচগুলো সরিয়ে নেওয়ার সুপারিশও করা হয়েছে মুম্বাই হাইকোর্টের পক্ষ থেকে।
আগামী শনিবার থেকে শুরু হতে যাচ্ছে আইপিএলের নবম আসর। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে উদ্বোধনী ম্যাচ। মহারাষ্ট্রের তিনটি শহর; মুম্বাই, পুনে ও নাগপুরে অনুষ্ঠিত হওয়ার কথা আইপিএলের ২০টি ম্যাচ। এই ম্যাচগুলোর জন্য মাঠ ও পিচ প্রস্তুত করার জন্য ব্যবহার করতে হবে বিপুল পরিমাণ পানি। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সাতটি ম্যাচ আয়োজনের জন্য ৪০ লাখ লিটারেরও বেশি পানি প্রয়োজন বলে জানানো হয়েছে মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে। তীব্র খরায় ধুঁকতে থাকা অঞ্চলের মানুষদের কাছে এটা শুধুই অপচয়। মুম্বাইয়ের এক বিচারক ক্ষুব্ধ হয়ে বলেছে, ‘কীভাবে এত পানি নষ্ট করা যায়? মানুষের চেয়েও কি আইপিএল বড়? আপনারা কীভাবে এত উদাসীন হতে পারেন?’
আইপিএল আয়োজনের জন্য এই পানি অপচয়ের বিরুদ্ধে পিটিশন দায়ের করা হয়েছিল একটি এনজিওর পক্ষ থেকে। সেই পিটিশনের শুনানির সময় আইপিএল আয়োজনের তীব্র বিরোধিতা করেছে বিচারকরা। ম্যাচগুলো মহারাষ্ট্র থেকে অন্য কোথাও সরিয়ে নিয়ে যাওয়ার সুপারিশও করা হয়েছে আদালতের পক্ষ থেকে। রাজ্য সরকারগুলো এই সমস্যা নিরসনে কী পদক্ষেপ নিতে যাচ্ছে, তাও জানতে চেয়েছে মুম্বাইয়ের আদালত।

 

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে