যে কোন কোমল পানীয়-ই হৃদরোগের ঝুঁকি বাড়ায়


শুধু কোকাকোলা আর পেপসিই নয় যে কোন কোমল পানীয়’ই সব শ্রেনীর সব বয়সের মানুষের স্বাস্থ্যের জন্যেই ক্ষতিকর। শুধু স্বাস্থ্যই নয় মানষিকভাবেও এর প্রতিক্রিয়া ভয়ংকর। সম্প্রতি কোমল পানীয় মহিলাদের দেহে  কিভাবে প্রতিক্রিয়া করে তার একটি রিপোর্ট করেছে বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা সতর্ক করে বলেছে, যেসব মহিলা দিনে অন্তত দুই বোতল কোমল পানীয় পান করেন, তারা  হৃদরোগে বেশি আক্রান্ত হয়।

৪৫ থেকে ৮৪ বছর বয়সের হাজার মহিলার ওপর গবেষণা করে দেখা গেছে, যারা নিয়মিত কোমল পানীয় পান করে  তাদের  হৃদরোগ ও ডায়াবেটিস রোগের ঝুঁকি বেশি থাকে।

ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা পরীক্ষা করতে গিয়ে, মহিলাদের দুই গ্রুপে ভাগ করে। যারা নিয়মিত দুই বোতল বা অধিক কোমল পানীয় পান করে এবং যারা এক বোতল পান করে। পাঁচ বছরের মধ্যই দুই গ্রুপের মহিলাদের ওজন, কোলেস্ট্রোল ও রক্তে মেদের পরিমাণের তারতম্য লক্ষ্য করা যায়। প্রথম গ্রুপের মহিলাদের মধ্যে হার্ট ব্লক ও স্ট্রোকের ঝুঁকি চার গুণ বেশি লক্ষ্য করা যায়।

প্রধান বিশেষজ্ঞ ডা.ক্রিস্টিনা শে বলেছে, “কোমল পানীয়ের কারণে অনেক সময় ওজন না বাড়লেও শরীরে মেদ বেড়ে যায়, যা স্ট্রোক ও ডায়াবেটিস রোগের ঝুঁকি বাড়ায়।” সে আরো বলেছে, “কোমল পানীয় পান করার ক্ষেত্রে পুরুষের চেয়ে মহিলাদের স্বাস্থ্যের ঝুঁকি বেশি থাকে। কেননা, মহিলাদের শরীরে  কম ক্যালরির প্রয়োজন থাকে। সেক্ষেত্রে অধিক ক্যালরি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।”

করোনারি হার্ট ডিজিজ-কে বৃটেনে সবচেয়ে বড় মরণব্যাধি বলা হয়। কেননা, প্রায় সাতজন মহিলাদের মধ্যে একজন এ রোগে মারা যায়।

সূত্র: ডেইলি মেইল।

 

কোকাকোলা ও পেপসি স্বাস্থ্যের জন্য ক্ষতিকারকতো বটেই বরং মুসলমানদের ঈমান ধ্বংস করার জন্য ভয়াবহ বিপজ্জনক; এ সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

    • @Rapid boy, জুস কি কোমল পানীয়এর মধ্যে পড়ে? জানি না। তবে বাজারের জুসও স্বাস্থ্যের জন্য নিরাপদ নয়। হৃদরোগের জন্য বেশি ক্ষতিকর এমন কোমল পানীয় বলতে এলকোহল/স্পিরিট জাতীয় কোমল পানীয় অথবা আমাদের দেশে পাওয়া যায় কোকাকোলা, পেপসি, আরসি কোলা, সেভেন আপ, স্প্রাইট ইত্যাদি কোমল পানীয়। Can

    • @লেখক:., তবে নিশ্চিন্তে বিরত থাকুন এনার্জি ড্রিংকস থেকে। যেমন, টাইগার, থানডার, স্পীড(যারা গর্ব করে বলে- ‘সাবধান কখন যে কি হয়ে যায়…’) ইত্যাদি।

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে