শানে লখতে জিগারে মুজাদ্দিদে আ’যম, ক্বায়িম-মাক্বামে যাহরা আলাইহাস সালাম, সাইয়্যিদাতুন নিসা, আওলাদে রসূল শাহযাদী ছানী হযরত নিবরাসাতুল উমাম আলাইহাস সালাম ১৩


নূরে মদীনা, গুলে মুবীনা, ছিদ্দীক্বা, হাবীবাতুল্লাহ, নাছীরা হযরত শাহযাদীয়ে ছানী আলাইহাস সালাম তিনি ‘পাক পাঞ্জাতন শরীফ’ বাগিচার অন্যতমা একটি ফুল :

যিনি খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি কুল-কায়িনাতকে যমীনে কিয়ামত পর্যন্ত বহাল রাখতে যিনি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে বিশেষভাবে হাদিয়া করেছিলেন অত্যন্ত শান-শওকতপূর্ণ, কায়িনাত শ্রেষ্ঠ, অফুরন্ত নিয়ামত ভা-ার সমৃদ্ধ, বেমেছাল পবিত্রতা সম্পন্ন, অপরিমেয় সৌন্দর্যম-িত হযরত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের একটি ‘পাক-পাঞ্জাতন শরীফ’ বাগিচা। যাঁদের সম্পর্কে হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে, “নিশ্চয় আমার আওলাদগণ উনারা হচ্ছেন হযরত নুহ আলাইহিস সালাম উনার কিস্তির ন্যায়। যে তাতে প্রবেশ করবে সেই নাজাত পেয়ে যাবে।” সেই নহরধারার মূল হচ্ছেন যিনি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এবং বাগিচার দ্বিতীয়া উৎসমূল হলেন সাইয়্যিদাতু নিসায়িল আলামীন হযরত ফাতিমাতুয যাহরা আলাইহাস সালাম। এরপর সেই বাগিচার তৃতীয় উৎসমূল হলেন হযরত আলী কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম। চতুর্থ উৎসমূল হলেন হযরত ইমাম হাসান আলাইহিস সালাম এবং পঞ্চম উৎসমূল হলেন হযরত ইমাম হুসাইন আলাইহিস সালাম। এই পাঁচ মহান ব্যক্তিত্ব উনাদেরকেই ইতিহাসে হযরত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের ’পাক পাঞ্জাতন শরীফ’ নামে অভিহিত করা হয়। সুবহানাল্লাহ!
উহার হুবহু নকশা হিসেবে যিনি খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি ক্বায়িম-মাক্বামে হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, মুজাদ্দিদে মাদারজাদ, হাবীবুল্লাহ লি ইত্তিবায়ি সুন্নাতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, আওলাদুর রসূল, ইমাম ঢাকা রাজারবাগ শরীফ উনার সাইয়্যিদুনা মামদূহ হযরত মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম উনাকেও সেই অত্যন্ত শান-শওকতপূর্ণ, কায়িনাত শ্রেষ্ঠ, অফুরন্ত নিয়ামত ভা-ার সমৃদ্ধ, বেমেছাল পবিত্রতা সম্পন্ন, অপরিমেয় সোন্দর্যম-িত হযরত আহলে বাইত শরীফ উনাদের একটি ‘পাক পাঞ্জাতন শরীফ’ বাগিচা হাদিয়া করেছেন। মামদূহী কাননে সেই আরশী বাগিচার তৃতীয়া নূরী ফুল হচ্ছেন নূরে মদীনা, গুলে মুবীনা, ছিদ্দীক্বা, হাবীবাতুল্লাহ, নাছীরা হযরত নিবরাসাতুল উমাম আলাইহাস সালাম। সুবহানাল্লাহ!
নূরে মদীনা, গুলে মুবীনা, ছিদ্দীক্বা, হাবীবাতুল্লাহ, নাছীরা হযরত নিবরাসাতুল উমাম আলাইহাস সালাম তিনি যাহরায়ী রঙে ও গুণে অতুলনীয়ভাবে সমৃদ্ধ। যাঁর হিদায়েতী নূরে সারা জাহান আজ আলোকিত। কায়িনাতে অনবরত বিচ্ছুরিত হচ্ছে সেই মুবারক নূরের দীপ্ত রশ্মি। যা বেহেস্তী সৌরভের সুবাসে জাহানকে মোহিত করছে। অসংখ্য, অগণিত মা’রিফাত পিপাসু পথিক সেই নূরের ছটায় এবং মুগ্ধকর সুবাসে আকৃষ্ট না হয়ে পারছে না। ফলে সেই নূরী ফোয়ারার রহমত, বরকত, সাকীনা লাভে নিজেদের ধন্য করে দু’জগতের রাস্তা আলোকিত করছেন কতো অজানা আশিকা। সুবহানাল্লাহ!
(চলবে ১৯ ই রবিউছ ছানী শরীফ উনার সম্মানার্থে ১৯ পর্যন্ত)

একসাথে পেতে ক্লিক করুন

শেয়ার করুন
TwitterFacebookGoogle+