যে সম্মানিত ইবাদত সমস্ত ইবাদত-বন্দেগীকে পূর্ণতা দান করে


সম্মানিত সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ কুল-মাখলুকাতের সর্বশ্রেষ্ঠ ইবাদত। যে সম্মানিত ইবাদত উনার সাথে অন্য কোন ইবাদতের তুলনা চলবে না। এছাড়া অন্য সকল ইবাদতসমূহকে পূর্ণতা দানকারী ইবাদত হচ্ছেন সম্মানিত যাকাত। সম্মানিত যাকাত সঠিকভাবে আদায় না করলে এবং হক্কস্থানে না পৌঁছালে অন্য ইবাদত-বন্দেগী কবুল হবে না। নিচে কয়েকটি মশহুর ইবাদত-বন্দেগীর সাথে সম্মানিত যাকাত উনার নির্ভরশীলতা তুলে ধরা হলো-
সম্মানিত কুরআন শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে, ‘যারা যাকাত আদায় করবে না এবং প্রদান করবে না; তারা আখিরাতে বিশ্বাস করে না-তারা হচ্ছে কাফির।’ এখন যারা আখিরাতে বিশ্বাস করে না তাদের ঈমান আছে কি?
এছাড়া সম্মানিত হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে, ‘যাকাত হচ্ছে দলিলস্বরুপ’। কিসের দলিল? সম্মানিত ঈমান উনার দলিল। অর্থাৎ যে যাকাত আদায় করবে না এবং হক্কস্থানে প্রদান করবে না-তাদের ঈমানের দলিল নেই।
সম্মানিত ছলাত বা নামাজ হচ্ছেন জিসমানী ইবাদত-যাকাত না দিলে খাওয়া-খাদ্য হারাম হয়ে যায় ; কাজেই নামাজও কবুল হবে না ? কারণ সম্মানিত হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে- ‘যে এক লোকমা হারাম খেল তার চল্লিশ দিনের ইবাদত-বন্দেগী কবুল হবে না’। এছাড়া সম্মানিত হাদীছ শরীফ উনার মধ্যে আরোও বর্ণিত রয়েছে- ‘ওই দেহ বা শরীর বেহেশতে প্রবেশ করবে না, যা হারাম জীবিকা দ্বারা অর্জিত বা গঠিত’। (মিশকাত শরীফ) দেহ যদি জান্নাতে প্রবেশ না করে তাহলে কোথায় যাবে?
সম্মানিত হজ্জ হচ্ছেন মালী ইবাদত , যাকাত না দিলে মাল-সম্পদ পবিত্র হবে না; সুতরাং হজ্জও কবুল হবে না।
সম্মনিত রোযা হচ্ছেন হাক্কীকী মুত্তাকী হওয়ার ওসীলা, আপনার ধন-সম্পদ অপবিত্র! আপনি মুত্তাকী হতে পারবেন কি?
এছাড়া সম্মানিত যাকাতই একমাত্র ইবাদত যা সঠিকভাবে আদায় না করলে জিহাদ ঘোষণা করা হয়েছে। এখন ফিকির করুন যাকাত মুসলমানদের সাথে সংশ্লিষ্ট। তাহলে দেখা যাচ্ছে মুসলমানদের বিরুদ্ধেই জিহাদের ঘোষণা দেওয়া হচ্ছে, কিন্তু জিহাদের প্রতিপক্ষ কখনো মুসলমানরা হন না। তাহলে দেখা যাচ্ছে যাকাত প্রদান না করলে মুসলমানদের মুসলমানিত্বই থাকে না।
এভাবে প্রত্যেকটি ইবাদত-বন্দেগীর সাথেই যাকাতের সম্পৃক্ততা রয়েছে। সঠিকভাবে-সঠিকস্থানে যাদাত প্রদান না করলে ইবাদত-বন্দেগী কখনোই কবুল হবে না। তাহলে ফিকির করে দেখুন সম্মানিত যাকাত উনার কতটুকু গুরুত্ব রয়েছে। তাই প্রত্যেক মুসলমানের উচিত সঠিকভাবে যাকাত আদায় করা এবং হক্কস্থানে পৌঁছানো।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে