সম্মানিত খলীফা উনার কাছেই যাকাত, উশর, ফিতরা ইত্যাদি যাবতীয় ফরয ওয়াজিব দান-ছদক্বা পৌঁছাতে হবে


যিনি খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি সম্মানিত যাকাত উনার বিধান নাযিল পূর্বক ইরশাদ মুবারক করেন-
خُذْ مِنْ أَمْوَالِهِمْ صَدَقَةً تُطَهِّرُهُمْ وَتُزَكِّيْهِم بِهَا وَصَلِّ عَلَيْهِمْ إِنَّ صَلَاتَكَ سَكَنٌ لَّهُمْ ۗ وَاللهُ سَمِيْعٌ عَلِيْمٌ
অর্থ: (আমার হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আপনি তাদের (সম্পদশালীদের) সম্পদ থেকে ছদক্বা অর্থাৎ যাকাত, উশর, ফিতরা গ্রহণ করুন। (এর মাধ্যমে) তাদের সম্পদকে পবিত্র করুন এবং তাদেরকে পরিশুদ্ধ করুন এবং তাদের জন্য দুআ মুবারক করুন। নিশ্চয়ই আপনার দুআ মুবারক তাদের জন্য শান্তি লাভের কারণ।
উক্ত পবিত্র আয়াত শরীফ উনার ব্যাখ্যায় পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে- যখন কোনো ছাহাবী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু অথবা কোনো সম্প্রদায় যাকাতের সম্পদ নিয়ে এসে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নিকট পৌঁছাতেন তখন তিনি উনাদের জন্য এ বলে দুআ মুবারক করতেন
اللّٰهُمَّ صَلِّ عَلَيْهِ
অর্থাৎ আয় বারে ইলাহী! আপনি উনার প্রতি রহমত মুবারক করুন।
اللّٰهُمَّ صَلِّ عَلٰى فُلَان
আয় বারে ইলাহী! আপনি অমুকের প্রতি রহমত করুন।
اللّٰهُمَّ صَلِّ عَلٰى قَوْم
আয় বারে ইলাহী! আপনি অমুক সম্প্রদায়ের প্রতি রহমত বর্ষণ করুন।
এরপর নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি যখন পবিত্র দিদার মুবারক তাশরীফ মুবারক নেন তখন সম্মানিত মুসলমান উনাদের খলীফা হিসেবে মনোনীত হন আফদ্বালুন নাস বা’দাল আম্বিয়া, খলীফাতু রসূলিল্লাহ হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম তিনি। তখন কিছু লোক উনার কাছে সম্মানিত যাকাত পৌঁছাতে অস্বীকার করে। হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম তিনি তখন তাদের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করেন। তিনি বলেন, যে ব্যক্তি নামায ও যাকাতের মধ্যে পার্থক্য করবে তার বিরুদ্ধে তিনি জিহাদ করবেন। উটের একটি রশি কম দিলেও তার বিরুদ্ধে তিনি জিহাদ করবেন আর সত্যিই যাকাত প্রদানে অস্বীকারকারীদের বিরুদ্ধে তিনি মুজাহিদ বাহিনী পাঠিয়ে জিহাদ করেছিলেন।
মূল কথা হলো, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কাছে যেরুপ সম্মানিত যাকাত পৌছানো কর্তব্য তদ্রƒপ উনার বিছালী শান মুবারক প্রকাশের পর উনার যিনি সম্মানিত খলীফা বা প্রতিনিধি থাকবেন উনার কাছে সম্মানিত যাকাত পৌঁছানো কর্তব্য।
আর নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার তরফ থেকে খলীফা মনোনয়নের ধারাবাহিকতায় বর্তমান যামানার সম্মানিত খলীফা খলীফাতু রসূলিল্লাহ হচ্ছেন রাজারবাগ শরীফ উনার সম্মানিত মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ!
অতএব, বর্তমানে সম্মানিত যাকাত উনার ফরয সঠিকভাবে আদায় করতে হলে সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম উনার নিকট সম্মানিত যাকাত পৌঁছাতে হবে।

Views All Time
2
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে