সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নুরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র জীবনী মুবারক-ধারাবাহিক।


সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, নুরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র জীবনী মুবারক-ধারাবাহিক।
*************************************************************************
পূর্ব প্রকাশিতের পর —
***********************
খলিক্ব মালিক রব মহান আল্লাহ পাক উনি উনার সম্মানিত কিতাব কালামুল্লাহ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক করেন –
 
كِتَابٌ أَنزَلْنَاهُ إِلَيْكَ لِتُخْرِجَ النَّاسَ مِنَ الظُّلُمَاتِ إِلَى النُّورِ
অর্থঃ “আমি এই সম্মানিত কিতাব অর্থাৎ কালামুল্লাহ শরীফ উনাকে আপনার প্রতি অবতীর্ন করেছি/নাযিল করেছি, মানুষকে গোমরাহী হতে হিদায়েতের দিকে নিয়ে যাওয়ার জন্য৷”(সম্মানিত সুরা ইবরাহীম আলাইহিস সালাম, সম্মানিত আয়াত শরীফ-১)
 
সর্বপ্রথম ঈমান আনয়নকারী হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম :
 
হাদীছ শরীফ-এ আরো উল্লেখ আছে-
قال حضرت ابن اسحاق رحمة الله عليه حدثنى حضرت ابن أبى نجيح رحمة الله عليه عن حضرت مجاهد رحمة الله عليه. قال وكان مما أنعم الله به على حضرت على عليه اللسلام أن قريشا أصابتهم أزمة شديدة، وكان أبو طالب ذا عيال كثيرة، فقال رسول الله صلى الله عليه وسلم لعمه العباس رضى الله تعالى عنه – وكان من أيسر بنى هاشم- يا حضرت عباس رضى الله تعالى عنه إن أخاك أبا طالب كثيرة العيال، وقد أصاب الناس ما ترى من هذه الازمة، فانطلق حتى نخفف عنه من عياله. فاخذ رسول الله صلى الله عليه وسلم عليا فضمه اليه، فلم يزل مع رسول الله صلى الله عليه وسلم حتى بعثه الله نبيا، فاتبعه حضرت على على عليه اللسلام وامن به وصدقة-
 
অর্থ: “হযরত ইবনে ইসহাক্ব রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন, আমার নিকট বর্ণনা করেছেন হযরত ইবনে আবী নাজীহ রহমতুল্লাহি আলাইহি তিনি। আবার তিনি হযরত মুজাহিদ রহমতুল্লাহি আলাইহি উনার থেকে বর্ণনা করেন। তিনি বলেন, হযরত আলী কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার প্রতি মহান আল্লাহ পাক উনার এক বিশেষ রহম করম এই যে, একবার কুরাইশ সম্প্রদায় খুবই দুর্ভিক্ষের মধ্যে পতিত হলেন। আর আবূ ত্বালিব উনার পরিবার বা আহল-ইয়ালের সংখ্যা ছিলেন অনেক। তখন হাশিম গোত্রে অপেক্ষাকৃত ধনী লোক ছিলেন সাইয়্যিদুনা হযরত আব্বাস আলাইহিস সালাম তিনি। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উনার সম্মানিত চাচা সাইয়্যিদুনা হযরত আব্বাস আলাইহিস সালাম উনাকে বললেন, চাচাজান! আপনার ভাই আবূ ত্বালিব উনার আহল বা পরিবারের লোক সংখ্যাতো অনেক। মানুষ যে দুর্ভিক্ষে পতিত হয়েছে তাও তো আপনি দেখতে পাচ্ছেন। আপনি উনার নিকট যান এবং উনাদের জন্য এমন ব্যবস্থা করুন যাতে উনার আহল বা পরিবারের ভরণ-পোষণের উপায় সহজ হয়। এ সূত্রে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি হযরত আলী কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনাকে উনার নিকট নিয়ে আসেন এবং নিজের কাছেই রেখে দেন। হযরত আলী কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি আখিরী রসূল, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আনুষ্ঠানিক নুবুওওয়াত শরীফ প্রকাশের পূর্ব পর্যন্ত উনার ছোহবত শরীফ-এ কাটিয়ে দেন। হযরত আলী কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি মহান আল্লাহ পাক উনার হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার অনুসরণ-অনুকরণ করেন। উনার প্রতি ঈমান আনেন এবং উনার আলোচনার সত্যতা স্বীকার করে নেন।”
(ইনশাআল্লাহ চলবে)
Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে