মক্কা শরীফ ও মদীনা শরীফ-এর ছবি জায়নামাযে সংযুক্ত করা মক্কা শরীফ ও মদীনা শরীফকে ইহানত করারই নামান্তর; যা কাট্টা কুফরীর অন্তর্ভুক্ত


মক্কা শরীফ ও মদীনা শরীফ পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মর্যাদাসম্পন্ন স্থান। মক্কা শরীফ ও মদীনা শরীফকে যথাযথ তা’যীম বা সম্মান করা সকলের জন্যই ফরয-ওয়াজিব।

মহান আল্লাহ পাক তিনি ইরশাদ করেন, “নিশ্চয়ই বরকতময় মক্কা শরীফ-এ মানুষের জন্য প্রথম ঘর স্থাপন করা হয়েছে।”

হাদীছ শরীফ-এ ইরশাদ হয়েছে, “নিশ্চয়ই মহান আল্লাহ পাক তিনি প্রতি দিন ও রাতে বাইতুল্লাহ শরীফ-এর উপর একশত বিশটি রহমত নাযিল করে থাকেন। তন্মধ্যে ষাটটি তাওয়াফকারীদের জন্য, চল্লিশটি নামায আদায়কারীদের জন্য আর বিশটি যিয়ারতকারীদের জন্য। সুবহানাল্লাহ!

মদীনা শরীফ-এর ফযীলত সম্পর্কে হাদীছ শরীফ-এ উল্লেখ করা হয়েছে, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেন, “মদীনা শরীফ হারাম (সম্মানিত) আইর থেকে সাওর পর্যন্ত। এর মধ্যে যে ব্যক্তি শরীয়তবিরোধী কাজ করবে এবং শরীয়তবিরোধী কাজকে প্রশ্রয় দিবে, তার উপর মহান আল্লাহ পাক উনার, হযরত ফেরেশ্তা আলাইহিমুস সালামগণ উনাদের ও সকল মানুষের অভিসম্পাত। আর তার কোনো নফল ও ফরয ইবাদত কবুল হবে না।” (বুখারী, মুসলিম, মিশকাত-২৬০৮)

ছবি তোলা হারাম। এরপরেও যদি কোনো ব্যক্তি তার পিতার ছবি তোলে, সেই ছবি যদি তৃতীয় কোনো ব্যক্তি পা দিয়ে মাড়ায় তাহলে যার পিতার ছবি মাড়ানো হয় সে ব্যক্তি কি সেটা সম্মানজনক হিসেবে মেনে নিবে? কখনই সেটা সম্মানজনক হিসেবে গ্রহণ করবে না। বরং যার পিতার ছবি, সে ওই ব্যক্তির উপর গোস্বা করবে, যে তার পিতার ছবিকে মাড়িয়েছে। কারণ তার পিতার ছবিকে পা দিয়ে মাড়ানোর কারণে তার পিতাকে ইহানত করা হয়েছে। ইজ্জত, সম্মান করা হয়নি।

কারো পিতার ছবি যদি পা দিয়ে মাড়ানোর কারণে ইহানত হয় তাহলে পবিত্র কা’বা শরীফ, মদীনা শরীফ ও বাইতুল মুকাদ্দাস শরীফ, যা মহান আল্লাহ পাক উনার শিয়া’র, তার ছবিকে পা দিয়ে মাড়ালে কী পবিত্র কা’বা শরীফ, মদীনা শরীফ ও বাইতুল মুকাদ্দাস শরীফ-এর ইহানত হবে না? অবশ্যই হবে।

মক্কা শরীফ ও মদীনা শরীফ পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মর্যাদাসম্পন্ন স্থান। মক্কা শরীফ ও মদীনা শরীফকে যথাযথ তা’যীম বা সম্মান করা সকলের জন্যই ফরয-ওয়াজিব। মক্কা শরীফ ও মদীনা শরীফ-এর ছবি জায়নামাযে সংযুক্ত করা মক্কা শরীফ ও মদীনা শরীফকে ইহানত করারই নামান্তর; যা কাট্টা কুফরীর অন্তর্ভুক্ত।

Views All Time
1
Views Today
5
শেয়ার করুন
TwitterFacebookGoogle+