যদি মুসলমানরা পরস্পরের ভাই হয়, তাহলে অমুসলিমরা মুসলমানদের কি হবে?


যিনি খালিক্ব মালিক রব মহান আল্লাহপাক তিনি পবিত্র কুরআন শরীফ উনার মাঝে ইরশাদ মুবারক করেছেন- “নিশ্চয়ই ঈমানদারগণ পরস্পর পরস্পরের ভাই”।
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি পবিত্র হাদীছ শরীফ উনার মাঝে ইরশাদ মুবারক করেছেন- “একজন মুসলমান আরেকজন মুসলমানের ভাই”।
মুসলমান মুসলমানদের সাথে সবসময় আন্তরিক ও গভীর সম্পর্ক বাজায় রাখার বিষয়ে পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনাদের মাঝে অনেকবার বর্ণিত হয়েছে। অধিকাংশ মুসলমানগণও এই বিষয়টি সম্পর্কে অবগত। তবে প্রশ্ন হলো- মুসলমান মুসলমানে যদি ভাতৃত্ব সম্পর্ক নির্দিষ্ট করা থাকে, তবে মুসলমানদের সাথে বিধর্মী তথা অমুসলিম ইহুদী, খ্রিস্টান, বৌদ্ধ, মুশরিক, মজূসী, নাস্তিক এদের সাথে কি সম্পর্ক থাকবে? বিধর্মীদের সাথে মুসলমানদের সম্পর্কের বিষয়ে পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ কি বলে?
মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন- “নিশ্চয়ই কাফিররা মহান আল্লাহ তায়ালা উনার সাথে শত্রুতা পোষণ করে।” (পবিত্র সূরা বাকারা শরীফ: পবিত্র আয়াত শরীফ ৯৮)
“তোমরা (মুসলমানরা) তোমাদের সবচেয়ে বড় শত্রু হিসেবে পাবে প্রথমতঃ ইহুদীদেরকে অতঃপর মুশরিকদেরকে।” (পবিত্র সূরা মায়িদা শরীফ: পবিত্র আয়াত শরীফ ৮২)
“হে ঈমানদারগণ! তোমরা ইহুদী ও খ্রিস্টানদেরকে বন্ধু হিসেবে গ্রহণ করো না। তারা একে অপরের বন্ধু।” (পবিত্র সূরা মায়িদা শরীফ: পবিত্র আয়াত শরীফ ৫১)
হে ঈমানদারগণ! তোমরা মু’মিন ব্যতীত অন্য কাউকে অন্তরঙ্গ বন্ধুরূপে গ্রহণ করো না। (পবিত্র সূরা আল ইমরান শরীফ: পবিত্র আয়াত শরীফ ১১৮)
উপরোক্ত পবিত্র আয়াত শরীফসমূহ থেকে দেখা যাচ্ছে মহান আল্লাহ পাক রাব্বুল আলামীন তিনি অত্যন্ত স্পষ্টভাবেই সকল অমুসলিমদেরকে মহান আল্লাহ পাক উনার শত্রু ও মুসলমানদের শত্রু হিসেবে ঘোষণা দিয়েছেন ও তাদের সাথে কোনোরকম আন্তরিক সম্পর্ক রাখতে নিষেধ করে দিয়েছেন।
অতএব, এটাই বুঝা গেলো- একজন মুসলমান আরেকজন মুসলমানের ভাই, বন্ধু; বিপরীতে সকল অমুসলিম বিধর্মীরা হলো মুসলমানদের ঘোষিত শত্রু।
মহান আল্লাহ পাক তিনি যেন আমাদের মুসলমানদের মাঝে ভাতৃত্ববোধ ও আন্তরিকতা আরো বাড়িয়ে দেন ও সকল প্রকার বিধর্মী-অমুসলিম তথা মহান আল্লাহ পাক উনার শত্রুদের শত্রু হিসেবে চিনার তাওফীক দান করেন। আমীন!

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে