মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম উনার দোয়ার প্রতিফলন স্বরূপ মুসলমানদেরকে জুলুম নির্যাতনকারী কাফিরদের উপরে খোদায়ী গজব মুটিয়ে যাচ্ছে চীনের যুব সম্প্রদায়


চীনের যুব সমাজ অস্বাভাবিকভাবে মোটা হয়ে যাচ্ছে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, সাধারণত চীনের মফস্বল এলাকার যুব সমাজের স্থুলতা বৃদ্ধি পাচ্ছে স্বাভাবিকের চেয়ে বেশি মাত্রায়। তবে মুটিয়ে যাওয়ার দলে মেয়েদের তুলনায় ছেলেদের পাল্লা ভারী। গবেষণায় দেখা যায়, ১৯ বছরের নিচের বয়সী ১৭ শতাংশ ছেলে এবং ৯ শতাংশ মেয়ে স্বাভাবিকের চেয়ে বেশি স্থুল।
গবেষণায় চীনের ২৯ বছরের রেকর্ড পর্যালোচনা করা হয়। এ গবেষণায় চীনের শানডং প্রদেশের প্রায় ২৮ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে। গবেষণা সহযোগী ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলোজি’র জোয়েপ পার্ক বলেছে, ‘শিশু স্বাস্থ ও যুব সম্প্রদায়ের স্থুলতায় চীনের এ পরিসংখ্যান খুবই ভয়ঙ্কর যা আমি কখনো দেখিনি।’
চীনের আর্থসামাজিক অবস্থা-ই যুব সম্প্রদায়ের স্থুলতার কারণ হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। অর্থনৈতিক উন্নয়নের ফলে চীনে জীবনযাত্রার ধরনও বদলেছে। পুষ্টিকর খাদ্য বেশি পরিমানে গ্রহণ ও আঁশযুক্ত খাবারের স্বল্পতা চীনা যুবকদের এরকম মোটা বানিয়েছে বলে গবেষণার পর্যবেক্ষণে বলা হয়।
শানডং প্রদেশের মহস্বল এলাকার স্কুলের ৭ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের নিয়ে সরকারের করা ৬টি জরিপ থেকে গবেষণার তথ্য নেয়া হয়েছে যেখানে ছেলে ও মেয়ে উভয়ের ক্ষেত্রে স্থুলতার হার বৃদ্ধির প্রমাণ মিলেছে। ছেলেদের ক্ষেত্রে ০.৭ থেকে ১৬.৪ শতাংশ পর্যন্ত এবং মেয়েদের ক্ষেত্রে ১.৫ থেকে ১৪ শতাংশ পর্যন্ত স্থুলতা বৃদ্ধির হার দেখা গেছে। (ইন্টারনেট অবলম্বনে)

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে