যুক্তরাষ্ট্র এবার কয়টা গযব সামলাবে?


দাবানল: যুক্তরাষ্ট্রের পরমাণু গবেষণাগার থেকে আগ্নেয়গিরির অনুরূপ ধোয়ার কুণ্ডলী:

যুক্তরাষ্ট্রের নিউমেক্সিকো স্টেটের লস অ্যালমোসে শীর্ষ পরমাণু গবেষণা কেন্দ্রে থেকে আগ্নেয়গিরি অনুরূপ ধোয়ার কু-লি বেরোচ্ছে। ‘ওয়াইল্ড ফায়ার টু ডে’ নামক ওয়েবসাইটে প্রচারিত ইউটিউবের ভিডিও’র চিত্রে এই ভিডিওটি গত ২৬শে জুন তারিখেই প্রকাশ করা হয়।
ভিডিও চিত্রে দেখা যায়, লস অ্যালমোস’র নির্দ্দিষ্ট এলাকা থেকে আগ্নেয়গিরি অগ্নুৎপাতের অনুরূপ ধোয়ার কু-লী নির্গত হচ্ছে, যা সাধারণ দাবানলের ক্ষেত্রে দেখা যায় না। ধারণা করা হচ্ছে, কোন শক্তিশালী তেজষ্ক্রিয় পদার্থের সংস্পর্ষে এই ধোয়া কুণ্ডলীর সৃষ্টি হচ্ছে।
এদিকে, ঘণ্টায় ৬০ মাইল বেগে প্রবাহিত বাতাসের সাথে অগ্রসরমান দাবানল গত ৩ দিন আগে পরমাণু গবেষণা কেন্দ্রের সীমান্তের অভ্যন্তরে প্রবেশ করলেও সেখানে বড় ধরনের কোন অগ্নিকা-ের বিষয়টি কর্তৃপক্ষ অস্বীকার করেছে। একই সাথে সেখান থেকে কোন প্রকার তেজস্ক্রিয়তা নির্গত হওয়ার কথাও স্বীকার করেনি তারা।
যদিও কর্তৃপক্ষ জানিয়েছে যে, ঐ সময় গবেষণা কেন্দ্রে প্রায় সাড়ে ৬২ লক্ষ লিটার প্লুটনিয়াম বর্জ্য ছিল, তবে তারা দাবি করেছে ‘সেগুলো এখনও আগুন থেকে কয়েক কিলোমিটার দূরে রয়েছে।’
এদিকে, ‘কনসার্ন সিটিজেন ফর নিউক্লিয়ার সেফটি’ জানিয়েছে, বর্জ্য পদার্থগুলো আগুনের খুব কাছে থাকায় সেগুলো খুবই উত্তপ্ত অবস্থায় রয়েছে, ফলে যে কোন সময় বড় ধরনের বিষ্ফোরণ ঘটতে পারে।
উল্লেখ্য, দ্বিতীয় মহাযুদ্ধ চলাকালীন নিউ মেক্সিকোর সান্তা ফে’র কাছে এ গবেষণাগারটি স্থাপন করা হয় এবং বর্তমানে এ গবেষণাগারে ১১ হাজার আটশ’ কর্মী কাজ করছে।

স্মরণকালের ভয়াবহ দাবানল ও খরা ।। টেক্সাসের ২৫৪টির মধ্যে ২১৩ কাউন্টিই দুর্যোগগ্রস্ত:

যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম স্টেট টেক্সাসে (আয়তন: প্রায় ৭ লক্ষ বর্গ কিলোমিটার, জনসংখ্যা ২ কোটি ১০ লক্ষ) স্মরণকালের ভয়াবহ খরা ও দাবানলে অধিকাংশ এলাকাই ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটির কৃষি বিভাগ স্টেটটির ২৫৪টির মধ্যে ২১৩টি কাউন্টিকে দুর্যোগগ্রস্ত এলাকা হিসেবে ঘোষণা করেছে। খবরে বলা হয়, এই খরা ও দাবানলে স্টেটটির অধিকাংশ ফসল নষ্ট হয় গেছে এবং গবাদী পশু মারা গেছে।

যুক্তরাষ্ট্রের আলাস্কায় ৬ দিনে ৯৮ পরাঘাত:
যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যে গত ২৪শে জুন শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর গতকাল শেষ খবর পাওয়া পর্যন্ত ৯৮টি পরাঘাত আঘাত হেনেছে। এই পরাঘাতগুলোর অধিকাংশই ছিল মাঝারি-শক্তিশালী মাত্রার। উল্লেখ্য, গত ২৪শে জুন আলাস্কার ফক্স আইল্যান্ডে ৭.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।
যুক্তরাষ্ট্রে আরো এক ব্যাংক দেউলিয়া:
অর্থনৈতিক মন্দার ধাক্কা সামলাতে না পেরে যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে আরো এক ব্যাংক দেউলিয়া ঘোষিত হয়েছে। ক্লেটাউন সিটিতে অবস্থিত ব্যাংকটি নাম ‘মাউন্ট হেরিটেজ ব্যাংক’। ব্যাংকটি গত ২৪শে জুন দেউলিয়া ঘোষিত হয়। উল্লেখ্য, গত ২০০৭ সাল থেকে অর্থনৈতিক মন্দায় এ পর্যন্ত দেশটিতে ৩৭৩টি ব্যাংক দেউলিয়া ঘোষিত হল এবং চলতি বছর দেউলিয়া হল ৪৮টি ব্যাংক।

 

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+