সাম্প্রদায়িকতায় প্রশ্নবিদ্ধ প্রধান বিচারকের নিরপেক্ষতা


সংবিধান ভঙ্গের কারণে মানহানীর শিকার ও শাস্তির মুখোমুখি দুই মন্ত্রী; সাম্প্রদায়িকতায় প্রশ্নবিদ্ধ প্রধান বিচারকের নিরপেক্ষতা

বাংলাদেশের ইতিহাসে প্রধান বিচারকদের পদে থাকা অবস্থায় কখনো আদালতের বাইরে, কোন মিডিয়ার সামনে, টক শো’তে কোন সেমিনারে কিংবা কোন পাবলিক ফাংশনে দেখার নজির খুব একটা পাওয়া যায়না। তবে বর্তমান প্রধান বিচারক এমন নজির সৃষ্টি করেছে এবং করে যাচ্ছে। একজন প্রধান বিচারক হিসেবে তার শপথ অনুযায়ী তাকে নিরপেক্ষ থাকতে হবে আদালতের ভেতরে ও বাইরে উভয় জায়গায়। কিন্তু প্রধান বিচারক নিয়োগ প্রাপ্তির শুরু থেকেই সাম্প্রদায়িক মনোভাব এতোটা স্পষ্টভাবে প্রকাশ করেছে যে, বিভিন্ন মহলে তাকে নিয়ে সমালোচনা সৃষ্টি হয়। বিশেষ করে গত ২২ মার্চ, ২০১৬ ঈসায়ী (মঙ্গলবার) সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার ইন্দানগরে এক পূজা অনুষ্ঠানে গিয়ে প্রধান বিচারক তার সম্প্রদায়ের লোকদের উদ্দেশ্যে যে বক্তৃতা দিয়েছে তাতে সে ‘দেবোত্তর সম্পত্তি পুনরুদ্ধারে কাজ চলছে এবং অর্পিত সম্পত্তির বিষয়ে খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নেয়া হবে’ বলে আশ্বস্ত করে এসেছে। বিষয়টি গণমাধ্যমে আসার পর প্রধান বিচারকের সাম্প্রদায়িকতার বিষয়টি অনেকের নজরে আসে।
প্রধান বিচারক দায়িত্ব গ্রহণের আগে সংবিধানের ১৪৮ অনুচ্ছেদের (৬) ধারা মোতাবেক এই মর্মে শপথ করে যে, “আমি, … প্রধান বিচারপতি নিযুক্ত হইয়া সশ্রদ্ধচিত্তে শপথ করিতেছি যে, আমি আইন অনুযায়ী ও বিশ্বস্ততার সহিত আমার পদের কর্তব্য পালন করিব; … এবং আমি ভীতি বা অনুগ্রহ, অনুরাগ বা বিরাগের বশবর্তী না হইয়া সকলের প্রতি আইন-অনুযায়ী যথাবিহিত আচরণ করিব।” প্রধান বিচারক সিলেটে গিয়ে হিন্দু সম্প্রদায়ের দেবোত্তর সম্পত্তি ও অর্পিত সম্পত্তি বিষয়ে হিন্দুদের পক্ষে কাজ করার যে আশ্বাস দিয়ে এসেছে তাতে কি সাংবিধানিক শপথ লঙ্ঘন হয়নি?
প্রসঙ্গত, সম্প্রতি দুইজন মন্ত্রীর বিরুদ্ধে আদালত অবমাননা এবং সংবিধান লংঘনের অভিযোগ এনে ৫০ হাজার টাকা করে জরিমানা ধার্য করা হয়, অনাদায়ে ৭ দিনের জেল ও শাস্তির রায় প্রদান করা হয়। সঙ্গত কারণেই প্রশ্ন উত্থাপিত হয় যে, নিজ সম্প্রদায়ের পক্ষে কাজ করার আগাম ঘোষণা যদি প্রধান বিচারকের সাংবিধানিক শপথ ভঙ্গ হয় তবে সংবিধান লংঘনের অপরাধ কি প্রধান বিচারকের উপরেও ন্যাস্ত হবেনা? আইন যদি সবার জন্য সমান হয় তবে প্রধান বিচারকের নিরপেক্ষতা ভঙ্গ করে সাম্প্রদায়িক পক্ষপাতিত্ব কেন অপরাধ হবেনা?

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+