সাইয়্যিদাতুনা হযরত ছানিয়া আলাইহাস সালাম উনার সাথে সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার বেমেছাল মুহব্বতপূর্ণ সম্পর্ক মুবারক


বিনতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদাতুনা হযরত আন নূরুছ ছানিয়াহ আলাইহাস সালাম উনার এবং সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনাদের মাঝে বেমেছাল মিল-মুহব্বত মুবারক বিদ্যমান ছিলো। আরবের লোকজন বলাবলি করতো এবং এই কথাটি উপমায় পরিণত হয়েছিলো যে,
اَحْسَنُ زَوْجَيْنِ رَاٰهُمَا اِنْسَانٌ حَضْرَتْ رُقَيَّةَ عَلَيْهَا السَّلَامُ وَزَوْجَهَا حَضْرَتْ عُثْمَانَ عَلَيْهِ السَّلَامُ
অর্থ: “মানুষের দেখা সম্মানিত দম্পতি মুবারক উনাদের মধ্যে বিনতু রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদাতুনা হযরত আন নূরুছ ছানিয়াহ আলাইহাস সালাম তিনি এবং উনার মহাসম্মানিত যাওজুম মুকাররাম সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনারা সর্বোত্তম।” সুবহানাল্লাহ! (ইছাবাহ ৭/৬৯৮, বিদায়া-নিহায়া ৭/২২৩, মুখতাছারু তারীখে দিমাশক্ব ৫/১৭৫ ইত্যাদি)

ইমাম ত্ববারনী রহমতুল্লাহি আলাইহি তিনি উনার বশ্বিখ্যাত কিতাব ‘আল মু’জামুল কাবীর শরীফ’ উনার মধ্যে উল্লেখ করেন,
اَنَّ رَسُوْلَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ دَخَلَ عَلَى ابْنَتِهِ وَهِي تَغْسِلُ رَأْسَ عُثْمَانَ عَلَيْهِ السَّلَامُ فَقَالَ يَا بُنَيَّةُ احْسِنِـىْ اِلـٰى اَبِـىْ عَبْدِ اللهِ فَاِنَّهٗ اَشْبَهُ اَصْحَابِىْ بِىْ خُلُقًا.
অর্থ: “একদা নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উনার মহাসম্মানিত লখতে জিগার মুবারক সাইয়্যিদাতুনা হযরত আন নূরুছ ছানিয়াহ আলাইহাস সালাম উনার সম্মানিত হুজরা শরীফ-এ তাশরীফ মুবারক নিয়ে দেখেন যে, তিনি সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার সম্মানিত মাথা মুবারক ধৌত করে দিচ্ছেন। তখন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করলেন, হে আমার মহাসম্মানিত লখতে জিগার মুবারক, আপনি হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার সাথে উত্তম আচরণ মুবারক করবেন। কেননা আমার ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহুম উনাদের মধ্যে চরিত্র মুবারক-এ আমার সাথে উনার অধিক মিল রয়েছেন।” সুবহানাল্লাহ! (আল মু’জামুল কাবীর ১/৭৬)

আরো বর্ণিত রয়েছে,
عَنْ اَبِىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ تَعَالـٰى عَنْهُ قَالَ دَخَلْتُ عَلـٰى حَضْرَتْ رُقَيَّةَ بِنْتِ رَسُوْلِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ امْرَاَةِ حَضْرَتْ عُثْمَانَ عَلَيْهِ السَّلَامُ وَفِىْ يَدِهَا مُشْطٌ فَقَالَتْ خَرَجَ مِنْ عِنْدِىْ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ اٰنِفًا رَجَّلْتُ رَأْسَهٗ فَقَالَ كَيْفَ تَجِدِيْنَ اَبَا عَبْدِ اللهِ عَلَيْهِ السَّلَامُ قُلْتُ بِخَيْرٍ قَالَ اَكْرِمِيْهِ فَاِنَّهٗ مِنْ اَشْبَهِ اَصْحَابِـىْ بِـىْ خُلُقًا.
অর্থ: “হযরত আবূ হুরায়রা রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, আমি একদা সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার ‘যাওজাতুম মুকাররমাহ’ সাইয়্যিদাতুনা হযরত আন নূরুছ ছানিয়াহ আলাইহাস সালাম উনার সম্মানিত হুজরা শরীফ মুবারক-এ প্রবেশ করলাম। তখন আমি দেখতে পেলাম সাইয়্যিদাতুনা হযরত আন নূরুছ ছানিয়াহ আলাইহাস সালাম উনার সম্মানিত হাত মুবারক-এ একখানা চিরুনী মুবারক। তারপর তিনি বললেন, একটু আগে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এখান থেকে বের হয়েছেন। তিনি দেখেছেন যে, আমি সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার সম্মানিত মাথা মুবারক আঁচড়িয়ে দিচ্ছি, উনার চুল মুবারক বিন্যাস মুবারক করে দিচ্ছি। সুবহানাল্লাহ! তারপর তিনি ইরশাদ মুবারক করেছেন, আপনি হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনাকে কিরূপ পেয়েছেন? আমি বললাম, অতি উত্তম পেয়েছি। সুবহানাল্লাহ! অতঃপর তিনি ইরশাদ মুবারক করলেন, হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার সাথে উত্তম আচরণ মুবারক করবেন। কেননা আমার ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহুম উনাদের মধ্যে চরিত্র মুবারক-এ আমার সাথে উনার অধিক মিল রয়েছেন।” সুবহানাল্লাহ! (আল মু’জামুল কাবীর ১/৩৯, মা’রিফাতুছ ছাহাবাহ লিলবাগবী ৪/১৪০, মা’রিফাতুছ ছাহাবাহ লিআবী না‘ঈম ১/২৪৮, ফাদ্বায়িলুছ ছাহাবাহ লিআহমদ ইবনে হাম্বল ১/৫১০, মাজমাউয যাওয়ায়িদ ৮/৩৮৭, জামিউল আহাদীছ ৩৯/২৩০ ইত্যাদি)

মূলত, পুরুষ-মহিলা সকলের জন্য ফরয-ওয়াজিব হচ্ছে সাইয়্যিদাতুনা হযরত আন নূরুছ ছানিয়াহ আলাইহাস সালাম উনাকে এবং সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনাকে অর্থাৎ উনাদেরকে উত্তমভাবে অনুসরণ করা। যদি তারা তা করতে পারে, তাহলে পৃথিবীর বুক থেকে সমস্ত ফিতনা-ফাসাদ মিটে যেয়ে, দুনিয়াটাই জান্নাতে পরিণত হয়ে যাবে। সুবহানাল্লাহ!
মহান আল্লাহ পাক তিনি আমাদেরকে সেই তাওফীক্ব দান করুন। আমীন!

Views All Time
1
Views Today
7
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে