যুক্তরাষ্ট্রে স্নাতক ডিগ্রিধারীদের অর্ধেকই বেকার


যুক্তরাষ্ট্রের শ্রমবাজারে এখনো দুর্বল অবস্থা বিরাজ করায় স্নাতক ডিগ্রিধারীদের অর্ধেকই চাকরি পাচ্ছে না। দেশটিতে প্রতি দুজনের একজন স্নাতকধারী বেকার, যারা চাকরি পাচ্ছে তাদেরও যোগ্যতা অনুযায়ী মূল্যায়ন হচ্ছে না। ফলে নিজেদের দক্ষতা ও জ্ঞানকে ঠিকমতো কাজে লাগাতে পারছে না তারা। খবর ইকোনমিক টাইমসের।

এদিকে ব্যাচেলর ডিগ্রি অর্জনকারীদের কম বেতনে নিয়োগের সংখ্যা বেড়েই চলেছে। ওয়েটার অথবা ওয়েট্রেস, মদের দোকানের পরিবেশক, খুচরা বিক্রি অথবা অভ্যর্থনাকারী পদে এদের নিয়োগ বেড়েছে বেশি। ফলে উচ্চশিক্ষা নিলে ভালো পারিশ্রমিক পাওয়া যাবে— এ নিয়ে দ্বিধাগ্রস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীরা। বিজ্ঞান, শিক্ষা, স্বাস্থ্য, চারুকলা ও মনোবিজ্ঞান বিষয় থেকে পাস করা শিক্ষার্থীদের পারিশ্রমিক ২০০০ সালের তুলনায় অনেকখানি কমে গেছে। প্রযুক্তিগত পরিবর্তনের কারণে ব্যাংক টেলারের মতো মধ্যম মানের চাকরির প্রয়োজনীয়তা ফুরিয়ে গেছে। ভবিষ্যতে পারিবারিক স্বাস্থ্যসেবা প্রদানকারীর মতো কম দক্ষতাসম্পন্ন চাকরির ক্ষেত্র বাড়বে বলে ধারণা করা হচ্ছে।
গত এক দশকের মধ্যে যোগ্যতা অনুযায়ী চাকরি পায়নি এমন স্নাতক ডিগ্রিধারীর সংখ্যা গত বছর সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে বলে জানানো হয়।

 

সূত্র : বণিক বার্তা 26.04.2012

 

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+