মঙ্গল অভিযানে প্রস্তুত তেরেসকোভা


মঙ্গল অভিযানে প্রস্তুত তেরেসকোভা

দৈনিক কালের কণ্ঠ : ০৮/০৬/২০১৩

 

 

বিশ্বের প্রথম নারী মহাকাশচারী ভ্যালেন্তিনা তেরেসকোভা (৭৬) জানিয়েছেন, তিনি মঙ্গল অভিযানে যেতে রাজি আছেন। মঙ্গলে মানুষের প্রথম অভিযান যদি একমুখীও হয়, এর পরও সেই অভিযানে যেতে রাজি আছেন তিনি। গতকাল শুক্রবার রাশিয়ার এক নভোচারী প্রশিক্ষণ কেন্দ্রে তিনি এসব কথা জানান।

 

তেরেসকোভা ১৯৬৩ সালে প্রথম নারী হিসেবে মহাকাশ পরিভ্রমণ করেন। ওই সময় তাঁর বয়স ছিল ২৬ বছর। তিন দিনের মহাকাশ অভিযানে তিনি ৪৮ বার পৃথিবী প্রদক্ষিণ করেন। সাবেক সোভিয়েত ইউনিয়নের মহাকাশ গবেষণায় এই ঘটনাকে বিরাট এক সাফল্য হিসেবে বিবেচনা করা হয়। আগামী ১৬ জুন রাশিয়া তাঁর মহাকাশ অভিযানের ৫০ বছর পূর্তি-উৎসব পালন করবে।

 

গতকাল তেরেসকোভা বলেন, ‘মঙ্গল আমার সবচেয়ে পছন্দের গ্রহ। কিন্তু আমরা মানুষের সীমাবদ্ধতা সম্পর্কে জানি। আর এ কারণেই এটি এখনো স্বপ্ন হয়েই আছে। যতসম্ভব মঙ্গলের এ অভিযানটি হবে একমুখী। ফেরত আসার উপায় থাকবে না। এর পরও এ অভিযানের জন্য আমি প্রস্তুত।’ মঙ্গলে মানুষ পাঠানোর সম্ভাব্য অভিযানের গবেষণাদলেও কাজ করেছেন তেরেসকোভা।

 

পুরুষদের মধ্যে প্রথম মহাকাশচারী তৎকালীন সোভিয়েত ইউনিয়নের ইউরি গ্যাগরিন। তিনি ১৯৬১ সালে ২৭ বছর বয়সে মহাকাশ পরিভ্রমণ করেন। সূত্র : এএফপি।

শেয়ার করুন
TwitterFacebookGoogle+