মৌলবাদ কি? মৌলবাদী কারা?


মৌল ও বাদ শব্দ দুটির সন্ধি হচ্ছে মৌলবাদ। সংসদ বাংলা অভিধানে মৌল শব্দের অর্থ হচ্ছে, মূল সম্বন্ধীয়, মূল হতে উৎপন্ন, আদিম। আর ‘বাদ’ শব্দের অর্থ হচ্ছে, মত (মতবাদ), তত্ত্ব ইত্যাদি। আভিধানিক অর্থে মৌলবাদ হচ্ছে, প্রাচীন ধর্মীয় শাস্ত্রবিধির প্রতি অন্ধ বিশ্বাস।
মৌলবাদী কারা? প্রধানত মৌলবাদী হচ্ছে ইহুদী এবং মুশরিক মূর্তিপূজারী জাতি। এরপরে খ্রিস্টানদের মধ্যে যারা প্রোটেস্ট্যান্ট রয়েছে তারা। এরা তাদের কথিত ধর্মের মৌলিক চেতনায় উজ্জীবিত ও অন্যান্য সকল ধর্মের প্রতি চরমভাবে বিদ্বেষ পোষণ করে। যেমন মূর্তিপূজারীরা নিজেরাই দাবি করে তাদের ধর্ম সনাতন ধর্ম। অর্থাৎ এরা সনাতনবাদী বা মৌলবাদী। ইহুদীরাও তাদের মৌলিক বিশ্বাসগুলো খুব দৃঢ়ভাবে আঁকড়ে থাকে বিধায় তারা খ্রিস্টানদের সাথে মেলামেশা করলেও কখনোই খ্রিস্টানদের কোনো তর্জ-তরীক্বা পালন করে না। এমনকি খ্রিস্টানদের ক্রুশের প্রতীক টাই-ও পোশাক হিসেবে গ্রহণ করে না। মৌলবাদীরা তাদের ধর্মে কোনো প্রকার সংস্কার বা আধুনিকায়নে বিশ্বাস করে না। উইকিপিডিয়ার ভাষ্য মতে, ইউরোপ ও আমেরিকায় খ্রিস্টান মৌলবাদীদের গোড়াপত্তন ঘটে উনিশ শতকে এবং বিশ শতকের শুরুর দিকে। তখন খ্রিস্টানদের মধ্যে সংস্কারপন্থীদের বিরুদ্ধে খ্রিস্টধর্মের মূলতত্ত্ব সমূহকে সংরক্ষণের জন্য ‘ফান্ডামেন্টাল মুভমেন্ট’ নামে আন্দোলন গড়ে উঠেছিলো।
পক্ষান্তরে পবিত্র দ্বীন ইসলাম সম্পূর্ণরূপে পবিত্র কুরআন শরীফ এবং পবিত্র হাদীছ শরীফ মোতাবেক পরিচালিত। কোনো ব্যক্তি বা গোষ্ঠীর মনগড়া মত, বাদ (মতবাদ), তত্ত্ব, আইন ইত্যাদি দ্বারা প্রভাবিত নয় কিংবা এসবের কোনো মিশ্রণ নেই। পবিত্র দ্বীন ইসলাম আখিরী নবী নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সময়কালেই পরিপূর্ণ এবং পূর্ণাঙ্গ হয়ে গেছে। নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, “সে আমাদের দলভুক্ত নয় অর্থাৎ মুসলমান নয়, যে বানানো মতবাদের দিকে আহ্বান করে।”
সুতরাং পবিত্র দ্বীন ইসলামে নতুন কোনো মতবাদ সম্পৃক্ত করার কোনো সুযোগ নেই। এই জন্য পবিত্র দ্বীন ইসলাম উনার মধ্যে মৌলবাদের কোনো স্থান নেই। তথাপি কোন মুসলমান নামধারী যদি কেউ নিজেকে মৌলবাদী দাবি করে, কিংবা কোনো মুসলিম নামধারী সংগঠন যদি দ্বীন ইসলামে মৌলবাদ আছে বলে দাবি করে, তাহলে বুঝতে হবে- ওই ব্যক্তি বা সংগঠন পথভ্রষ্ট, বিভ্রান্ত ও গোমরা। তারা বাতিল বাহাত্তর ফিরক্বার অন্তর্ভুক্ত।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে