ভারতে বেকারত্ব চরমে: উত্তর প্রদেশে ৩৬৮ পিওন পদে প্রার্থী ২৩ লাখ, ডক্টরেটরাও দরখাস্ত করছে!


ভারতের জনবহুল উত্তর প্রদেশে চরম বেকারত্ব চলছে। রাজ্য সরকার সম্প্রতি বিধানসভা সচিবালয়ের জন্য পিওন পদে লোক নিতে বিজ্ঞপ্তি জারি করে। প্রার্থী তালিকায় রয়েছে ইঞ্জিনিয়ার, ডক্টরেটরা!

৩৬৮টি শূন্য পদের জন্য মাধ্যমিক পাস এবং সাইকেল চালাতে জানা প্রার্থীদের কাছ থেকে আবেদনপত্র চাওয়া হয়। প্রায় ২৩ লাখ আবেদনপত্র জমা পড়ে। তার মধ্যে প্রায় ২৫ হাজার প্রার্থীর স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে। পাশাপাশি ২৫৫ জনের ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টরেট ডিগ্রি রয়েছে।
চাকরির বাজারের অবস্থা এতটাই খারাপ যে, পিওন পদে কাজ করতেও পিছপা নয় রাজ্যের কৃতী ছাত্র-ছাত্রীরা। কেউ ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক, কেউ বা ইতিহাসে ডক্টরেট। কেউ মনোবিদ্যায় ডক্টরেট, কেউ বা কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর। সংখ্যাটা নেই নেই করে প্রায় কয়েক হাজার। আর এঁদের কেউই চাকরি পায়নি। অর্থাৎ বেকার। কাজেই রাজ্য সরকারের ওই বিজ্ঞপ্তি দেখে সকলেই ঝাঁপিয়ে পড়েছে দরখাস্ত জমা দিতে।
বিজ্ঞান, কলা, বাণিজ্য, ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভিন্ন বিষয়ে উচ্চশিক্ষার পর সামান্য পিওনের পদে চাকরি? দর্শনে ডক্টরেট ডিগ্রিধারী এক ছাত্রের কথায়, ‘‘কী করবো! শিক্ষা ধুয়ে তো আর পানি খেতে পারি না! আমাদের চাকরি চাই। পেটে খিদে থাকলে আর খেয়াল থাকে না কোন্ পদে কাজ করছি!’’

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে