সাইয়্যিদুল কাওনাইন, মালিকুদ দুনিয়া ওয়াল আখিরাহ, আবূ রসূলিনা সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহাস সালাম উনার বেমেছাল শান-মান, ফাযায়িল-ফযীলদত, বুযূর্গী-সম্মান মুবারক


সম্মানিত হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে-

قَالَ حَضْرَتْ اَلْقَاضِىْ اَبُو الْفَضْلِ عِيَاضٌ رَحِمَهُ اللهُ تَعَالـٰى لَـمَّا وَرَدَتْ حَلِيْمَةُ السَّعْدِيَةُ عَلَيْهَا السَّلَامُ عَلـٰى رَسُوْلِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فَبَسَطَ لَـهَا رِدَاءَهٗ وَقَضٰى حَاجَتَهَا

অর্থ: “হযরত ক্বাযী আবুল ফযল আয়ায রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন, যখন সাইয়্যিদাতুনা হযরত হালীমা সা’দিয়া আলাইহাস সালাম তিনি নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নিকট তাশরীফ মুবারক এনেছিলেন, তখন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সাইয়্যিদাতুনা হযরত হালিমা সা’দিয়া আলাইহাস সালাম উনার সম্মানার্থে উনার জন্য নিজ সম্মানিত চাদর মুবারক বিছিয়ে দিয়েছিলেন এবং উনার সমস্ত প্রয়োজন মুবারক পূরণ করেছিলেন।” সুবহানাল্লাহ! (সুবুলুল হুদা ওয়ার রশাদ ফী সীরাতি খইরিল ইবাদ ১/৩৮৩)
অপর বর্ণনায় এসেছে-

عَنْ حَضْرَتْ اَبِى الْطُّفَيْلِ رَضِىَ اللهُ تَعَالـٰى عَنْهُ قَالَ رَاَيْتُ النَّبِىَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقْسِمُ لَـحْمًا بِالْـجِعْرَانَةِ قَالَ حَضْرَتْ اَبُو الطُّفَيْلِ رَضِىَ اللهُ تَعَالـٰى عَنْهُ وَاَنَا يَوْمَئِذٍ غُلَامٌ اَحْـمِلُ عَظْمَ الْـجَزُوْرِ اِذْ اَقْبَلَتِ امْرَاَةٌ حَتّٰى دَنَتْ اِلَى النَّبِىِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فَبَسَطَ لَـهَا رِدَاءَهٗ فَجَلَسَتْ عَلَيْهِ فَقُلْتُ مَنْ هِىَ فَقَالُوْا هٰذِهٖ اُمُّهُ الَّتِىْ اَرْضَعَتْهُ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ.

অর্থ: “হযরত আবূ তুফাইল রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, আমি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে জি’রানা নামক স্থানে (সম্মানিত হুনাইন যুদ্ধ উনার গণীমত বণ্টন করার স্থানে) গোশত মুবারক বণ্টন করতে দেখেছি। হযরত আবূ তুফাইল রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বলেন, আমি তখন বালক ছিলাম এবং জবাইকৃত উটের হাড় (গোশত) মুবারক বহন করছিলাম। এমতাবস্থায় যখন একজন সম্মানিতা মহিলা আলাইহাস সালাম তিনি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নিকটবর্তী হলেন, তখন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উনার সম্মানিত চাদর মুবারক উক্ত সম্মানিতা মহিলা আলাইহাস সালাম উনার জন্য বিছিয়ে দিলেন।
আর উক্ত সম্মানিতা মহিলা আলাইহাস সালাম তিনি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিত চাদর মুবারক-এ বসলেন। আমি বললাম, উনি কে? সকলে বললেন, উনি সেই সম্মানিতা মহিলা আলাইহাস সালাম, যিনি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে সম্মানিত দুধ মুবারক পান করিয়েছেন।” সুবহানাল্লাহ! (আবূ দাঊদ শরীফ, আদাবুল মুফরাদ ১/৭৩১, আল আহাদ ওয়াল মাছানী ২/১৯৯, মুসনাদে বাযযার ৭/২০৮, ছহীহ ইবনে হিব্বান, আল মু’জামুল আওসাত্ব ৩/৪৫, মুস্তাদরকে হাকিম ৩/৭১৭, শরহুস সুন্নাহ লিলবাগবী ১৩/৩২, আল আহাদীছুল মুখতারাহ ৮/২১৭, সুবুলুল হুদা ওয়ার রশাদ ১/৩৮২ ইত্যাদি)
সম্মানিত হাদীছ শরীফ উনার মধ্যে আরো ইরশাদ মুবারক হয়েছে-

عَنْ حَضْرَتْ عَطَاءِ بْنِ يَسَارٍ رَحْمَةُ اللهِ عَلَيْهِ قَالَ جَاءَتْ حَضْرَتْ حَلِيْمَةُ ابْنَةُ عَبْدِ اللهِ اُمُّ النَّبِىِّ صَلَّى الله عَلَيْهِ وَسَلَّمَ مِنَ الرَّضَاعَةِ اِلـٰى رَسُوْلِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَوْمَ حُنَيْنٍ فَقَامَ اِلَيْهَا وَبَسَطَ لَـهَا رِدَاءَهٗ فَجَلَسَتْ عَلَيْهِ.

অর্থ: “হযরত আতা ইবনে ইয়াসার রহমতুল্লাহি আলাইহি উনার থেকে বর্ণিত। তিনি বলেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিতা দুধ মাতা সাইয়্যিদাতুনা হযরত হালীমা সা’দিয়া বিনতে আবূ যুয়াইব আব্দুল্লাহ আলাইহাস সালাম তিনি সম্মানিত হুনাইন জিহাদ উনার দিন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নিকট আগমন মুবারক করেন। তখন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উনার সম্মানিতা দুধ মাতা সাইয়্যিদাতুনা হযরত হালীমা সা’দিয়া আলাইহাস সালাম উনার সম্মানার্থে দাঁড়িয়ে যান এবং উনার জন্য নিজ চাদর মুবারক বিছিয়ে দেন। সাইয়্যিদাতুনা হযরত সা’দিয়া আলাইহাস সালাম তিনি সেই সম্মানিত চাদর মুবারক-এ বসেন।” সুবহানাল্লাহ! (আল ইস্তিয়াব ফী মা’রিফাতিল আছ¦হাব ২/৮৫, তা’লীক্বুশ শিফা ১/১২৮, যাখায়িরুল ‘উক্ববা লিমুহিব্বে ত্ববারী ১/২৫৯, ‘আওনুল মা’বূদ শরহু সুনানি আবী দাঊদ ১৪/৫৩, ‘উইউনুল আছার ফী ফুনূনিল মাগাযী ওয়াশ শামায়িল ওয়াস সিয়ার ১/৪৫, তারীখুল খমীস ১/২২৮, শারহুয যারক্বানী আলাল মাওয়াহিব ১/২৬৫ ইত্যাদি )
উপরোক্ত সম্মানিত হাদীছ শরীফ উনাদের থেকে স্পষ্টভাবে ফুটে উঠেছে, স্বয়ং নূরে মুজসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উনার সম্মানিতা দুধমাতা আলাইহাস সালাম উনার সম্মানার্থে দাঁড়িয়ে গেছেন। সুবহানাল্লাহ!
শুধু তাই নয়, তিনি উনার সম্মানিতা দুধমাতা আলাইহাস সালাম উনার বসার জন্য নিজ চাদর মুবারক বিছিয়ে দিয়েছেন এবং উনার সম্মানিতা দুধমাতা আলাইহাস সালাম তিনি উনার সেই সম্মানিত চাদর মুবারক-এ বসেছেন। সুবহানাল্লাহ!
যেখানে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে সম্মানিত তা’যীম-তাকরীম মুবারক করার জন্য, উনার সম্মানিত খিদমত মুবারক উনার আনজাম মুবারক দেয়ার জন্য, উনার সম্মানিত ক্বদম মুবারক উনার ধূলি-বালি মুবারক লাভের জন্য সমস্ত হযরত নবী-রসূল আলাইহিমুস সালাম উনারাসহ কায়িনাতের সকলেই বেক্বারার, পেরেশান। সেখানে স্বয়ং নূরে মুজসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উনার সম্মানিতা দুধমাতা আলাইহাস সালাম উনার সম্মানার্থে দাঁড়িয়ে গেছেন। সুবহানাল্লাহ! শুধু তাই নয়, তিনি উনার বসার জন্য নিজের পরিধেয় সম্মানিত চাদর মুবারক বিছিয়ে দিয়েছেন এবং তিনি উনার সেই সম্মানিত চাদর মুবারক-এ বসেছেন। সুবহানাল্লাহ! তাহলে নূরে মুজসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিতা দুধ মাতা আলাইহাস সালাম উনার কত বেমেছাল শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক তা এখান থেকে স্পষ্টভাবে বুঝা যায়। সুবহানাল্লাহ!
যদি তাই হয়ে থাকে, তাহলে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সরাসরি যিনি মহাসম্মানিত হযরত আব্বা-আম্মা আলাইহিমাস সালাম উনাদের, বিশেষ করে উনার সম্মানিত আব্বাজান সাইয়্যিদুনা হযরত যাবীহুল্লাহ আলাইহিস সালাম উনার শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক কত বেমেছাল তা সমস্ত জিন-ইনসান এবং কায়িনাতবাসী সকলের চিন্তা-কল্পনার অনেক ঊর্ধ্বে। সুবহানাল্লাহ!
এক কথায় তিনি শুধু মহান আল্লাহ পাক তিনি নন এবং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি নন; এছাড়া সমস্ত শান-মান, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মান মুবারক উনাদের অধিকারিণী হচ্ছেন তিনি। সুবহানাল্লাহ!

 

শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে