মোটরবাইক এখন আকাশেও উড়বে!!!


যানজটে আটকা পড়ে লিটার লিটার তেল পোড়ানোর দিন এবার শেষ হতে যাচ্ছে। ট্রাফিক জ্যামকে নিমিষেই পার হয়ে যাওয়া এখন শুধু সময়ের ব্যাপার। মোটরবাইক নিয়ে উড়ে চলে যাওয়া যাবে গন্তব্যে। অস্ট্রেলিয়ার ক্রিস্টোফার ম্যালয় সম্প্রতি তৈরি করেছে বিশ্বের প্রথম উড়ন্ত মোটরবাইক। নিজস্ব গ্যারেজে এ মোটরবাইক তৈরিতে ক্রিস্টোফার ব্যয় করেছেন সারা জীবনের সঞ্চয়। এ প্রকল্প সম্পন্ন করতে সময় লেগেছে আড়াই বছর। তার তৈরি এ মোটরবাইক সর্বোচ্চ ১০ হাজার ফুট উপর দিয়ে ঘণ্টায় ১০০ মাইল বেগে উড়তে পারবে।
৩২ বছর বয়সী সাবেক হেলিকপ্টার পাইলট ক্রিস্টোফার ম্যালয় সিডনিতে তার গ্যারেজে এই উড়ন্ত মোটরবাইক তৈরি করে। বিশেষ ধরনের কার্বন তন্তুর এয়ারফ্রেম ও বিএমডবিস্নউ ইঞ্জিন ব্যবহার করে তৈরি করা হয়েছে বাইকটি।
মূল নমুনা বাইকটি এক ট্যাঙ্ক জ্বালানি পুড়িয়ে টানা ৯২ মাইল অথবা ৪৫ মিনিট উড়তে পারবে। ২৭০ কেজি ওজনের বাইকটিকে এখনো পর্যন্ত শুধু মাটিতে বেঁধে রেখেই পরীক্ষা করা হয়েছে। যাতে খুব বেশি উপরে উঠে না যায় সেজন্যই এ ব্যবস্থা। তবে খুব শিগগিরই এটিকে মুক্তভাবে পরীক্ষা করা হবে বলে তিনি জানান।
এ প্রসঙ্গে ক্রিস্টোফার ম্যালয় বলে, বাইকটিকে আমি এখনো মাটিতে বেঁধে রেখে পরীক্ষা করছি। কারণ, আমি শতভাগ নিশ্চিত নই খুব উঁচুতে গেলে বা বেশিক্ষণ উড়লে আসলে কী ঘটবে।
ক্রিস্টোফার বলে, এটা এখনো শান্ত। উল্টে যাওয়ার কোনো আশংকা দেখছি না। কিন্তু পরীক্ষামূলকভাবে উড়তে গেলে যদি অপরিকল্পিত কিছু ঘটে যায়। আমি আসলে নমুনা বাইকটি ভাঙতে চাই না।

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+