সাইয়্যিদুল আম্বিয়া ওয়াল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিত আহলু বাইত শরীফ ও আওলাদ আলাইহিমুস সালাম উনাদের কতিপয় ফযীলত মুবারক বর্ণনা।


মহাসম্মানিত পবিত্র কুরআন শরীফ উনার আলোকে-
সাইয়্যিদুল আম্বিয়া ওয়াল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিত আহলু বাইত শরীফ ও আওলাদ আলাইহিমুস সালাম উনাদের কতিপয় ফযীলত মুবারক বর্ণনা।
*********************************************************************
পূর্ব প্রকাশিতের পর —
 
অন্যত্র বর্ণিত হয়েছে,
انى تركت فيكم ما ان اخذتم به لن تضلوا، كتاب الله وعترتى و اهل بيتى.
অর্থ: আমি তোমাদের জন্য যা রেখে গেলাম তা তোমরা গ্রহণ করলে কখনোই গুমরাহ হবে না; তা হচ্ছেন পবিত্র কিতাবুল্লাহ এবং আমার সম্মনিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা।
 
যে ব্যক্তি মহাসম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের সম্মানিত খিদমত মুবারক উনার আনজাম মুবারক দিবে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি নিজেই তার প্রতিদান দিবেন:
সম্মানিত হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে,
عَنْ حَضْرَتْ عَلِـىٍّ عَلَيْهِ السَّلَامُ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ مَنْ صَنَعَ اِلـٰى اَحَدٍ مِّنْ اَهْلِ بَيْتِـىْ يَدًا كَافَأْتُهٗ عَلَيْهَا يَوْمَ الْقِيَامَةِ.
অর্থ: “সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, যে ব্যক্তি আমার মহাসম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের সম্মানিত খিদমত মুবারক উনার আনজাম মুবারক দিবে, ক্বিয়ামতের দিন আমি নিজেই তার প্রতিদান দিবো।” সুবহানাল্লাহ! (আল ফাতহুল কাবীর লিস সুয়ূত্বী ৩/১৯৯, আল জামি‘উছ ছগীর ২/৩৩৫, ইবনে আসাকির, আছ ছওয়া‘ইকুল মুহরিক্বহ ২/৫৪৫, ফায়যুল ক্বদীর ৬/২২৩, আত তাইসীর ২/৪২৮, আত তানওইর ১০/২৯৬ ইত্যাদি)
সম্মানিত হাদীছ শরীফ উনার মধ্যে আরো ইরশাদ মুবারক হয়েছে,
عَنْ حَضْرَتْ عُثْمَانَ بْنِ عَفَّانَ عَلَيْهِ السَّلَامُ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ مَا مِنْ اَحَدٍ اَسْدٰى اِلـٰى رَجُلٍ مِّنْ اَهْلِ بَيْتِـىْ يَدًا فَلَمْ يُكَافِئْهُ عَلَيْهَا اِلَّا كُنْتُ اَنَا مُكَافِئُهٗ عَلَيْهَا يَوْمَ الْقِيَامَةِ.
অর্থ: “সাইয়্যিদুনা হযরত যুন নূরইন আলাইহিস সালাম উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, কোনো ব্যক্তি আমার কোন মহাসম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের কাউকে কোনো সম্মানিত খিদমত মুবারক উনার আনজাম মুবারক দিলো। কিন্তু তিনি তাকে বাহ্যিকভাবে কোনো প্রতিদান বা পুরস্কার দিলেন না, তাহলে কিয়ামতের দিন আমি নিজেই তার প্রতিদান দিবো, পুরস্কার দিবো।” সুবহানাল্লাহ! (জাওয়াহিরুল ইলম ২/১৫৩, দায়লামী শরীফ ৪/৩৫, জামি‘উল আহাদীছ ১৯/১০৬, জাম‘উল জাওয়ামি’, আল ঈমা ইলা যাওয়ায়িদিল আমালী ৫/২৮, শরফুল মুছত্বফা ৫/৩৬০)
মহাসম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের মুহব্বতকারীগণ পুলসীরাতের উপর স্থির ও অটল থাকবেন:
عَنْ حَضْرَتْ عَلِـىٍّ عَلَيْهِ السَّلَامُ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ اَثْبَتُكُمْ عَلَى الصِّرَاطِ اَشَدُّكُمْ حُبًّا لِّاَهْلِ بَيْتِـىْ ولِاَصْحَابِـىْ.
অর্থ: “সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, তোমাদের মধ্যে ওই ব্যক্তি পুলসীরাতের উপর স্থির ও অটল থাকবেন, যিনি আমার মহাসম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদেরকে এবং হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদেরকে অধিক মুহব্বত করবেন।” সুবহানাল্লাহ! (দায়লামী শরীফ, আল ফাতহুল কাবীর ১/৩৯, আল জামি‘উছ ছগীর ১/১২, জামি‘উল আহাদীছ ১/৩৫৯, কানযুল উম্মাল ১২/৯৬)
সুতরাং এই সকল সম্মানিত হাদীছ শরীফ উনাদের থেকেই স্পষ্ট হয়ে যায় যে, মহাসম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক কত বেমেছাল, যেটা সমস্ত জিন-ইনসান, তামাম কায়িনাতবাসীর চিন্তা কল্পনার বাইরে। সুবহানাল্লাহ!
মহান আল্লাহ পাক তিনি আমাদের সবাইকে মহাসম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদেরকে, আখাচ্ছুল খাছভাবে মুজাদ্দিদে আ’যম, আহলু বাইতি রসূলিল্লাহ মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম খলীফাতুল্লাহ হযরত আস সাফফাহ আলাইহিছ ছলাতু ওয়াস সালাম উনাকে এবং উনার মহাসম্মানিত হযরত আহলু বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদেরকে হাক্বীক্বীভাবে মুহব্বত মুবারক করার তাওফীক্ব দান করুন। আমীন!
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে