মাহে রমাদ্বান শরীফ উনার চাঁদ তালাশ বিষয়ে- আনজুমানে আল বাইয়্যিনাত রুইয়াতে হিলাল মজলিস আজ -ইফা’র বিভ্রান্তিকর তথ্য ও ঘোষণা থেকে সতর্ক থাকার আহ্বান


আজ ২৯শে মাহে শা’বান শরীফ ইয়াওমুল আহাদ (রোববার) দিবাগত সন্ধ্যায় সূর্যাস্তের পর বাংলাদেশে পবিত্র রমাদ্বান শরীফ উনার চাঁদ তালাশ করতে হবে।
পাশাপাশি সারাবিশ্বের একমাত্র বিশ্বস্ত ও নির্ভরযোগ্য আর্ন্তজাতিক চাঁদ দেখা কমিটি ‘মাজলিসু রুইয়াতি হিলাল’-এর পক্ষ থেকে দেশের সকলকে ইসলামিক ফাউন্ডেশন ও জাতীয় চাঁদ দেখা কমিটির বিভ্রান্তিকর তথ্য ও ঘোষণা থেকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে। আরও বলা হয়েছে, গত শা’বান শরীফ মাসের চাঁদের প্রত্যক্ষদর্শী স্বাক্ষী থাকার প্রমাণ উপস্থাপনের পরও ইফাসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সদস্যরা তাদের ভুল তারিখে চাঁদ দেখার ঘোষণা প্রত্যাহার না করে ভুল ঘোষণার উপরই অটল থাকে। যা গোমরাহীর উপর দৃঢ় থাকা ও মাস আগ-পিছ করা তথা নাসী’ করার মত কুফরী কাজের অন্তর্ভুক্ত। তাই সকল দেশবাসীকে সঠিক তারিখে মাস শুরু করা এবং সঠিক তারিখে রোযা পালনের জন্য মাজলিসু রুইয়াতি হিলাল-এর সাথে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে।
বিশেষভাবে উল্লেখ্য, আজ দিবাগত সন্ধ্যায় চাঁদ দেখা গেলে আগামীকাল ০৬ ছানী আশার শামসী, ০৬ মে ঈসায়ী, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) হবে পবিত্র রমাদ্বান শরীফ উনার ১লা তারিখ অর্থাৎ ১লা রোযা।
আর আকাশ মেঘে (অথবা কুয়াশা, ধূলাবালি ইত্যাদিতে) যদি ঢাকা (আচ্ছন্ন) থাকে অথবা অন্য কোনো কারণে আজ দিবাগত সন্ধ্যায় চাঁদ দেখতে না পাওয়া যায়, তবে পবিত্র শা’বান শরীফ মাস ৩০ দিন পূর্ণ করে আগামী ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) ০৭ ছানী আশার শামসী, ০৭ মে ঈসায়ী হবে পবিত্র রমাদ্বান শরীফ উনার ১লা তারিখ মুবারক অর্থাৎ প্রথম রোযা।
উল্লেখ্য, ১৪৪০ হিজরী সনের পবিত্র রমাদ্বান শরীফ মাস উনার চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য আজ দিবাগত সন্ধ্যায় আনজুমানে আল বাইয়্যিনাত রুইয়াতে হিলাল উনার এক আলোচনা মজলিস পবিত্র রাজারবাগ দরবার শরীফ কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হবে। আনজুমানে আল বাইয়্যিনাত রুইয়াতে হিলাল মজলিস উনার সকল প্রতিনিধিকে সতর্কতার সাথে চাঁদ তালাশ করতে হবে।
বাংলাদেশের যেকোনো স্থান থেকে যাঁরা চাঁদ দেখতে পাবেন তাঁদেরকে আনজুমানে আল বাইয়্যিনাত রুইয়াতে হিলাল মজলিসের উল্লিখিত নম্বরসমূহে তথ্য প্রদানের জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।
মোবাইল নম্বরসমূহ- ০১৭১৩-৪৫৬৮৬৫, ০১৭১১-২৭২৭৮৫, ০১৭১১-১৭৮৬৬১, ০১৭১২-৮১৯১৭৭, ০১৭১২-২২১২৬৭, ০১৭১১-২৩৮৪৪৭, ০১৭১৪-৬২৭৩৮৮, ০১৭১৬-৬৬৫৬৯৩, ০১৫৫২-৪১৫২৩৩, ০১৭১১-২৭২৭৮২।

বাংলাদেশের জন্য ১৪৪০ হিজরী সনের পবিত্র রমাদ্বান শরীফ উনার চাঁদের প্রতিবেদন:
বাংলাদেশ পবিত্র রমাদ্বান শরীফ মাস উনার চাঁদ তালাশ করবে ২৯শে শা’বান শরীফ, ১৪৪০ হিজরী, ৫ই ছানী আশার ১৩৮৬ শামসী, ৫ই মে ২০১৯ ঈসায়ী, ইয়াওমুল আহাদ (রোববার) দিবাগত সন্ধ্যায়। সেদিন ঢাকায় সূর্যাস্ত ৬টা ২৯ মিনিটে আর চন্দ্রাস্ত ৬টা ৫৪ মিনিটে। অর্থাৎ চন্দ্রাস্ত ও সূর্যাস্তের সময়ের পার্থক্য হবে মাত্র ২৫ মিনিট। সেদিন সূর্যাস্তের সময় চাঁদের বয়স হবে ১৪ ঘণ্টা ৪৮ মিনিট। দিগন্তরেখার উপর চাঁদের উচ্চতা থাকবে ৪ ডিগ্রী ২১ মিনিট এবং কৌণিক দূরত্ব হবে ৭ ডিগ্রী ২৬ মিনিট। চাঁদের এরূপ মান থাকার কারণে সেদিন বাংলাদেশে খালি চোখে পবিত্র রমাদান শরীফ মাস উনার চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা নেই।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে