সুমহান ইসমে আযম- মীলাদে রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম _ ১


মীলাদ শরীফ এর আভিধানিক অর্থঃ

মীলাদ শরীফ মূলত তিনটি শব্দের সমষ্টি যথাঃ (মীলাদ) অর্থ জন্মের সময়, (মাওলীদ)অর্থ জন্মের স্থান,  (মাওলুদ) অর্থ সদ্য প্রসূত সন্তান। সব মিলিয়ে মীলাদ শরীফ এর অর্থ দাড়ায় জন্ম বৃত্তান্ত আলোচনা করা। যা খইরুর রুকুন থেকে শুরু করে এই পর্যন্ত এমনকি কিয়ামতের আগ পর্যন্ত মুসলমান ও সমস্ত মাখলুকাতের জন্য সুমহান একটি ইবাদত।

মীলাদ শরীফে করনীয় আমলসমূহঃ

১। মীলাদ শরীফ এর শুরুতেই পবিত্র কালামুল্লাহ শরীফ থেকে তিলাওয়াত করা হয়, বিশেষ করে সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শান-মান বর্ণনাকৃত আয়াত শরীফসমূহ। কুরআন শরীফ তিলাওয়াত প্রসঙ্গে সূরা মুযম্মিল এর ২০ নম্বর আয়াত শরীফে আল্লাহ পাক বলেনঃ “তোমাদের জন্য কুরআন শরীফের যতটুকু সহজ তা তিলাওয়াত কর”।হাদীস শরীফে এসেছেঃ ‘কুরআন শরীফ তিলাওয়াত কর। নিশ্চয়ই সেটা ইহকালে তোমাদের জন্য নূর (হিদায়েত)হবে এবং পরকালে তোমাদের জন্য পুঁজি বা নাজাতের জারিয়া হবে’। অন্য হাদীস শরীফে এসেছে, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘আমার উম্মতের ইবাদতসমূহের মধ্যে সর্বোত্তম ইবাদত হলো কুরআন শরীফ তিলাওয়াত করা’।(দাইলামী, বাইহাক্বী, কানযুল উম্মাল)

২। মীলাদ শরীফে দ্বীতিয়ত সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শানে সলাত-সালাম পাঠ করা হয়, এ প্রসঙ্গে আল্লাহ পাক সূরা আহযাব এর ৫৬ নম্বর আয়াত শরীফে বলেন, “নিশ্চয়ই আল্লাহ পাক এবং উনার ফেরেশতাগণ হুযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতি সলাত অর্থাৎ দুরুদ পাঠ করেন। হে ঈমানদারগণ! তোমরাও উনার প্রতি সলাত পাঠ কর এবং সালাম দেয়ার মত সালাম দাও”। অন্য আয়াত শরীফে ইরশাদ হয়েছে, “ নিশ্চয়ই আমি আপনাকে (হে হাবীব সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) সাক্ষী, সুসংবাদদাতা এবং সতর্ককারী স্বরূপ পাঠিয়েছি যেন তোমরা (হে মানুষ) আল্লাহ তায়ালা উনার উপর এবং উনার রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতি ঈমান আনো এবং উনার খিদমত করো ও উনার তাযীম-তাকরীম করো এবং উনার সানা-সিফত করো সকাল-সন্ধ্যা অর্থাত সবসময়”।(সূরা ফাতহ-৮,৯) সূরা ইউনূসের ৫৮ নমবর আয়াত শরীফে বলেনঃ “—”।

৩। সলাত-সালাম পাঠের পর তায়াল্লুদ শরীফ পাঠ করা হয়, তায়াল্লুদ শরীফ হচ্ছে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সুমহান ও পবিত্র বিলাদত শরীফে কারামত ও মুযেযার মাধ্যমে সংঘটিত ঈমানদীপ্ত বিভিন্নঘটনা সমূহ আরবী ভাষায় বর্ণনা করা।

৪। অতঃপর উনার প্রতি আদব রক্ষার্থে, তাযীম প্রকাশের উদ্দেশ্যে দাঁড়িয়ে যাওয়া যাকে আমরা সাধারনত ক্বিয়াম বলে জানি এবং ক্বিয়াম করা অবস্থায় দুরুদ ও সালাম পেশ করা। ক্বিয়াম প্রসঙ্গে হাদীস শরীফে ইরশাদ হয়েছেঃ সাইয়্যিদাতুন নিসা হযরত আয়িশা সিদ্দীকা আলাইহাস সালাম উনি বলেন, ‘আচার-ব্যাবহার, চাল-চলন, উত্তম স্বভাব ও কথা-বার্তায় নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে সাইয়্যিদাতুন নিসায়ি আহলিল জান্নাহ হযরত যাহরা আলাইহাস সালাম উনার চেয়ে অধিক সাদৃশ্য আর কাউকে দেখিনি। যখন উনি হুযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নিকট যেতেন তখন হুযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুহাব্বতে দাঁড়িয়ে যেতেন, উনার হাত মুবারকে চুমু খেতেন ও নিজের স্থানে বসাতেন। অনুরূপ হুযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনি যখন হযরত যাহরা আলাইহাস সালাম উনার নিকট যেতেন তখন তিনিও হুযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার তাযীমার্থে ও মুহাব্বতে দাঁড়িয়ে যেতেন এবং হাত মুবারকে চুমু খেয়ে নিজ স্থানে বসাতেন’ (তিরমিযী শরীফ, আবূ দাউদ শরীফ, মিশকাত শরীফ) আবূ হুরইরা রদ্বীয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত, একদিন নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযুর পাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের মাঝে বসে নসীহত করছিলেন। যখন তিনি উঠলেন বা দাড়ালেন তখন আমরাও সাথে সাথে দাঁড়িয়ে গেলাম, ততক্ষন পর্যন্ত যতক্ষন উনাকে দেখতে পাচ্ছিলাম এমনকি উনি হুজরা শরীফে প্রবেশ করা পর্যন্ত দাঁড়িয়ে রইলাম। (বায়হাক্বী ফী শোয়াবিল ঈমান, মিশকাত শরীফ) রদ্দুল মুখতার ও হুজ্জাতুল্লাহিল বালিগা কিতাবে রয়েছে, তিন প্রকার ক্বিয়ামের মধ্যে আজমীদের মত নমষ্কারের সূরতে দাঁড়ানো হারাম ও নাযায়িজ তবে মুহাব্বতে ও সম্মানার্থে দাঁড়ানো জায়িয।

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

৭টি মন্তব্য

  1. বিষ ফোড়নবিষ ফোড়ন says:

    আসমানে, জমীনে, পানিতে সাথে সাহে ব্লগেও মীলাদ শরীফ থাকবে।
    ধারাবাহিকভাবে আসছে ইনশাআল্লাহ…

  2. আর আই এআর আই এ says:

    এই পোস্টের জন্য আপনাকে আনেক ধন্যবাদ ।
    Coffee Watermelon Bowl Present Clover

  3. সরলমতসরলমত says:

    লিখেছেন- বিষ ফোড়ন | January ৩১, ২০১১ | ৬:৫৫ am |
    আসমানে, জমীনে, পানিতে সাথে সাহে ব্লগেও মীলাদ শরীফ থাকবে।
    ধারাবাহিকভাবে আসছে ইনশাআল্লাহ………

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে