সমস্ত বালিকা ও মহিলাদের জন্য হক্ব মতে-পথে ইস্তিকামত থাকার একমাত্র মধ্যমণি যিনি বেমেছাল শানে শানদার


মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন,
وَذَكِّرْهُم بِأَيَّامِ اللَّهِ إِنَّ فِي ذَٰلِكَ لَآيَاتٍ لِّكُلِّ صَبَّارٍ شَكُورٍ
অর্থ: “আর তাদেরকে মহান আল্লাহ পাক উনার দিবসসমূহকে স্মরণ করিয়ে দিন। নিশ্চয়ই উক্ত দিবসসমূহের মধ্যে প্রত্যেক ধৈর্যশীল-শোকরগোযার বান্দাদের জন্যে নিদর্শনাবলী (নিয়ামত) রয়েছে।” [সূরা ইবরাহীম শরীফ, আয়াত শরীফ: ৫]
মহান আল্লাহ পাক তিনি এবং উনার রসূল নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এবং খাছ লক্ষ্যস্থল ওলীআল্লাহ মুজাদ্দিদে আ’যম সাইয়্যিদুনা মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনারা বান্দা-বান্দী উম্মতের জন্য যে নিয়ামতসমৃদ্ধ সম্মানিত দিন এবং রাত্রি মুবারক হাদিয়া করেছেন উনাদের মধ্যে অন্যতম হচ্ছেন পবিত্র ১৯ শে রবীউছ ছানী শরীফ।
এ দিনে সমস্ত কায়িনাতবাসীর জন্য রহমতস্বরূপ তাশরীফ মুবারক এনেছেন নূরে মদীনা, গুলে মুবীনা, বাহরুল উলূম, সাইয়্যিদাতুন নিসা, হাবীবাতুল্লাহ, আওলাদে রসূল সাইয়্যিদাতুনা হযরত নিবরাসাতুল উমাম আলাইহাস সালাম। সুবহানাল্লাহ! মূলত তিনি হচ্ছেন ক্বায়িম-মাক্বামে উম্মু আবীহা, সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, আন নূরুর রবি’ সাইয়্যিদাতুনা হযরত যাহরা আলাইহাস সালাম। সুবহানাল্লাহ!
পবিত্র ইসলামী শরীয়ত উনার সমস্ত হুকুম-আহকাম তথা পবিত্র সুন্নত পালন, পর্দা পালন, দানশীলতা, পরোপকারিতা, মিষ্টভাষিণী, সৌহার্দ্যপূর্ণ আচরণ, বিনয় সমস্ত কিছু বর্ণনাকারীর বর্ণনার ঊর্ধ্বে, পাঠকের পাঠের ঊর্ধ্বে। কতটুকু পবিত্র সুন্নত উনার অনুসরণ করে থাকেন? পুরোটাই। মাথার তালু থেকে পায়ের তলা পর্যন্ত এবং জীবনের যাবতীয় কার্যক্রম সম্পাদিত হয় পবিত্র সুন্নত উনাকে অনুসরণ করে। একবার খুব ছোটবেলায় সাইয়্যিদাতুনা হযরত নিবরাসাতুল উমাম আলাইহাস সালাম উনার নিকট পছন্দীয় খাবার সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বললেন, ‘পবিত্র সুন্নত উনার সম্মত সব খাবার উনার পছন্দীয় খাবার। সুবহানাল্লাহ! এছাড়াও তিনি হচ্ছেন উত্তম ইনসাফগার। বান্দা-বান্দী উম্মতের জন্য তিনি হচ্ছেন শিফাদানকারিণী। যে যখন যার রোগ-ব্যাধি, বালা-মুছীবত থেকে মুক্তির জন্য উনার নিকট দোয়া চেয়েছে সে তার রোগ থেকে আরোগ্য লাভ করেছে। সুবহানাল্লাহ! মূলত এগুলো সম্মানিত হযরত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের কারামতসমূহের অন্তর্ভুক্ত।
যদি পর্দা পালন সম্পর্কে বলতে হয়, তাহলে এক কথায় সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ সাইয়্যিদাতুনা হযরত যাহরা আলাইহাস সালাম তিনি যেভাবে পর্দা আদায় করেছেন এবং শিক্ষা দিয়েছেন, হাক্বীক্বীভাবে সেই পর্দা এবং শিক্ষা আমরা দেখতে পাই সাইয়্যিদাতুনা হযরত নিবরাসাতুল উমাম আলাইহাস সালাম উনার মুবারক জীবনযাপনে। সুবহানাল্লাহ!
কাজেই সমস্ত বালিকা ও মহিলাদের জন্য হক্ব মতে পথে ইস্তিকামত থাকার এবং সকল প্রকার দুঃখ, দুর্দশা, হতাশা বেহায়াপনা, বেলেল্লাপনা থেকে মুক্তি পেতে চাইলে সাইয়্যিদাতুনা হযরত নিবরাসাতুল উমাম আলাইহাস সালাম উনার আদর্শ মুবারক উত্তমভাবে গ্রহণ করা কর্তব্য। কেননা তিনি হলেন সাইয়্যিদাতু নিসায়িল আলামীন সাইয়্যিদাতুনা হযরত যাহরা আলাইহাস সালাম উনার হুবহু ক্বায়িম মাক্বাম। সুবহানাল্লাহ!

Views All Time
1
Views Today
3
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে