মহাসম্মানিত মুর্শিদী পুর্বপুরুষ আলাইহিমুস সালাম উনাদের সুমহান পরিচিতি মুবারক


খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, আওলাদে রসূল সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহাসম্মানিত পুর্বপুরুষ আলাইহিমুস সালাম উনাদের সুমহান পরিচিতি মুবারক

 

সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, আওলাদে রসূল সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি মহাসম্মানিত হযরত আওলাদে রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অর্থাৎ নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়্যীন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত আওলাদ আলাইহিস সালাম তথা উনার মহাসম্মানিত বংশ মুবারক উনার মধ্যে তাশরীফ মুবারক এনেছেন। সুবহানাল্লাহ!!!

 

মহাসম্মানিত পিতা-মাতা আলাইহিমাস সালাম উনাদের দিক থেকে সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, আওলাদে রসূল সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি যথাক্রমে সাইয়্যিদুশ শাবাবি আহলিল জান্নাহ, ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত ইমাম হাসান আলাইহিস সালাম এবং সাইয়্যিদুশ শাবাবি আহলিল জান্নাহ, ইমামুছ ছালিছ মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা ইমাম হুসাইন আলাইহিস সালাম উনাদের সাথে সংযুক্ত। এ কারণে তিনি নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে সম্পর্কযুক্ত। মহাসম্মানিত নুরুন নাযাত মুবারক (মহাপবিত্র রক্ত মুবারক) উনার ধারাবাহিকতায় সঙ্গতকারণেই তিনি আল হাসানী ওয়াল হুসাইনী ওয়াল কুরাঈশী তথা মহাসম্মানিত হযরত আওলাদে রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। সুবহানাল্লাহ!!!

 

পথভ্রষ্ট ও গোমরাহীতে নিমজ্জিত মানুষকে হিদায়েত দানের মহান লক্ষ্যে সুলতানুল হিন্দ, গরীবে নেওয়াজ, হাবীবুল্লাহ, আওলাদে রসূল হযরত খাজা মুঈনুদ্দীন হাসান চীশতি সাঞ্জিরী ছূম্মা আজমীরী রহমতুল্লাহি আলাইহি তিনি বিভিন্ন দেশ হিজরত মুবারক ও সফর মুবারক শেষে খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার এবং উনার হাবীব, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সদয় নির্দেশ মুবারক-এ ছয়শত হিজরীর মাঝামাঝি সময়ে সম্মানিত আজমীর শরীফে তাশরীফ মুবারক আনেন। উনারই অন্তরঙ্গ সঙ্গী এবং ঐ যামানায় মহান আল্লাহ পাক উনার খাছ লক্ষ্যস্থল ওলীআল্লাহ, ওলীয়ে মাদারজাদ, আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ আবু বকর মুজাদ্দিদী আলাইহিস সালাম তিনিও আজমীর শরীফ তাশরীফ মুবারক আনেন। হিদায়েত দানের সুমহান কাজে নিমগ্ন হয়ে তিনি আজমীর শরীফ থেকে যান এবং সেখানেই মহাসম্মানিত বরকতময় বিছালী শান মুবারক প্রকাশ করেন। সুবহানাল্লাহ!!! উনার অধস্তন দুইজন সুমহান পুত্র, আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ আলাউদ্দীন আলাইহিস সালাম এবং আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ সালাহুদ্দীন আলাইহিস সালাম উনারা তৎকালীন চট্টগ্রামে তাশরীফ মুবারক নেন। সুুবহানাল্লাহ! উনাদের একটি কারামত মুবারক ছিলেন উনারা পানির মধ্যে পাথরের উপর ভর করে সফর করতেন। উনারা যে পাথরে দাঁড়াতেন তা কখনো ডুবতো না, উনাদের মর্জিমাফিক উনাদেরকে বহন কর নিয়ে যেতো। উনারা পাথরের উপর ভর করে চট্টগ্রাম থেকে তৎকালীন বাংলাদেশের রাজধানী ও সুফি-সাধক উনাদের মিলন কেন্দ্র সোনারগাঁতে চলে এসেছিলেন। তখন ছিলো জমিদার প্রথা। সোনারগাঁ সংলগ্ন নদীটা সোনারগাঁ কে ভেঙ্গে নিচ্ছিলো, তখন জমিদার সাহেব তিনি আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ আলাউদ্দীন আলাইহিস সালাম এবং আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ সালাহুদ্দীন আলাইহিস সালাম উনাদেরকে বলেছিলেন, “আপনারা তো মহাসম্মানিত হযরত আওলাদে রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং খাছ লক্ষ্যস্থল ওলীআল্লাহ! আপনারা আমাদেরকে এই মুছিবত থেকে হিফাযত করুন।” তখন উনারা নদীর তীরে একটি খুটি পুঁতে দিয়েছিলেন এবং নদীকে নির্দেশ দিয়েছিলেন, “হে নদী! তুমি এ খুটির এপাশে আসতে পারবেনা।” তখন থেকে নদীর ভাঙ্গন রোধ হয়ে গিয়েছিলো। তখন জমিদার সাহেব খুশি হয়ে উনাদেরকে বেশকিছু লাখারাজ (খাজনা মুক্ত) জমি হাদিয়া মুবারক করেছেন। আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ সালাহুদ্দীন আলাইহিস সালাম তিনি হিদায়েত উনার কাজে নিমগ্ন হয়ে সোনারগাঁও-এ থেকে যান। সেখানেই উনার মহাসম্মানিত মাযার শরীফ রয়েছে। আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ আলাউদ্দীন আলাইহিস সালাম তিনি সোনারগাঁও-এ অল্প কিছুদিন অবস্থানের পর একই জেলার আড়াইহাজার থানাধীন যে জনপদে হিদায়েত ও নছীহতের কেন্দ্রভূমি গড়ে তোলেন, তারই বর্তমান নাম ‘প্রভাকরদী শরীফ’। সুবহানাল্লাহ!

 

আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ আলাউদ্দীন আলাইহিস সালাম উনার সুমহান পুত্র, আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ মালাউদ্দীন আলাইহিস সালাম

 

উনার সুমহান পুত্র, আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ ইলাহী বখশ আলাইহিস সালাম

 

উনার সুমহান পুত্র, আওলাদে রসূল, জাদ্দু সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ ওয়ালী বখশ আলাইহিস সালাম

 

উনার সুমহান পূত্র, ওলীয়ে মাদারজাদ, মুসতাজাবুদ দা’ওয়াত, আফযালুল ইবাদ, ছাহিবে কাশফ ওয়া কারামত, ফখরুল আওলিয়া, ছূফীয়ে বাতিন, ছাহিবে ইসমে আ’যম, লিসানুল হক্ব, গরীবে নেওয়াজ, আওলাদে রসূল, আবু সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম সম্মানিত রাজারবাগ শরীফ উনার মহাসম্মানিত দাদা হুযূর ক্বিবলাহ সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালাম সুবহানাল্লাহ!

 

উনারাই সুযোগ্য আওলাদ হচ্ছেন- খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, ইমামুশ শরীয়ত ওয়াত ত্বরীক্বত, সাইয়্যিদে মুহইস সুন্নাহ, সাইয়্যিদে কুতুবুল আলম, সাইয়্যিদে গাউছুল আ’যম, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, ক্বাইয়্যূমে আ’যম, আল জাব্বারিউল আউওয়াল, আল ক্বাউইয়্যূল আউওয়াল, সুলত্বানুন নাছির, সাইয়্যিদুল খুলাফা, আস সাফফাহ, হাবীবুল্লাহ, আওলাদে রসূল, ইমামুল উমাম সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ!!!

 

উপরোক্ত আলোচনা থেকে এই বিষয়টি সুস্পষ্ট যে, খলীফাতুল্লাহ, খলীফাতু রসূলিল্লাহ, সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম, আওলাদে রসূল সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ উনার মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনার মহাসম্মানিত পুর্বপুরুষ আলাইহিমুস সালাম উনারা প্রত্যেকেই মহান আল্লাহ পাক উনার আখাচ্ছুল খাছ মনোনীত ব্যক্তিত্ব মুবারক ছিলেন এবং নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আখাচ্ছুল খাছ আওলাদ আলাইহিমুস সালাম ছিলেন। সুবহানাল্লাহ!!!

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে