মহিলাদের মসজিদে জামায়াতে নামায পড়া নাজায়িজ


অতীতের আমল নিষিদ্ধ হয়ে গেলে তার উপর আমল করা নাজায়িজ। নামাযের মধ্যে কথা বলা, শরাব পান করা এগুলো ইসলামের প্রথম যুগে ছিল, পরে মানসুখ/বাতিল হয়ে যায়। আবার হজ্জ, নামায, কুরবানি, হিজাব এগুলো প্রথমে ছিল না-পরে এসেছে। প্রথম যুগের দলীল দেখিয়ে বাতিল হয়ে যাওয়া আমলকে চালু করার চেষ্টা করা মুনাফেকী ছাড়া আবার কি হতে পারে?

মহিলাদের জামাতের জন্য মসজিদে যাওয়া নাজায়িজ, এটা খুলাফায়ে রাশিদীন আলাইহিস সালাম উনাদের যামানায় ইজমা হয়ে গেছে। যারা ইজমা মানে না, তারা গোমরাহ ব্যতীত আর কিছুই নয়।

পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে উল্লেখ করা হয়,
عَنْ حَضْرَتْ عِرْبَاضِ بْنِ سَارِيَةَ رَضِىَ اللهُ تَعَالٰـى عَنْهُ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ عَلَيْكُمْ بِسُنَّتِـىْ وَسُنَّةِ الْـخُلَفَاءِ الرَّاشِدِيْنَ الْمَهْدِيِّيْنَ تَـمَسَّكُوْا بِهَ وَعَضُّوْا عَلَيْهَا بِالنَّوَاجِذِ.
অর্থ : “হযরত ইরবায বিন সারিয়া রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার হতে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, তোমাদের জন্য আমার সুন্নত মুবারক ও আমার খুলাফায়ে রাশিদীন আলাইহিমুস সালাম উনাদের সুন্নত মুবারক পালন করা অপরিহার্য। তোমরা তা মাড়ির দাঁত দিয়ে শক্তভাবে আঁকড়ে ধর।” (মুসনাদে আহমদ শরীফ, তিরমীযী শরীফ, ইবনে মাযাহ্ শরীফ, মিশকাত শরীফ, মিরকাত শরীফ)

কাদিয়ানীদের মসজিদে মহিলা জামাত হয়, বাকিটা বুঝে নেন।

অথচ, হাদিছ শরীফে আছে, “মহিলারা হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার যামানায় জামায়াতে উপস্থিত হতেন (পরবর্তিতে) আমীরুল মু’মিনীন হযরত উমর ইবনুল খত্তাব রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি মহিলাদেরকে জামায়াতে আসতে নিষেধ করেন। তখন মহিলারা উম্মুল মু’মিনীন হযরত আয়িশা ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনার নিকট এ বিষয়টি জানান। তখন উম্মুল মু’মিনীন হযরত আয়িশা ছিদ্দীক্বা আলাইহাস সালাম তিনি বললেন, হযরত উমর ইবনুল খত্তাব রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি ঠিকই করেছেন।” (ফতহুল ক্বাদীর, গায়াতুল আওতার, হিদায়া, নেহায়া, আইনুল হিদায়া, তাহতাবী, দুররুল মুখতার, রদ্দুল মুহতার, ফতওয়ায়ে হিন্দিয়া)

অনুরূপ “বুখারী শরীফ, মুসলিম শরীফ ও আবূ দাঊদ শরীফ”-এও উল্লেখ আছে।

Click This Link

Click This Link

Click This Link

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে