সব বিষয় সবার দ্বারা সম্পাদিত হয় না!


কোন্‌ বিষয়ে খুশি হবে আর কোন্‌ বিষয়ে অখুশি হবে এটা নির্ভর করে বিষয়টির সাথে ব্যক্তির সম্পর্কের উপর।

পাশাপাশি দুটি বাসার একটি বাসায় যদি কারো বিয়ে হয় আর অপর বাসায় যদি কারো মৃত্যু হয়-তবে দুটি বাসার পরিবেশ কিন্তু সম্পূর্ণ বিপরীত হয়।

যে বাসায় বিয়ে হচ্ছে বা যার ছেলের বিয়ে হচ্ছে সে কিন্তু কাঁদে না,আর যে বাসায় কারো মৃত্যু হয়েছে সে বাসার মানুষজন কিন্তু পাশের বাড়ির বিয়ে উপলক্ষে খুশি থাকে না,হাসতে পারে না।কেনো???

কারণ তাদের সম্পর্ক যার সাথে সে অনুযায়ীই তাদের অবস্থা প্রকাশিত হয়।

তাই হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে পেয়ে খুশি প্রকাশ তো সবার দ্বারা হবে না!যাদের সাথে উনার সম্পর্ক রয়েছে তাদের দ্বারাই হবে।সম্পর্ক কীভাবে হবে???

হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে মুহব্বত মুবারক করার মাধ্যমে,উনার ছানা-ছিফত মুবারক করার মাধ্যমে,উনার সাথে সংশ্লিষ্ট বিষয়সমুহ আলোচনার মাধ্যমে,অনুসরণ করার মাধ্যমে…

যে যত বেশি এরূপ করবে তার সাথে হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নিসবত তথা সম্পর্ক ততোবেশি হবে।

আর তারাই তাদের মুহব্বত অনুযায়ী কম-বেশি খুশি প্রকাশ করতে পারবে।মুহব্বত না থাকলে তো পারবে না!

এজন্যই দেখা যায়,হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনারাই পেরেছিলেন সর্বোচ্চ খুশি প্রকাশ করতে কেননা উনারা সর্বোচ্চ মুহব্বত মুবারক করেছিলেন,এমনকি নিজের জান অপেক্ষাও।সুবহানাল্লাহ!

তাই যেকোনো নির্দেশ মুবারক উনারাই পেরেছিলেন বিনা বাক্যব্যয়ে মেনে নিতে।

উনারাই হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে পেয়ে হাক্বীক্বীভাবে খুশি হয়েছিলেন,যা উনাদের বেমেছাল দান,আত্মত্যাগ,খিদমত মুবারক,সুন্নত মুবারক পালন প্রভৃতির মাধ্যমে প্রকাশ পায়।

এ উম্মত কি পারবে হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের মতো খুশি প্রকাশ করতে??ছানা-ছিফত করতে???কস্মিনকালেও পারবে না।

তবে উনারা যেহেতু এ উম্মতের জন্য অনুসরণীয়,তাই এ উম্মত তো চেষ্টা করতে পারে উনাদের অনুসরণে দায়িমীভাবে,অনন্তকাল ধরে পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ,ঈদে মীলাদে হাবীবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উপলক্ষে খুশি প্রকাশার্থে খরচ করে,মীলাদ-ক্বিয়াম তথা ছলাত-সালাম পাঠ করে,সুন্নত মুবারক পালনে নিয়োজিত থাকতে।

খালিক্ব,মালিক,রব মহান আল্লাহ্‌ পাক যেন আমাদের সকলকেই সেই তৌফিক দান করেন।আমীন।fggg

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+