মহিলাদের মসজিদে গমনে নিষেধাজ্ঞার ব্যাপারে বুখারী শরীফ উনার বিখ্যাত ব্যাখ্যাকার হযরত আল্লামা বদরুদ্দীন আইনী রহমতুল্লাহি আলাইহি উনার প্রণিধানযোগ্য ব্যাখ্যা


‘বুখারী’ শরীফ উনার বিখ্যাত ব্যাখ্যাকার আল্লামা হযরত বদরুদ্দীন আইনী রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন, “মহান খোদা তায়ালা উনার পানাহ! আজকের যুগে মহিলারা যে বিদয়াত আর নিষিদ্ধ জিনিস অবলম্বন করছে, পোশাক-পরিচ্ছদ আর রূপচর্চায় তারা যে নিত্যনতুন ফ্যাশন আবিষ্কার করছে; যদি উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত আয়িশা ছিদ্দীক্বা আলাইহাস সালাম তিনি এই দৃশ্য দেখতেন, তাহলে আরো কঠোরভাবে নিষেধাজ্ঞা আরোপ করতেন।”
এর পরে হযরত আল্লামা আইনী রহমতুল্লাহি আলাইহি তিনি আরো বলেন, “উম্মুল মু’মিনীন সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনার উক্ত মন্তব্য তো নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বিছালী শান মুবারক প্রকাশের কিছুদিন পরের কথা; যা তিনি মহিলাদের সম্পর্কে বলেছেন। অথচ আজকের যুগের মহিলাদের উগ্রতা আর বেহায়াপনার হাজার ভাগের এক ভাগও সেকালে ছিল না। তাহলে এ অবস্থায় তিনি কি মন্তব্য করতেন?” (আইনী শরহে বুখারী- ৩/২৩১)
আল্লামা হযরত বদরুদ্দীন আইনী রহমতুল্লাহি আলাইহি তিনি হিজরী নবম শতাব্দীর মহিলাদের সম্বন্ধে এই কথা বর্ণনা করেছেন। তাহলে আজ হিজরী পঞ্চদশ শতাব্দীর এই সূচনালগ্নে সারা বিশ্ব যে অশ্লীলতা আর উলঙ্গপনার দিকে ছুটে চলেছে। বেপর্দা আর বেহায়াপনার আজ যে ছড়াছড়ি, মেয়েরা যখন পুরুষের পোশাক পরছে, বব কার্টিং করছে, পেট পিঠ খুলে পার্কে হাওয়া খেয়ে বেড়াচ্ছে, সমানাধিকারের শ্লোগান দিয়ে সম্মানিত ওহী মুবারক উনার দ্বারা প্রবর্তিত সম্মানিত শরীয়ত মুবারক উনার হুকুম-আহকাম সম্পর্কে চু-চেরা ও কী¡ল-ক্বাল করছে। নাঊযুবিল্লাহ! ঠিক সেই মুহূর্তে এই ফিতনা-ফাসাদের মধ্যে অবলা মা-বোনদেরকে ছওয়াবের স্বপ্ন দেখিয়ে মসজিদে আর ঈদগাহে টেনে আনার অপচেষ্টা ইসলাম উনার চিহ্নিত শত্রুদের ষড়যন্ত্র ছাড়া আর কিছুই নয়। অথচ দলীল দেয়া হচ্ছে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার যুগে মহিলাদের দ্বারা। নাঊযুবিল্লাহ! তাহলে সে যুগের মহিলাদের মত কি এ যুগের মহিলারা? কস্মিনকালেও নয়। অথচ সে যুগেই মহিলাদেরকে মসজিদে ও ঈদগাহে যেতে নিষেধ করা হয়েছে। তাহলে কি করে এ যুগের মহিলাদের জন্য মসজিদে বা ঈদগাহে যেয়ে নামায আদায় করার জন্য বলা যেতে পারে? বা উৎসাহিত করা যেতে পারে?

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে