মুসলমান ব্যতীত , পৃথিবীর সব জাতি সম্প্রদায়িক!


 

মুর্শিদাবাদের কথা বলতেই মনে পড়ে মুসলমান মুর্শিদকুলি খাঁর নাম।  তিনি মুসলমান , কিন্তু তিনি মুসলমান ছিলেন বলেই উনার অপরাধ ছিলো না, বরং উনার বড় অপরাধ ছিলো তিনি বাক্ষ্মনের সন্তান হয়েও ইসলাম ধর্মে দীক্ষিত হয়েছিলেন। হিন্দু মুসলমান ভালবাসার এক ঐতিহাসিক দৃষ্টান্ত ‘শেঠ’ উপাধি।যা মুর্শিদকুলি  খাঁ প্রথম বের করেন। মুর্শিদকুলি  খারঁ মৃত্যুর সময়ে উনার  টাকা শেঠদের বাড়িতে যা জমা ছিলো তার পরিমাণ সে বাজারে সাত কোটি টাকা, যা শেঠজীরা ফেরত দেয় নি।সারা ভারতে বহু স্থানে শেঠদের গদি ছিল।   ইংরেজরা প্রথমে শেঠদের হাত করেছিলো এবং শেঠরা যত টাকা প্রয়োজন দিতে প্রতিশ্রিুতবদ্ধ হয় । জগৎশেঠের বাড়িতে গোপন বৈঠক বসতো  এবং এই সভাতে ইংরেজদের সাথে সারা ভারতকে তথা সিরাজকে ধ্বংস করার ষড়যন্ত্রে  লিপ্ত হতো। তাই বলা যায়, ভারতে ইংরেজ সাম্রাজ্য শুধু  তাদের গোলাগুলি আর মীরজাফরের বিশ্বাসঘাতকতাতেই প্রতিষ্ঠিত হয় নি বরং শেঠজীদের বিশ্বাসঘাতকতাই পশ্চাতে বিশেষ সহায়ক ছিলো।

পৃথিবীর ইতিহাস সমালোচনা করে জানা যায় ইংরেজরা মুসলমান শক্তির সঙ্গে লড়াই এ বার বার অধিকাংশ ক্ষেত্রেই পরাজিত হয়েছে। তার ফলস্বরূপ দেখতে পাওয়া যাচ্ছে সারা বিশ্বে মুসলমান রাষ্ট্রের প্রাচুর্য।ক্রুসেডের যুদ্ধগুলোতে মুসলমানদের বীরত্ব অস্বীকার করা সম্ভব নয়। ভারতে ব্যবস্যাদার ইংরেজ রাজা হয়ে বসতে পারতো না, যদি তাদের সঙ্গে ভারতের বিশ্বাসঘাতকদের সহযোগিতা না থাকতো।

 

ভারতের বিশ্বাসঘাতক ঐাতহাসিকরা  এটা বুঝে না যে, পলাশী যুদ্ধের পরাজয় সিরাজদ্দৌলার একা নয়, শুধু বাংলার নয় , সারা ভারতের।

অনেক ঐতিহাসিক এ বলেছে  যে, পলাশী যুদ্ধ কোন যুদ্ধই ছিলো না , এটা ছিলো যুদ্ধ যুদ্ধ খেলা  মাত্র।

যেমন শ্রীবিনয় ঘোষ তার ভারতজনের ইতিহাসে লিখেছে, ‘আজকে যে কোন বালকও বুঝিতে পারে যে পলাশীর যুদ্ধ শুধু যুদ্ধ যুদ্ধ খেলার মত অভিনয় ছাড়া আর কিছু নহে’।

বুদ্ধি জ্ঞান সম্পন্ন মানুষ মাত্রই বুঝতে পারবে, সিরাজদ্দৌলা যদি খারাপ-ই হতো ,তাহলে উনাকে ইংরেজরা হত্যা করাতো না। উনাকে নামানোর জন্য মীর জাফরকে চর হিসেবে হাত করা হতো না।আসল  ঘটনা হচ্ছে,  যে ইংরেজ জাতি বিশ্বে নেতৃত্ব দিয়েছে সেই ইংরেজকে হিমশিম খাইয়েছিলেন তরুন যুবক নবাব সিরাজ। ১৭৫৬ সালে ২০ জুন নবাবের সৈন্য কলকাতার দূর্গ এ এমন প্রচন্ড আক্রমণ চালায় যা প্রতিরোধ করা ইংরেজদের সাধ্যের বাইরে ছিলো।নবাব কেবল তার বিশ্বস্ত কিছু লোকের বিশ্বাসঘাতকতার কারণেই পলাশী যুদ্ধে পরাজিত হয়েছিলেন।

 

 

Views All Time
1
Views Today
3
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে