যুক্তরাষ্ট্রেও জিকা ভাইরাস: জরুরী ব্যবস্থার ডাক ওবামার


 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আমেরিকা মহাদেশ জুড়ে জিকা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশের পরপরই যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া এবং আরকানস এর দুই অধিবাসীর দেহে এ ভাইরাস আক্রমণ ধরা পড়ার কথা জানিয়েছে স্বাস্থ্য কর্মকর্তারা। ভার্জিনিয়া এবং আরকানসের স্বাস্থ্য বিভাগ দু’জনের দেহ পরীক্ষা করে ভাইরাস আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে। ভাইরাসটি যাতে দেশজুড়ে ছড়িয়ে না পড়ে সেজন্য জরুরী ব্যবস্থা নিতে বলেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।
হোয়াইট হাউজের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “রোগ সনাক্তকরণ ব্যবস্থা আরও উন্নত করতে গবেষণা ব্যবস্থা আরও ত্বরান্বিত করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে প্রেসিডেন্ট ওবামা। সেইসঙ্গে প্রতিরোধ ও চিকিৎসা ব্যবস্থার উন্নতিসহ আমেরিকার সব বাসিন্দাদের জিকা ভাইরাস সম্পর্কে সচেতন করার বিষয়েও গুরুত্ব দিয়েছে ওবামা।”
২০১৫ সালের মে মাস থেকে ব্রাজিলে জিকা ভাইরাসের প্রদুর্ভাব শুরু হয়। তার পর থেকে দেশটিতে অপরিণত বা ছোট মস্তিষ্কের শিশু জন্ম নেওয়ার হার আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় শিশুদের এ অবস্থাকে বলা হয় ‘মাইক্রোসেফালি’। এতে আক্রান্ত শিশুদের মস্তিষ্কের গঠন সম্পূণরূপে হয় না। ফলে ওই শিশুরা বুদ্ধি প্রতিবন্ধী হতে পারে, দৈহিক বৃদ্ধি বিলম্বিত হতে পারে, এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে