সুমহান বরকতময় পবিত্র আখিরী চাহার শোম্বাহ শরীফ


‘আখিরী চাহার শোম্বাহ’ উনার অর্থ হলো শেষ আরবিয়া বা বুধবার। অর্থাৎ পবিত্র ছফর শরীফ মাস উনার শেষ আরবিয়া বা বুধবারকেই বলা হয় “আখিরী চাহার শোম্বাহ” শরীফ। এ দিনটি হচ্ছে সকল মুসলমান পুরুষ-মহিলা উনাদের জন্য মহা খুশির দিন। কারণ যিনি নবী আলাইহিমুস সালাম উনাদের নবী, রসূল আলাইহিমুস সালাম উনাদের রসূল মহান আল্লাহ পাক উনার হাবীব, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি দুনিয়াবী দৃষ্টিতে বেশ কিছুদিন মারীদ্বী শান মুবারক প্রকাশ করার পর এই মুবারক দিনটিতে ছিহহাতী শান মুবারক প্রকাশ করেন এবং মসজিদে নববী শরীফ উনার মধ্যে তাশরীফ মুবারক নেন এবং ইমামতি মুবারক করেন। এই খুশিতে হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনারা যার যার সাধ্য-সামর্থ্য অনুযায়ী হাদিয়া মুবারক পেশ করেন। এছাড়া দান-ছদকাও করেছিলেন।
অনেক বর্ণনায় জানা যায় যে, সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম তিনি সাত হাজার দিনার, সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ‘যম আলাইহিস সালাম তিনি পাঁচ হাজার দিনার, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম তিনি দশ হাজার দিনার, সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম তিনি তিন হাজার দিনার এবং হযরত আব্দুর রহমান ইবনে আউফ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি একশত উট ও একশত ঘোড়া হাদিয়া মুবারক করেন। সুবহানাল্লাহ!
মহান আল্লাহ পাক উনার মা’রিফাত মুহব্বতপ্রাপ্ত বান্দাগণ উনারা এই দিনটিকে মা’রিফত মুহব্বত লাভের উসীলা বলে সাব্যস্ত করেন। হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের অনুসরণে যুগ যুগ ধরে মুসলমান উনারা এই পবিত্র আখিরী চাহার শোম্বাহ শরীফ পালন করে আসছেন। আর হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদের অনুসরণ সম্পর্কে মহান আল্লাহ পাক তিনি পবিত্র কুরআন শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক করেন, যারা হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনাদেরকে উত্তমভাবে অনুসরণ করে মহান আল্লাহ পাক তিনি উনাদের প্রতি সন্তুষ্ট। (পবিত্র সূরা তওবা শরীফ : আয়াত শরীফ ১০০)
তাই প্রত্যেক মুসলমান পুরুষ-মহিলা উনাদের জন্য উচিত- পবিত্র আখিরী চাহার শোম্বাহ শরীফ পালন করা ও এই দিনে বেশি বেশি হাদিয়া করা, দান-ছদকা করা। মহান আল্লাহ পাক তিনি আমাদের সবাইকে এই পবিত্র দিন উনার হক্ব আদায় করার তাওফীক দান করেন। আমীন!

Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে