সরকারী ওয়েব সাইটে ইসলাম শিক্ষা বইকে চরমভাবে ইহানত


বাংলাদেশ শতকরা ৯৭ ভাগ মুসলমানদের দেশ। তাই এখানে দ্বীন ইসলাম প্রাধান্য পাবে এটাই স্বাভাবিক কিন্তু বাস্তবতা তার সম্পূর্ণ বিপরীত। সারা দেশের সকল পর্যায়ে ইসলামের খিলাফ সকল তর্জ-তরীকায় ভরে গেছে। দেশের সার্বিক অবস্থা পর্যালোচনা করলে বুঝার কোনো উপায় নেই যে, এটা একটি মুসলিম দেশ। তারই একটি উদাহরণ নিয়ে আলোচনা করব।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ওয়েব সাইট এ গেলে দেখা যাবে যে এখানে ইসলাম শিক্ষাকে কিভাবে ইহানত করা হচ্ছে।

তৃতীয় শ্রেণীর বইয়ের যে তাক করা হয়েছে তাতে ৩টি তাক রয়েছে। ১ম তাকে বৌদ্ধ ও খৃষ্টান ধর্মের বই, ২য় তাকে হিন্দু ধর্মের বই এবং সর্বশেষ তাকে ইসলাম শিক্ষা বই স্থান পেয়েছে। (নাউযুবিল্লাহ)

চতুর্থ শ্রেণীর বইয়ের যে তাক করা হয়েছে তাতে ৩টি তাক রয়েছে। ১ম তাকে বৌদ্ধ ও খৃষ্টান ধর্মের বই, ২য় তাকে হিন্দু ধর্মের বই এবং সর্বশেষ তাকে ইসলাম শিক্ষা বই স্থান পেয়েছে। (নাউযুবিল্লাহ)

পঞ্চম শ্রেণীর বইয়ের যে তাক করা হয়েছে তাতে ৩টি তাক রয়েছে। এখানেও একইভাবে ১ম তাকে বৌদ্ধ ও খৃষ্টান ধর্মের বই, ২য় তাকে হিন্দু ধর্মের বই এবং সর্বশেষ তাকে ইসলাম শিক্ষা বই স্থান পেয়েছে। (নাউযুবিল্লাহ)

ষষ্ঠ শ্রেণীর বইয়ের যে তাক করা হয়েছে তাতে ৪টি তাক রয়েছে। এক্ষেত্রে অনেক উদারত (!!!!) দেখিয়ে বৌদ্ধ ধর্ম , হিন্দু ধর্ম ও ইসলাম শিক্ষা বইকে পাশাপাশি রাখা হয়েছে। যদিও এক্ষেত্রে ইসলাম শিক্ষা বইকে সবার শেষে রাখা হয়েছে (তবু অনেক দয়া যে, সর্বশেষ তাকে তো রাখা হয়নি !!!)

সপ্তম শ্রেণীর বইয়ের যে তাক করা হয়েছে তাতে ৫টি তাক রয়েছে। এখানেও একইভাবে ২য় তাকে বৌদ্ধ ও খৃষ্টান ধর্মের বই, ৪র্থ তাকে হিন্দু ধর্মের বই এবং যথারীতি সর্বশেষ তাকে ইসলাম শিক্ষা বই স্থান পেয়েছে। (নাউযুবিল্লাহ)

অষ্টম শ্রেণীর বইয়ের যে তাক করা হয়েছে তাতে ৫টি তাক রয়েছে। এখানেও একইভাবে ২য় তাকে বৌদ্ধ ও খৃষ্টান ধর্মের বই, ৩য় তাকে হিন্দু ধর্মের বই এবং ৪র্থ তাকে ইসলাম শিক্ষা বই স্থান পেয়েছে। (নাউযুবিল্লাহ)

নবম-দশম শ্রেণীর বইয়ের তাকে অন্যান্য ধর্ম বইয়ের স্থান হলেও ইসলাম শিক্ষা বইয়ের কোনো স্থান হয়নি (নাউযুবিল্লাহ)

বিশেষ দ্রষ্টব্যঃ এই পোষ্টটি সামহোয়্যার ইন ব্লগে দেয়া হয়েছিল। কিন্তু পোষ্টটি ড্রাফট করে রেখেছে। আমি cache থেকে একটি লিঙ্ক দিলাম। লিংক

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে