মহাসম্মানিত সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উপলক্ষ্যে খরচের প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে পারবেন সর্বোচ্চ খুশি মুবারক প্রকাশে নিয়তকারী ও কোশেষকারীগণ


নিয়ত করে যেকোন কাজ করা উত্তম। কারন সঠিক নিয়ত ছাড়া কোন কাজে সফলতা অর্জন করা যায় না। কাজেই নিয়ত করতে হবে এবং সাথে সাথে নিয়ত অনুযায়ী কাজ করতে হবে। কাজ করার কোশেষ ও সাধ্যমুতাবিক চেষ্টা করতে হবে। কেননা পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে-
إنَّمَا الْأَعْمَالُ بِالنِّيَّاتِ وَإِنَّمَا لِكُلِّ امْرِئٍ مَا نَوَى
অর্থ: সমস্ত কাজের ফলাফল নিয়তের উপর নির্ভরশীল। প্রতেক্যেই যা নিয়ত করে তাই পায় (বুখারী শরীফ: ০১)
মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন-
إِنَّ مَعَ الْعُسْرِ يُسْرًا
অর্থ: নিশ্চয়ই কষ্টের সাথে আছানও রয়েছে। (পবিত্র সুরা ইনশিরাহ শরীফ : ০৬) তথা যে যেমন নিয়ত করবে আর সে মুতাবিক কষ্ট করে আমল করবে তার ফলাফল সে অবশ্যই পাবে।
যেহেতু স্বয়ং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনিই উনার মহাসম্মানিত বিলাদতী শান মুবারক প্রকাশের সম্মানার্থে খরচের ব্যপারে তাকিদ করেছেন। সুবহানাল্লাহ! নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন,
مَنْ عَظَّمَ مَوْلِدِىْ كُنْتُ شَفِيْعًا لَّهُ يَوْمَ الْقِيَامَةِ وَمَنْ اَنْفَقَ دِرْهَـمًا فِىْ مَوْلِدِىْ فَكَاَنَّـمَا اَنْفَقَ جَبَلًا مِّنْ ذَهَبٍ فِىْ سَبِيْلِ اللهِ تَعَالَى.
অর্থ: যিনি আমার মাওলিদ অর্থাৎ দুনিয়াতে পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ উনাকে সম্মান করলেন আমি উক্ত ব্যক্তির জন্য ক্বিয়ামতের দিন সুপারিশকারী হবো এবং যিনি আমার মাওলিদ অর্থাৎ পবিত্র মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উপলক্ষ্যে এক দিরহাম ব্যয় করবেন, তিনি যেন মহান আল্লাহ পাক উনার রাস্তায় স্বর্ণের একটি পাহাড় দান করলেন।” সুবহানাল্লাহ! (আন্ নাফহাতুল আম্বারিয়্যাহ : ০৮)
মূলত প্রত্যেকেই তার ক্বিবলার দিকে প্রত্যাবর্তন করেন এবং যিনি যাকে মুহব্বত করেন তার জন্যই সমস্ত কিছু কুরবানী করে দেন। তাই যিনি অন্তরে মুহব্বত মুবারক পোষণ করবেন তিনিই খরচ করার কোশেষ করবেন এবং খরচ করবেন।
স্বয়ং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনিই উনার মহাসম্মানিত বিলাদতী শান মুবারক প্রকাশের সম্মানার্থে খরচের ব্যপারে তাকিদ করেছেন বিধায় হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তা’য়ালা ‘আনহুম উনাদের মধ্যে অন্যতম আশারায়ে মুবাশশিরহ্ ছাহাবী আমীরুল মু’মিনীন খলিফাতুল মুসলিমীন খলিফাতু রসূলিল্লাহ আফদ্বালুন নাস বা’দাল আন্বিয়া সাইয়্যিদুনা হযরত ছিদ্দিক্বে আকবর আলাইহিস সালাম তিনিও অনেক খরচ মুবারক করেছেন। সুবহানাল্লাহ!
সাইয়্যিদুনা হযরত ছিদ্দিক্বে আকবর আলাইহিস সালাম তিনি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিত বিলাদতী শান মুবারক উনার সম্মানার্থে তথা সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ তথা মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উপলক্ষ্যে (১০০) একশত উট মুবারক কুরবানী তথা আক্বীক্বা মুবারক করেছেন। সুবহানাল্লাহ!
কাজেই প্রতিয়মান হলো- মহাসম্মানিত সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উপলক্ষ্যে উক্ত খরচের প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে পারবেন সর্বোচ্চ খুশি মুবারক প্রকাশে নিয়তকারী ও কোশেষকারীগণ।
আমরাও যাতে সার্বিকভাবে সাধ্যানুযায়ী শরীক থাকতে পারি সেই তাওফীক্ব কামনা করছি। আমীন!

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে