সিরাজগঞ্জের নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান সাহেব এক দিনে ৭টা বাল্যবিয়ে বন্ধ করলেও তার স্ত্রীকে সে কেন ১৫ বছর বয়সে বিয়ে করছে !


সিরাজগঞ্জের নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান সাহেব এক দিনে ৭টা বাল্যবিয়ে বন্ধ করলেও তার স্ত্রীকে সে কেন ১৫ বছর বয়সে বিয়ে করছে তার কোন সদুত্তর সে দিতে পারে নাই। এবং না পারার এক পর্যায়ে সে তার ফেসবুক আইডি’র প্রোফাইলখানাও লক করে দিছে।

যাই হোক, এবার আমরা আনিসুর রহমান সাহেবের কাছে আমরা আবারও প্রশ্ন করবো-

‘বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭’ এর বিশেষ বিধান ১৯ ধারায় বলা হইছে- “এই আইনের অন্যান্য বিধানে যাহা কিছুই থাকুক না কেন, বিধি দ্বারা নির্ধারিত কোন বিশেষ প্রেক্ষাপটে অপ্রাপ্ত বয়স্কের সর্বোত্তম স্বার্থে, আদালতের নির্দেশ এবং পিতা-মাতা বা প্রযোজ্য ক্ষেত্রে অভিভাবকের সম্মতিক্রমে, বিধি দ্বারা নির্ধারিত প্রক্রিয়া অনুসরণক্রমে, বিবাহ সম্পাদিত হইলে উহা এই আইনের অধীন অপরাধ বলিয়া গণ্য হইবে না।” (https://bit.ly/2IsS5rg)

আমাদের প্রশ্ন হইলো- বাল্যবিয়ে নিরোধ আইনের ১৯ ধারা মোতাবেক তিনি এই বিয়েগুলো বন্ধ করতে পারেন কি না ?

আরও প্রশ্ন হইলো-
age of consent বা `যৌন সম্মতির বয়স’ বলে একটা টার্ম আছে। মানে একজন ব্যক্তি কত বছর বয়সে নিজের ইচ্ছায় দৈহিক মিলন করতে পারে। আপনারা যদি age of consent in bangladesh লিখে গুগলে সার্চ দেন, তাহলে পাবেন, বাংলাদেশের ক্ষেত্রে একজনের যৌন সম্মতির বয়স হইলো ১৪ বছর। এ পর্যন্ত আমাদের কোন সমস্যা নাই।

ম্যাজেস্ট্রেট সাহেবের কাছে আমাদের প্রশ্ন- একটা ছেলে-মেয়ে ১৪ বছর বয়সে বিয়ে ছাড়া সেক্স করলে age of consent অনুসারে সেটা অপরাধ বলে গণ্য হচ্ছে না। কিন্তু কবুল বলে বিয়ে করে সেক্স করলে অপরাধ বলে গণ্য হচ্ছে। এই বিষয় দুটোর পার্থক্য সম্পর্কে তিনি কি বলেন ?

তার আগের আইডিটি যেহেতু বন্ধ করে দিছে, সেহেতু তার আরেকটা আইডিতে-https://www.facebook.com/100030498769559

সবাই তাকে হক্ব বিষয়টি জানান ও রিপোর্ট করুন ।

Views All Time
1
Views Today
2
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে