সবার রিযিকের মালিক মহান আল্লাহ পাক তিনি ॥ যা সম্পূর্ণ কুদরতী বিষয়!


সবার রিযিকের মালিক মহান আল্লাহ পাক তিনি ॥
যা সম্পূর্ণ কুদরতী বিষয়!

“যমীনে যত প্রাণী আছে সবার রিযিকের মালিক মহান আল্লাহ পাক তিনি।” (পবিত্র সূরা হুদ শরীফ: পবিত্র আয়াত শরীফ-৬ )

হযরত সুলাইমান আলাইহিস সালাম তিনি একবার বললেন, মহান আল্লাহ পাক আমি সমস্ত মাখলুককে এক বছর খাওয়াতে চাই। মহান আল্লাহ পাক তিনি বললেন, সেটা সম্ভব নয়। তিনি বললেন, তাহলে ৬ মাস।। মহান আল্লাহ পাক তিনি বললেন, সেটাও সম্ভব নয়। তিনি বললেন, তাহলে ১ মাস। মহান আল্লাহ পাক তিনি বললেন, সেটাও সম্ভব নয়। তিনি বললেন, তাহলে পনের দিন। মহান আল্লাহ পাক তিনি বললেন, সেটাও সম্ভব নয়। তিনি বললেন, তাহলে ৭ দিন। মহান আল্লাহ পাক তিনি বললেন, না, সেটাও সম্ভব নয়। তিনি বললেন, তাহলে ১ দিন। মহান আল্লাহ পাক তিনি বললেন, চেষ্টা করে দেখুন।

হযরত সুলাইমান আলাইহিস সালাম তিনি তখন খাবার যোগাড় করতে লাগলেন। এভাবে ১ বছর ধরে খাবার যোগাড় করলেন। খাদ্যের পাহাড় করে ফেললেন। কুল-মাখলুকাতের সবাইকে খাওয়ার দাওয়াত দেয়া হয়েছে। খাওয়ার সময় হলো, তখন সবাই আসলো। সমুদ্র থেকে একটা বড় মাছ এসে বললো, খাবার কোথায়? হযরত সুলাইমান আলাইহিস সালাম তিনি বললেন, ঐ যে খাদ্যের পাহাড় জমা আছে, সেখান থেকে খাও। সে মাছ এক লোকমায় সব খেয়ে ফেললো আর বললো- আমি এরকম ৩ লোকমা খাই। ১ লোকমা খেয়েছি; আরো ২ লোকমা কোথায়? তখন হযরত সুলাইমান আলাইহিস সালাম তিনি সিজদায় পড়ে গেলেন। এবং বললেন, আয় মহান আল্লাহ পাক! একটা মাছে তো ১ লোকমায় সব খেয়ে ফেললো। এবং সে আরো ২ লোকমা চায়। আর অন্যরাইবা কি খাবে? মহান আল্লাহ পাক তিনি বললেন, আপনি চিন্তা করবেন না। আমি কুদরতীভাবে সবার পেট ভরিয়ে দিবো। ঠিক তাই করা হলো। তারা সবাই পেট ভরে বিদায় নিলো। সুবহানাল্লাহ!

শিক্ষাঃ মানুষ অযথাই রিযিকের জন্য অন্য মানুষের মুহতাজ বা মুখাপেক্ষী হয়! অথচ রিযিকের মালিক স্বয়ং আল্লাহ পাক! (সুবহানাল্লাহ!)

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে