সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ পালন করা মুসলমানদের ঈমানী দায়িত্ব। আর পালন না করলে তার জন্য জবাবদিহি করতে হবে।


সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খতামুন নাবিইয়ীন, শাফিয়ুল মুজনেবীন, রহমতুল্লিল আলামীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম- যিনি সৃষ্টির মূল, যিনি মহান আল্লাহ পাক উনার রুবুবিয়াত প্রকাশের মাধ্যম, যিনি খলীলুল্লাহ হযরত ইবরাহীম আলাইহিস সালাম উনার মুবারক ফখর, যিনি মহান আল্লাহ পাক উনার সম্মানিত মাশুক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম; উনার মুবারক বিলাদতী শান মুবারক প্রকাশ দিবস হচ্ছে সমস্ত নবী রসূল আলাইহিমুস সালাম উনাদের থেকে শুরু করে সমস্ত মাখলুকাতর জন্য খুশির দিন। আর এই দিন খুশি প্রকাশ করা ফরয। যা সকলের ঈমানী কর্তব্য।
মহান আল্লাহ পাক তিনি উনার মুবারক কালাম পাক উনার মধ্যে ইরশাদ মুবারক করেন, “তোমাদের জন্য ফজল করম রহমত হিসেবে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে তোমাদের মাঝে পাঠিয়েছি আর এই ফযল করম উনার জন্য তোমরা খুশি করো এবং এ খুশি তোমাদের জন্য উত্তম পাথেয় হবে।” (পবিত্র সূরা ইউনুছ শরীফ)
উপরোক্ত পবিত্র আয়াত শরীফ উনার মাধ্যমে সমস্ত কায়িনাতের জন্য ফরয করে দিয়েছেন হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ উপলক্ষে খুশি প্রকাশ করা।
এখন যারা খুশি প্রকাশ করবে, যারা সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ পালন করবে জান-মাল দ্বারা তারাই ফায়দা পাবে। আর যে পালন করবে না, নিয়ামতের শুকরিয়া আদায় না করার কারণে তাকে জবাবদিহি করতে হবে।
মহান আল্লাহ পাক উনার নির্দেশ মুবারক অনুযায়ী যে খুশি প্রকাশ করবে না, সে হবে নাফরমানের অন্তর্ভুক্ত। এ প্রসঙ্গে মহান আল্লাহ পাক তিনি আরো ইরশাদ মুবারক করেন, “যারা পবিত্র আয়াত শরীফ অস্বীকার করে এবং পরকালে মহান আল্লাহ পাক উনার সাক্ষাৎকে অস্বীকার করে তাদের আমল নষ্ট হয়ে যাবে অর্থাৎ তাদের সমস্ত আমল বিফলে যাবে কোনো আমলই কবুল করা হবে না”। (সূরা আরাফ শরীফ উনার ৪৭ আয়াত শরীফ)
অতএব, সমস্ত মুসলিম নর-নারীর ঈমানী দায়িত্ব মহান আল্লাহ পাক উনার মহান নির্দেশ মুবারক খুশি প্রকাশ করা এই পবিত্র আয়াত শরীফ উনার উপর আমল করা, জান মাল দিয়ে খিদমত করা আর পবিত্র আয়াত শরীফ অস্বীকার করে নাফরমান না হওয়া এবং সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ বিদয়াত বলে ঈমান আমল নষ্ট না করা।

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে