মেক্সিকোতে স্মরণকালের ভয়াবহ খরা,খাদ্য-পানির তীব্র সংকট


মেক্সিকোতে স্মরণকালের ভয়াবহ খরা আরো কয়েক বছর অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে দেশটির আবহাওয়াবিদরা। এই খরায় এরই মধ্যে দেশটির বিলিয়ন বিলিয়ন ডলারের ফসল নষ্ট হয়েছে, মারা গেছে বহু গবাদী পশু।
দেশটির কৃষি অধিদফতরের পক্ষ থেকে বলা হয়, গত বছর থেকে শুরু হওয়া এই খরায় পানির অভাবে প্রায় ৭৫ লক্ষ একর জমির ফসল নষ্ট হয়ে গেছে, যা আয়তনে প্রায় বেলজিয়ামের সমান। সরকারি হিসেবে এ পর্যন্ত মারা গেছে প্রায় ৬০ হাজার গবাদী পশু, এবং খাদ্য-পানীয়র অভাবে দুর্বল হয়ে পড়েছে আরো ২০ লক্ষ পশু।
এদিকে, খরার কারণে পানি সংকটে ভুগছে প্রায় ৮০ লক্ষ মেক্সিকান। এর মধ্যে ৬টি শুষ্ক অঙ্গরাজ্যে প্রায় ৪ লক্ষ লোক ডিসেম্বর থেকে একেবারেই পানিশূন্য অবস্থায় রয়েছে।
আবার, সঙ্কটময় পরিস্থিতিতে দেশটির উত্তরাঞ্চলের তারাহুমারা আদিবাসী গোষ্ঠীর অবস্থা সবচেয়ে খারাপ। সেখানে প্রায় ১০ হাজার দরিদ্র পরিবার খাদ্যশূণ্য হয়ে পড়েছে। ঐ এলাকায় লোকজন তাদের বেঁচে থাকার একমাত্র অবলম্বন মটরশুটি জন্মাতে ব্যর্থ হয়।
এদিকে, মেক্সিকোবাসী জানিয়েছে, বর্তমান সময়েই খরা তীব্র আকার ধারণ করেছে, অথচ এপ্রিল, মে, জুন, জুলাই মাসে তাপমাত্রা আরো অনেক বৃদ্ধি পাবে। তখন খরার কথা চিন্তা করে তারা চিন্তিত হয়ে পড়েছে। এদিকে, ক্ষুধা ও দারিদ্র্য থেকে বাঁচতে ইতিমধ্যেই মেক্সিকোর খরা আক্রান্ত চিহুয়াহুয়া অঙ্গরাজ্য থেকে লোকজন অন্যত্র পালিয়ে যাচ্ছে বলে জানা গেছে।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে