সম্মানিত শরীয়ত উনার দৃষ্টিতে- পহেলা বৈশাখ পালন জঘন্যতম শিরক


যে বদ আমলের দ্বারা খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার আনুগত্য ও সন্তুষ্টি মুবারক লাভ করার পরিবর্তে পাপ অর্জিত হয় সে বদ আমলের মধ্যে শিরিক হচ্ছে সবচাইতে ভয়াবহ জঘন্যতম। পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে যা হযরত আব্দুল্লাহ ইবনু মাস‘ঊদ রদিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বর্ণনা করেন। তিনি বলেন-
قُلْتُ يَارَسُوْلَ اللهِ صلى الله عليه وسلم أَىُّ الذَّنْبِ أَعْظَمُ عِنْدَ اللهِ؟ قَالَ: أَنْ تَجْعَلَ لله نِدًّا وَهُوَ خَلَقَكَ.
অর্থ: “আমি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নিকট আরয করলাম, ইয়া রসূলাল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! মহান আল্লাহ পাক উনার নিকট জঘন্যতম পাপ কোনটি? জবাবে তিনি ইরশাদ মুবারক করলেন, কাউকে খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনার সমকক্ষ বানানো (শরীক করা), অথচ তিনি তোমাকে সৃষ্টি করেছেন।” নাউযুবিল্লাহ! আর একথা বলার অপেক্ষা থাকে না যে, পহেলা বৈশাখ উপলক্ষে যা যা করা হয়, যে অমঙ্গলযাত্রা করা হয়, যেসব পূজা করা হয় সবই বহু বহু কল্পিত দেব-দেবীর কল্যাণ কামনা করেই করা হয়। নাউযুবিল্লাহ! যে ব্যাক্তি মহান আল্লাহ পাক উনাকে খালিক্ব মালিক মানবে তার পক্ষে কি করে এমন বদ আমল শোভনীয় হতে পারে! কি করে বহু দেব-দেবীর বিশ্বাসের আয়োজন পহেলা বৈশাখ উদযাপন করা যেতে পারে? একারণেই এমন শিরকী আমলকে হাদীছ শরীফ উনার মাঝে সবচেয়ে বড় ভয়াবহ জঘন্যতম গুনাহ হিসেবে সাব্যস্ত করা হয়েছে।
মহান আল্লাহ পাক তিনি আমাদের সবাইকে এমন জঘন্যতম শিরকী গুনাহ থেকে হিফাযত করুন। আমীন

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে