যত নিষিদ্ধ ওয়েবসাইট আছে সব গুলু বন্ধ করে দিন।সফটওয়্যার এর মাধম্যে।


বিসমিল্লাহির রাহমানির রাহিম।বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন।ভাল থাকেন এই কামনাই করি। 
প্রযুক্তি আশির্বাদ বা কি অভিশাপ তা দিয়ে তর্ক করার কিছু নেই। একাধারে প্রযুক্তি আশির্বাদ এবং অভিশাপও। আমরা দিনে দিনে প্রযুক্তির উপরে তুলনামূলকভাবে বেশী নির্ভরশীল হয়ে যাচ্ছি। তেমনই বর্তমানে তারহীন প্রযুক্তির আশির্বাদে ইন্টারনেট মানুষের দ্বারে দ্বারে পৌছে গেছে। এই ইন্টারনেট যেমন পৃথিবীকে এনে দিয়েছে হাতের মুঠোয় তেমনই অশ্লীল, কুরুটিকর, অসামাজিক বা অনান্য ক্ষতিকারক তথ্য ছবি ইত্যাদি সহজলভ্য করেছে। ইন্টারনেটে ছড়িয়ে থাকা এমন হাজারো ওয়েব সাইট যেমন মানুষের রুচিবোধ নষ্ট করছে । আপনি যদি বাসাতে ইন্টারনেট ব্যবহার করেন তাহলে আপনার ইন্টারনেটের ব্যবহার নিয়ন্ত্রিত হওয়া উচিৎ। অপ্রয়োজনীয়, ক্ষতিকারক, অশ্লীল বা পর্ণগ্রাফি সাইটগুলো ব্লক করা যাবে এমন ওয়েববেসট সফটওয়্যার হচ্ছে কে৯ওয়েবপ্রটেকশন।
                            k9-2.pngএই ওয়েবসফট দ্বারা প্রায় সকল ধরণের সাইট ব্লক করা যাবে। সফটওয়্যারটিhttp://www1.k9webprotection.com/ সাইট থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে।২৩৪ কিলোবাইটের এই সফটওয়্যারটি ডাউনলোড করে ইনষ্টল (পাসওয়ার্ড সেট করতে হবে) করে নিন। যা ইন্টারনেটের সংযোগ রেখে করতে হবে কারণ আপনার পাসওযার্ড কে৯ওয়েবপ্রটেকশন সাইটে যুক্ত হবে। ইনষ্টল শেষে কম্পিউটার রিবুট করতে বলবে। রিবুটের পরে ডিফল্ট ব্লকিং কার্যকর হবে। আপনি চাইলে ব্লকিংসহ সবকিছু পরিবর্তন এবং পর্যবেক্ষণ করতে পারবেন। এজন্য ডেক্সটপের শর্টকাটের মাধ্যমে চালু করুন তাহলে তা (ডিফল্ট) ওয়েব ব্রাউজারে চালু হবে। এখানে You are protected by K9 Web Protection! সমৃদ্ধ একটি পেজ আসবে যার মাঝে সেটআপ এ ক্লিক করে পাসওয়ার্ডের সাহায্যে লগইন করুন।

 
 

ওয়েব ক্যাটাগরিজ টু ব্লক:

লগইন হলে প্রথমে Web Categories to Block এর Protection Level আসবে যা ডিফল্ট অবস্থায় রয়েছে। আপনি চাইলে অন্যটিতে পরিবর্তন করতে পারবেন। এছাড়াও ডিফল্ট অবস্থায় কোন কোন ধরণের সাইট প্রোটেক্ট অবস্থায় রয়েছে তা দেখতে পারবেন এ Show Details ক্লিক করে। ডিফল্ট অবস্থায় ২১ ধরণের ওয়েব সাইট ব্লক রয়েছে এর মধ্যে সামাজিক নেটওয়ার্কের ওয়েবসাইটগুলোও (ফেসবুক, মাইস্পে, অরকুট ইত্যাদি) রয়েছে। এছাড়াও হাই লেবেল এর মধ্যে আরো অতিরিক্ত ৫ ধরণের সাইট রয়েছে চ্যাটিং, নিউজগ্রুপ ইত্যাদি, যা মূলত শিশুদের জন্য। এছাড়াও কাষ্টমাইজ ভাবে আপনি ইচ্ছামত বিভিন্ন ধরণের সাইট ব্লক বা খুলে রাখতে পারেন।

k9-3.png

 

টাইম রেস্ট্রিকশন: টাইম রেস্ট্রিকশন হচ্ছে আপনি কি বারে এবং কখন কখণ বন্ধ করে রাখা ওয়েব সাইটগুলোতে ব্যবহারের অনুমতি দিবেন তা নির্ধারণ করে দেওয়া।
 
ওয়েব সাইট একসেপশন: উপরোক্ত ক্যাটাগরির বাইরের কোন ওয়েব সাইট আপনি মেনুয়ালি ব্লক করতে পারেন বা ক্যাটাগরির মধ্যে ব্লক করা ওয়েব সাইটকে আপনি স্থায়ীভাবে অনুমতি দিতে পারেন।
 
ব্লকিং ইফেক্টস: আপনার ব্লক করা সাইটে প্রবেশ করলে কিধরণের ফলাফল আসবে তা এখানে নির্ধারণ করে দেওয়ার ব্যবস্থা রয়েছে। ব্লক করা সাইটে প্রবেশ কবলে তা আনব্লক করার জন্য এডমিন অপসন আসবে কিনা তা উল্ল্যেখ করে দেওয়া য়ায়। ফলে ওয়েব সাইট ব্লক থাকলে তা ১৫ মিনিট জন্য বা স্থায়ীভাবে আনব্লক করা যাবে পাসওয়ার্ডের সাহায্যে।
 
ইউআরএল কীওয়ার্ড: কী ওয়ার্ডের উপরে ভিত্তি করে আপনি ওয়েব সাইট ব্লক করতে পারেন। ফলে আপনার দেওয়া কীওয়ার্ড যে যে ওয়েব সাইটের কীওয়ার্ডের সাথে মিলে যাবে সেগুলো সয়ংক্রিয়ভাবে ব্লক হয়ে যাবে।
 
আদার্স সেটিং: এখানে গুগলকে সেফ সার্চ হিসাবে ব্যবহারের সুযোগ রয়েছে।
 
k9-4.png
 
আরো বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন
বন্ধুরা যদি এই টিউনটি ভাল লেগে থাকে তাহলে এই পেইজ এ একটা লাইক দিবেন।
সকল ব্লগার ভাইদের কে এই ব্লগ এ পোষ্ট করার জন্য আমন্ত্রন জানাচ্ছি ।
Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

৪টি মন্তব্য

  1. ধন্যবাদ আপনাকে । প্রিয়তে রাখলাম । কাজে লাগবে ।

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে