বাবা মায়ের নামে যারা কুরবানী করে, হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক নামে তারা কুরবানী করে কি?


আমার বাবা মা, মামা, চাচা প্রায় সব আত্নীয়স্বজনকেই দেখেছি প্রতি কুরবানীতে নিজ নামে কুরবানী করার সাথে সাথে মৃত বাবা মায়ের জন্যও কুরবানী করতে। এর কারণ জিজ্ঞাসা করলে উনারা জানান, “আমাদের উপর বাবা মায়ের হক্ব আছে। আমরা যখন ছোট ছিলাম তখন থেকে শুরু করে কুরবানী করার সামর্থ্য হবার আগ পর্যন্ত আমাদের পক্ষ থেকে উনারা কুরবানী করেছেন। এখন যেহেতু উনারা কুরবানী করতে পারছেন না তাই উনাদের পক্ষ থেকে আমরা কুরবানী করছি।“
এবার দুটি হাদীস শরীফ শোনাই। একটিতে বর্ণিত রয়েছে- “হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সকল উম্মতের তরফ থেকে কুরবানী করেছেন।” সুবহানাল্লাহ!
আরেক বর্ণনা মতে, “যেসব উম্মতের কুরবানী দেয়ার মত সামর্থ্য নেই বা ছিল না তাদের তরফ থেকে হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কুরবানী দিয়েছেন।” সুবহানাল্লাহ! উম্মতের প্রতি কত মুহব্বত উনার!!!
এখন তাহলে একটু ভাবুন তো, বাবা মায়ের দয়া ইহসানের প্রতি সম্মানার্থে যারা উনাদের নামে কুরবানী দেয়, তাদের কি উচিত না হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক নামেও কুরবানী করা? মূলতঃ এটা সমস্ত কুরবানীদাতারই প্রথম দায়িত্ব। আর যাদের উপর কুরবানী ওয়াজিব নয়, তারা একাধিক জন মিলে হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নাম মুবারকে কুরবানী দিতে পারে।
হাদীছ শরীফ-এ বর্ণিত রয়েছে, আল্লাহ পাক উনার হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি দশ বছর মদীনা শরীফ-এ যমীনে অবস্থান করেছেন। উক্ত দশ বছরই তিনি কুরবানী করেছেন। এরপর তিনি দুনিয়া থেকে বিদায় গ্রহণের পূর্বে আহলে বাইত ও উম্মতের মধ্যে অন্যতম ব্যক্তিত্ব, হযরত আলী কাররামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম উনাকে মুবারক নির্দেশ দিয়ে যান, তিনি যেন প্রতি বছর হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নাম মুবারকে কুরবানী করেন। সে নির্দেশ মুবারক হযরত আলী কাররামাল্লাহু ওয়াজহাহু আলাইহিস সালাম তিনি অক্ষরে অক্ষরে পালন করেন। সুবহানাল্লাহ! [সুনানে আবু দাউদ ২/২৯, জামে তিরমিযী ১/২৭৫, ইলাউস সুনান ১৭/২৬৮, মিশকাত ৩/৩০৯]।
যদি তাই হয়, তাহলে প্রত্যেক উম্মতেরও দায়িত্ব কর্তব্য হয়ে যায় যে, উম্মত হিসেবে প্রত্যেকেই যেন হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নাম মুবারকে কুরবানী করে। মহান আল্লাহ পাক তিনি যেন সবাইকে সেই তৌফিক দান করেন।
Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে