সুয়ালঃ ইসলামী শরীয়তে ঈদুল ফিতর ও ঈদুল আযহা ছাড়াও আরো কি ঈদ রয়েছে?


সুয়ালঃ ইসলামী শরীয়তে ঈদুল ফিতর ও ঈদুল আযহা ছাড়াও আরো কি ঈদ রয়েছে?
**********************************************************************************
জওয়াবঃ অনেক ব্যক্তি অজ্ঞতার কারণে ভাবে যে, ইসলামী শরীয়তে বুঝি ঈদুল ফিতর ও ঈদুল আযহা ছাড়া অপর কোন ঈদ নেই। কিন্ত এটা ভুল ধারণা। কেননা শরীয়তে জুমুয়া, আরাফাসহ অনেক দিনকেই ঈদ ঘোষণা করা হয়েছে।
এখানে ঈদ শব্দের অর্থ যে খুশি, এটা স্মরণে রাখতে হবে। নিছে বিস্তারিত দেওয়া হলো।
ঈদ শব্দের অর্থ খুশি বা খুশি প্রকাশ করা, ইসলামী শরীয়তে ঈদুল ফিতর ও ঈদুল আযহা ছাড়াও আরো ঈদ রয়েছে। যারা বলে, দুই ঈদ ব্যতীত আর কোন ঈদ নেই; তারা কুরআন শরীফ ও হাদীছ শরীফ অস্বীকারকারী। আর কুরআন শরীফ ও হাদীছ শরীফ অস্বীকারকারীরা কাফির।
আজকের যুগে যারা বলে, দুই ঈদ ব্যতীত আর কোন ঈদ নেই; তারা কুরআন শরীফ ও হাদীছ শরীফ অস্বীকারকারী। আর কুরআন শরীফ ও হাদীছ শরীফ অস্বীকারকারীরা কাফির।
অথছ তারা মানতে নারাজ আজকের দিনে আমাদের প্রিয় নবি আখিরী নবী, হাবীবুল্লাহ্ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-উনার বিলাদত শরীফের দিনটিও যে ঈদে মীলাদুন্ নবী বা খুশীর দিনের অন্তর্ভুক্ত।
ইসলামি “শরীয়তে দু’ঈদ ব্যতীত অন্য কোন ঈদ নেই” তারা প্রকৃতপক্ষে কিল্লতে ইলম, কিল্লতে ফাহম (কম জ্ঞান, কম বুঝ) অর্থাৎ কুরআন-সুন্নহ সম্পর্কে নেহায়েত অজ্ঞ হওয়ার কারণেই এ কথা বলে থাকে।
এটা সম্পূর্ণরূপে প্রমানিত কুরআন-সুন্নাহ দ্বারা যেভাবে দু’ঈদ ছাবিত হয়েছে বা রয়েছে ঠিক একইভাবে অন্যান্য ঈদ এবং ঈদে মীলাদুন্ নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও সাইয়্যিদুল ঈদে আ’যম ও ঈদে আকবর হিসেবে ছাবিত বা প্রমাণিত হয়েছে।
পবিত্র ঈদুল আযহা ও ঈদুল ফিতর সম্পর্কে আবু দাউদ শরীফ ও মিশকাত শরীফে রয়েছে, “হযরত আনাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু হতে বর্ণিত। হযরত নবী করীম ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন মদীনা শরীফে (হিজরত করে) তাশরীফ নিলেন (তখন তিনি দেখতে পেলেন যে) মদীনাবাসীগণ সেখানে দু’দিন খেলাধুলা করে থাকে।অতঃপর তিনি বললেন, এ দু’দিন কোন দিন? তারা বলল, আমরা এ দু’দিনে জাহিলী যুগে খেলাধুলা করতাম। তখন রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, আল্লাহ পাক এ দু’দিনের পরিবর্তে তোমাদের জন্য উত্তম দু’দিন দিয়েছেন, তাহলো ঈদুল আযহা ও ঈদুল ফিতর” অর্থাৎ আল্লাহ পাক-এর হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উম্মতে মুহম্মদীর জন্য আল্লাহ পাক-এর তরফ থেকে ঈদুল আযহা ও ঈদুল ফিতর নির্ধারণ করে দিয়েছেন।
পবিত্র জুমুয়ার দিন মুসলমানদের জন্য ঈদের দিন। পবিত্র সহীহ হাদীস শরীফের মধ্যে ইরশাদ হয়েছেঃ
عن حضرت عبيد بن السباق رضي الله عنه مرسلا قال قال رسول اللهصلي الله عليه و سلم في جمعة من الجمع يا معشر المسلمين ان هذا يومجعله الله عيدا
অর্থ : হযরত ওবায়িদ বিন সাব্বাক রদ্বিয়াল্লাহু আনহু মুরসাল সূত্রে বর্ননা করেন, হাবীবুল্লাহ হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এক জুমুয়ার দিন বলেন, হে মুসলমান সম্প্রদায় ! এটি এমন একটি দিন যাকে মহান আল্লাহ পাক তিনি ঈদ নির্ধারণ করেছেন !” (ইবনে মাজাহ : হাদীস নম্বর ১১৯৮, মুয়াত্তা মালিক- কিতাবুত ত্বহারাত: হাদীস নম্বর ১৪৪, বায়হাক্বী : হাদীস ১৩০৩, মা’য়ারিফুল সুনান ওয়াল আছার বায়হাক্বী: হাদীস ১৮০২, মুসনাদে শাফেয়ী: হাদীস ২৬৮, মুজামুল আওসাত তাবরানী ৩৪৩৩, মিশকাত শরীফ)
عَنِابْنِعَبَّاسٍ،قَالَقَالَرَسُولُاللَّهِـصلىاللهعليهوسلمـ‏ “‏إِنَّهَذَايَوْمُعِيدٍجَعَلَهُاللَّهُلِلْمُسْلِمِينَفَمَنْجَاءَإِلَىالْجُمُعَةِفَلْيَغْتَسِلْوَإِنْكَانَطِيبٌفَلْيَمَسَّمِنْهُوَعَلَيْكُمْبِالسِّوَاكِ
অর্থ: হযরত উবনে আব্বাস রদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, হাবীবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ মুবারক করেন, নিশ্চয় আল্লাহ এই দিনকে মুসলিমদের ঈদের দিনরূপে নির্ধারণ করেছেন। অতএব যে ব্যক্তি জুমুআহর সালাত (নামায/নামাজ) আদায় করতে আসবে সে যেন গোসল করে এবং সুগন্ধি থাকলে তা শরীরে লাগায়। আর মিসওয়াক করাও তোমাদের কর্তব্য। (সুনানে ইবনে মাজাহ ১০৯৮, আল মুজামুলি আওসাত তাবরানী ৭৩৫৫)
কতবড় ঈদের দিন ও শ্রেষ্ঠ দিন জানেন কি ? দেখুন হাদীস শরীফে কি বলা হয়েছে-
قال النبى صلى الله عليه وسلم ان يوم الـجمعة سيد الايام واعظمها عندالله وهو اعظم عند الله من يوم الاضحى ويوم الفطر
হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ করেন, জুমুআর দিন সকল দিনের সর্দার এবং সকল দিন অপেক্ষা আল্লাহ পাক উনার নিকট অধিক শ্রেষ্ঠ ও সম্মানিত। এটি ঈদুল আযহার দিন ও ঈদুল ফিতরের দিন অপেক্ষাও আল্লাহ পাক-উনার নিকট অধিক শ্রেষ্ঠ ও সম্মানিত। (ইবনে মাজাহ : হাদীস নম্বর ১১৩৭,মুজামুল কবীর তাবরানী ৪৫১১, শুয়াইবুল ঈমান বায়হাকী : হাদীস ২৯৭৩, মিশকাত শরীফ)
এবার দেখূন কেন জুমুয়ার দিন ঈদুল ফিতর ও ঈদুল আযহার চাইতে বেশি শ্রেষ্ঠ ও সম্মানিত:
ان من افضل ايامكم يوم الـجمعة فيه خلق ادم وفيه قبض
অর্থ: ‘তোমাদের দিনগুলোর মধ্যে উত্তম দিন হচ্ছে জুমুআর দিন। এ দিনে হযরত আদম আলাইহিস সালাম পয়দা হয়েছেন এবং এ দিনেই তিনি বিছাল শরীফ লাভ করেছেন।’ (নাসায়ী শরীফ- কিতাবুল জুমুয়া: হাদীস ১৩৮৫, মুসলিম শরীফ- কিতাবুল জুমুয়া: হাদীস ৮৫৫, তিরমিযী :হাদীস ৪৯১, মুসনাদে আহমদ : ৮৯৫৪, হাদীস নম্বর ৮৯ ইবনে মাজাহ : হাদীস ১৭০৫, সুনানে আবু দাউদ –কিতাবুস সালাত: হাদীস ১০৪৭, ইবনে খুযায়মা: হাদীস ১৬৩২)
(ইনশাআল্লাহ চলবে)
 
Views All Time
1
Views Today
1
শেয়ার করুন
TwitterFacebookGoogle+

মন্তব্য করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই লগইন করতে হবে